শিক্ষামন্ত্রীর বিবৃতি

পরীক্ষার্থীদের অভয় শিক্ষামন্ত্রীর

“দেশের যেকোনো স্থানে আমাদের একজন পরীক্ষার্থীরও যদি কোনো ক্ষতি হয়, তার দায়-দায়িত্ব আপনাদেরকেই বহণ করতে হবে। মানুষ আপনাদের ক্ষমা করবে না” - গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে স্পষ্ট ভাষায় জানিয়ে দিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

আসন্ন এইচএসসি পরীক্ষার্থীদের অভয় দিয়ে বিবৃতি দিলেন শিক্ষামন্ত্রী নুরুল ইসালাম নাহিদ। ফাইল ছবিবিবৃতিতে পরীক্ষার্থীদের শুভেচ্ছা জানিয়ে নির্ভয়ে পরীক্ষা দেওয়ার আহবান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “তোমাদের যাতায়াতে ও পরীক্ষা কেন্দ্রে আইন-শৃঙ্খলা বাহিনীর সর্বাত্মক নজরদারি থাকবে। ইতিবাচক দৃষ্টিভঙ্গিসম্পন্ন রাজনৈতিক দলের নেতাকর্মী, সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সদস্যরা, সাধারণ জনগণ তোমাদের পাশে আছে। তোমরা নিশ্চিন্ত মনে পরীক্ষা দেবে।”

নুরুল ইসলাম নাহিদ বলেন, “জাতির দুর্ভাগ্য যে, একটি রাজনৈতিক জোটের বিবেকবর্জিত অব্যাহত হরতাল-অবরোধের কারণে প্রায় ১৫ লাখ এসএসসি পরীক্ষার্থীর একটি পরীক্ষাও রুটিন অনুযায়ী নেওয়া সম্ভব হয়নি। সব পরীক্ষা নিতে হয়েছে শুক্র ও শনিবার। তারা ক্রিকেট খেলার বিজয় আনন্দে হরতাল বন্ধ করলেও পরীক্ষা বা লেখাপড়ার জন্য তাদের কোনো দায় নেই। কোনো ছাড় তারা দেন না।”

মন্ত্রী জানান, “ঢাকা ও চট্টগ্রাম সিটি করপোরেশনের নির্বাচনের কারণে ২৬, ২৭ ও ২৮ এপ্রিলের পরীক্ষাগুলো স্থগিত করা হয়েছে। এবং নির্ধারিত সময়সীমার মধ্যেই এ পরীক্ষাগুলো গ্রহণ করা হবে।”

নাহিদ বলেন, “আমি হরতাল-অবরোধ ও সন্ত্রাসী কার্যক্রম পরিচালনাকারী জোটের প্রতি আহবান জানাচ্ছি, ১১ লাখ পরীক্ষার্থী বিশেষ কোনো দলের সন্তান নয়, ওরা জাতির ভবিষ্যত। এদেরকে শান্তিপূর্ণভাবে পরীক্ষা দিতে দিন। দয়া করে কোনো হটকারী ঘটনা ঘটাবেন না।”

একটি অশুভ চক্র রাজনৈতিক ও আর্থিক ফায়দা লোটার লক্ষ্যে প্রশ্নপত্র ফাঁস বা প্রশ্নপত্রের নামে ফেসবুকে সাজেশন দিয়ে পরীক্ষার্থীদেরকে বিভ্রান্ত করার অপচেষ্টা চালাচ্ছে বলেও উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, “সরকার ওইসব অপশক্তিকে প্রতিরোধ করতে সর্বাত্মক সতর্ক অবস্থানে রয়েছে। তোমরা যথেষ্ট ভালোভাবে প্রস্তুত হয়েছো। নিজের প্রস্তুতি মতো সঠিকভাবে নিজের পরীক্ষা দাও। তোমরা কোনোভাবেই বিভ্রান্ত হবে না। ওগুলো মিথ্যা ও ভাঁওতাবাজি। ওর পেছনে অযথা সময়, অর্থ ও মনোযোগ নষ্ট করবে না।”

পরীক্ষার্থীদের পরামর্শ দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, “মন দিয়ে পড়াশুনা করবে। তবে এই সময়ে স্বাস্থ্যের প্রতি সবাই অধিক যত্নবান থাকবে। অভিভাবকগণ ওদের প্রতি অধিক মনোযোগ দেবেন আশা করি। তোমরা সবাই খুব মেধাবী। সকল বাধার বিন্দাচল পেরিয়ে তোমরা এগিয়ে চল। জাতি তোমাদের দিকে তাকিয়ে আছে। কিছু দায়িত্বহীন মানুষের অপকর্ম এবং সব ধরনের ব্যর্থতা, পিছুটান, অবিবেচকের মতো কর্মকাণ্ড তোমাদের চলার পথকে আটকে রাখতে পারবে না। তোমরাই মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রত্যাশিত ডিজিটাল বাংলাদেশ ও ভিশন ২০২১ বাস্তবায়ন করে উন্নত সমৃদ্ধ বাংলাদেশ গড়বে।”

পৌনে এগার লক্ষ পরীক্ষার্থীর অংশগ্রহনে আগামীকাল বুধবার থেকে দেশব্যাপী শুরু হতে যাচ্ছে এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষা।


ক্যাম্পাস বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

পরীক্ষার্থীদের অভয় শিক্ষামন্ত্রীর
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet