সাড়ে ৩৪ ঘণ্টায় মোদির যত টুইট

সাড়ে ৩৪ ঘণ্টার ঢাকা সফরে যথারীতি সরব ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।‘ধন্যবাদ বাংলাদেশ। এই সফর আমার স্মৃতিতে ভাস্বর হয়ে থাকবে। এই সফর ভারত-বাংলাদেশ অংশীদারত্ব সুদৃঢ় করবে। সবচেয়ে গুরুত্বপূর্ণ হচ্ছে, আমরা অতীতের অমীমাংসিত বিষয় সাফল্যের সঙ্গে কাটিয়ে উঠেছি। এটি আমাদের সম্পর্কের ক্ষেত্রে নতুন দিগন্ত সৃষ্টি করবে।’ – সাড়ে ৩৪ ঘণ্টার ঢাকা সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির শেষ টুইট এটি। বাংলাদেশ সফরের সময়টাতে সফরের বিভিন্ন কর্মসূচি নিয়ে টুইটারে তাঁর ভক্ত-সমর্থকদের ব্যস্ত রেখেছিলেন মোদি।

প্রযুক্তিপ্রেমী প্রধানমন্ত্রী হিসেবে এরই মধ্যে বেশ পরিচিতি হয়েছে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। দক্ষিণ এশিয়ার কোনো রাষ্ট্রপ্রধানের সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে সরাসরি জনগণের দোরগোড়ায় পৌঁছানো নজির এই প্রথম।

বাংলাদেশ সফর নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সামাজিক যোগাযোগ মাধ্যম ‘টুইটার’-এ শনিবার সকাল থেকে আজ রাত পর্যন্ত পর্যন্ত ৩৯টি টুইট করেছেন। প্রথম টুইট করেন সকাল ৭টা ৪৫ মিনিটে আর শেষ টুইট নয়াদিল্লিগামী বিমান ‘রাজদূত’ এ বসে আজ রাত ৯টা ৪৪ মিনিটে। এই সময়ের মাঝে তিনি ৩৯টি টুইট করেছেন। এর মধ্যে ছয়টি টুইট ছিল নির্ভেজাল বাংলা ভাষায়। এসব টুইটে তিনি তাঁর ঢাকা সফর, বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক, মমতার সঙ্গে বৈঠকসহ তাঁর কর্মসূচির প্রতিটি বিষয় তুলে ধরেছেন। এর মধ্যে তিনি নিজের কর্মসূচির ২০টি ছবি প্রকাশ করেছেন। উল্লেখ্য, মোদিকে টুইটারে অনুসরণ করেন প্রায় এক কোটি ৩৯ লাখ মানুষ।

বাংলাদেশের পথে রওনা দেওয়ার আগের টুইটে তিনি লেখেন, ‘বাংলাদেশে রওনা দিচ্ছি। এই সফর আমাদের দুই দেশের বন্ধন আরো শক্তিশালী করবে, যার ফলে উপকৃত হবে আমাদের দুই দেশের মানুষ তথা এই অঞ্চলের মানুষ।’ এই টুইটের ঘণ্টা তিনেক পর মোদি বাংলায় টুইট করেন, ‘বাংলাদেশ, আমি আমার সাথে ভারতের মানুষের ভালোবাসা এবং শুভেচ্ছা নিয়ে আসছি।’ এই টুইটটি বাংলার পাশাপাশি ইংরেজিতেও লিখে পোস্ট করেন তিনি।

এরপর নরেন্দ্র মোদি লালগালিচা সংবর্ধনা শেষে বাংলাদেশের প্রধানমন্ত্রীর আতিথেয়তার প্রশংসা করে বাংলা ও ইংরেজি দুই ভাষাতেই টুইট করেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনা, উষ্ণ অভ্যর্থনার জন্য ধন্যবাদ। আমি একটি সুন্দর সফর আশা করছি, যা ভারত ও বাংলাদেশের সম্পর্ক সুদৃঢ় করবে।’ এই টুইটের ঘণ্টা তিনেক পর সাভারের জাতীয় স্মৃতিসৌধে শহীদ বেদিতে পুষ্পাঞ্জলি দেওয়া শেষে আবারও টুইট করেন মোদি। স্মৃতিসৌধে শ্রদ্ধা নিবেদন এবং পরিদর্শন বইয়ে স্বাক্ষরের মোট চারটি ছবিও আছে এ টুইটে।

কাছাকাছি সময়ে বাংলাদেশের জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদনের ছবিসহ আরেকটি টুইট করেন মোদি। ওই টুইটে তিনি লিখেছেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, গণতন্ত্রের প্রতিমূর্তি, বিশাল ব্যক্তিত্ব এবং ভারতের এক মহান বন্ধুকে শ্রদ্ধা।’ ভারতের ক্ষমতাসীন বিজেপি নেতৃত্বাধীন জোটের নেতা নরেন্দ্র মোদির এই টুইট মুহূর্তের মধ্যে বাংলাদেশের সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে ছড়িয়ে পড়ে। বাংলাদেশের ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতা-কর্মীরা মোদির এই টুইট ব্যাপকভাবে প্রচার শুরু করে।

এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রীকে উপহার দেওয়া ওয়ালম্যাটের ছবিসহ টুইট করেন প্রধানমন্ত্রী। ওই টুইটে দেখা যায়, নরেন্দ্র মোদি শেখ হাসিনাকে নিজ হাতে ওয়ালম্যাটটি উপহার দিচ্ছেন। পাশে দাঁড়িয়ে ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওয়ালম্যাটটি নিয়ে পর পর দুটি টুইট করেন মোদি। তিনি জানান, ওয়ালম্যাটটি ভারতের অন্ধ্রপ্রদেশের ভেঙ্কটাগিরিতে বোনা। জামদানির আদলে বোনা ওয়ালম্যাটটিতে কল্পবৃ ও কামধেনুর ছবি ফুটিয়ে তোলা হয়েছে।

এরপর স্থলসীমান্ত চুক্তির স্মারকসহ একটি ছবি এবং ভারতের সাথে স্বাক্ষরিত ২২টি চুক্তির এক তালিকার ছবি পোস্ট করেন মোদি। বাস সার্ভিস উদ্বোধন, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতার সাথে বৈঠক এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে বৈঠকের ছবিও পোস্ট করেছেন তিনি।

আজ সকালে প্রথমেই রামকৃষ্ণ মঠে শ্রদ্ধা নিবেদনের ছবি পোস্ট করেন মোদি। এরপর রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেত্রী রওশন এরশাদ, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া এবং বিভিন্ন নেতাদের সাথে নিজের ছবি টুইটারে প্রচার করে নিজের ফলোয়ারদের জানান দেন ভারতের প্রধানমন্ত্রী। সর্বশেষ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নয়াদিল্লির উদ্দেশে রওনা হওয়ার আগে বাংলায় আরো একটি টুইট করেন নরেন্দ্র মোদি।

উল্লেখ্য গতকাল শনিবার সকাল সোয়া ১০টায় দুই দিনের সফরে ঢাকায় আসেন নরেন্দ্র মোদি। এ সময় বিমানবন্দরে তাঁকে স্বাগত জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মোদির সফরকালে স্থল সীমান্ত চুক্তির (এলবিএ) অনুসমর্থনের দলিল হস্তান্তরসহ ২২টি চুক্তি, সমঝোতা স্মারক ও সম্মতিপত্র সই হয়।

সাড়ে ৩৪ ঘণ্টার ব্যস্ত সময় কাটিয়ে আজ রোববার রাত ৮টা ৪০ মিনিটে তাঁকে বহনকারী ভারতীয় প্রধানমন্ত্রীর নিজস্ব উড়োজাহাজ ‘রাজদূত’ হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করে। বিমানবন্দরে ভিভিআইপি টার্মিনালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁকে বিদায় জানান।


আলোচিত বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

সাড়ে ৩৪ ঘণ্টায় মোদির যত টুইট
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet