অবৈধ সরকারের ক্ষমতার সূর্য অস্তমিতপ্রায়: বিএনপি’র বিবৃতি

২০ দলীয় জোটের পক্ষে বৃহস্পতিবার বিকেলে সালাহউদ্দিন আহমেদ গণমাধ্যমে এক বিবৃতি পাঠান“অবৈধ সরকারের ক্ষমতার সূর্য অস্তমিতপ্রায়” বলে বিএনপির এক বিবৃতিতে মন্তব্য করেছেন বিএনপি’র যুগ্ম মহাসচিব সালাহ উদ্দিন আহমেদ।

চলমান অবরোধের পাশাপাশি বিবৃতিতে নতুন কর্মসূচিও ঘোষণা করেছে বিএনপি নেতৃত্বাদীন ২০ দলীয় জোট। ঘোষণা অনুযায়ী, শনিবার দেশব্যাপী বিক্ষোভ মিছিল করবে তারা।

জোটের পক্ষে বৃহস্পতিবার বিকেলে সালাহউদ্দিন আহমেদ গণমাধ্যমে পাঠানো এক বিবৃতির মাধ্যমে এ কর্মসূচি ঘোষণা করেন।

বিবৃতিতে বিএনপির যুগ্ম মহাসচিব বলেন, নির্দলীয় ও নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের অধীনে জাতীয় সংসদ নির্বাচন, ক্রসফায়ারের নামে নেতাকর্মীদের হত্যা, পঙ্গু ও আহত করা, বিরোধীদলীয় নেতাকর্মীসহ নিরীহ জনগণকে গণগ্রেফতার, জনগণের ভোটের অধিকার প্রতিষ্ঠা ও গণতন্ত্র পুনরুদ্ধারের দাবিতে শনিবার দেশের সকল থানা, উপজেলা, পৌরসভা ও জেলা সদর এবং সকল মহানগরের প্রতিটি ওয়ার্ডে শান্তিপূর্ণ বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হবে।

তিনি আরও বলেন, বিচার ব্যবস্থায় হস্তক্ষেপ ও কুক্ষিগতকরণ, সাংবাদিক নির্যাতন ও সংবাদ মাধ্যম নিয়ন্ত্রণ, জনগণের মৌলিক ও মানবাধিকার লুণ্ঠন, মিথ্যা মামলায় গ্রেফতার করা বিএনপি ও ২০ দলীয় জোটের নেতা ও সকল রাজবন্দীর মুক্তির দাবিতেও এ কর্মসূচি চলবে।

৬ জানুয়ারী থেকে লাগাতার অবরোধের ডাক দেওয়া বিএনপি নেতৃত্বাদীন ২০ দলীয় জোট বিবৃতিতে আরও ঘোষণা করে, সরকার গণদাবি মেনে নেওয়ার ঘোষণা না দিলে আগামী রবিবার থেকে একই দাবিতে চলমান অবরোধের পাশাপাশি সর্বাত্মক হরতালসহ আরও কঠোর কর্মসূচি ঘোষণা করা হবে।

সালাহউদ্দিন আহমেদ বিবৃতিতে বলেন, বুধবার জাতীয় সংসদে দাঁড়িয়ে প্রধানমন্ত্রী ঔদ্ধত্য ভঙ্গিতে ঘোষণা দিয়েছেন যে, প্রয়োজনে বিএনপিকে নিষিদ্ধ ঘোষণা করা হবে। সরকার জামায়াতকে নিষিদ্ধ করার ঘোষণা ইতোপূর্বে অনেকবার দিয়েছে। আওয়ামী মন্ত্রী-নেতারা ও আইনশৃঙ্খলা বাহিনীর কর্তাব্যক্তিরা প্রধানমন্ত্রীর সুরে সুর মিলিয়ে আরও ঔদ্ধত্য, অসংযত ও লাগামহীন আচরণে লিপ্ত। তাদের এ জাতীয় বাক্যবাণ জোয়ারের লক্ষণ নয়, ক্ষমতার ভাটার টান। গলার জোরে ক্ষমতায় টিকে থাকার নিষ্ফল ব্যাকুলতামাত্র। জনগণ তা বোঝে। প্রধানমন্ত্রীর পিতা সকল দলকে নিষিদ্ধ ঘোষণা করেও ক্ষমতায় টিকে থাকতে পারেননি, তিনিও পারবেন না।

বিবৃতিতে তিনি আরও বলেন, নৈতিক, সাংবিধানিক, গণতান্ত্রিক, রাজনৈতিক ও আন্তর্জাতিকভাবে অগ্রহণযোগ্য, অন্যায্য ও অবৈধ একটি ভুয়া নির্বাচনের মাধ্যমে গঠিত অবৈধ সরকার বর্গী শাসকদের কায়দায় দেশ শাসন করছে। যেখানে লঙ্ঘিত হচ্ছে নাগরিকদের সাংবিধানিক ও মানবিক অধিকার। প্রধানমন্ত্রী ‘টক শো’ ওয়ালাদের দেখে নেওয়ার হুমকি দিয়েছেন, ইতোমধ্যে অনেক সংবাদপত্র ও টিভি চ্যানেল বন্ধ করে সেসব মিডিয়া মালিকদের গ্রেফতার করেও চিন্তাহীন হতে পারেননি তিনি। বাকশালী কায়দায় সকল সংবাদপত্র ও মিডিয়া বন্ধ করে দিয়ে তার পিতার পদাঙ্ক অনুসরণ করেও তিনি তৃপ্ত হতে পারবেন বলে মনে হয় না।

সালাহউদ্দিন বলেন, আওয়ামী লীগ প্রতিনিয়ত বিএনপিকে জঙ্গী ও সন্ত্রাসী সংগঠন হিসেবে আখ্যায়িত করার বিরামহীন অপচেষ্টা ও অপপ্রচার চালিয়েই যাচ্ছে। সেই ষড়যন্ত্রেরই অংশ হিসেবে প্রতিদিন সুপরিকল্পিতভাবে আওয়ামী লীগের দুর্বৃত্তদের দিয়ে সহিংসতা ও পেট্রোলবোমার নাশকতামূলক কর্মকাণ্ড পরিচালনা করে বিরোধী দলের ওপর দায় চাপিয়ে জাতীয় ও আন্তর্জাতিক মহলের সহানুভূতি আদায়ের নিষ্ফল প্রচেষ্টা অব্যাহত রেখেছে।

সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী, কূটনীতিবিদ ও বিএনপি চেয়ারপারসন দেশনেত্রী খালেদা জিয়ার উপদেষ্টা রিয়াজ রহমানের ওপর বর্বর হামলা ও হত্যা প্রচেষ্টার দায়ভারও বিএনপির ওপর চাপানোর চেষ্টা করা হয়েছে বলে বিবৃতিতে অভিযোগ করেন তিনি।

একই কায়দায় বিএনপি চেয়ারপারসনের আরেক উপদেষ্টা সাবেক রাষ্ট্রদূত সাবিহ উদ্দিন আহমেদের ওপর ন্যাক্কারজনক হামলা ও তার গাড়ি পুড়িয়ে দেওয়া হয়েছে। আরেক উপদেষ্টা দেশের বিশিষ্ট ব্যবসায়ী ও এফবিসিসিআই’র সাবেক সভাপতি আবদুল আউয়াল মিন্টুর ফেনীর বাসভবনে অগ্নিসংযোগ ও বোমা নিক্ষেপ করেছে আওয়ামী দুর্বৃত্তরা। এ জাতীয় সকল ঘটনার তীব্র নিন্দা, প্রতিবাদ ও বিচারের দাবিও জানানো হয় বিবৃতিটিতে।


রাজনীতি বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
<b>Historical 7th March Speech of Bangabandhu</b> Historical 7th March Speech of Bangabandhu
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা

অবৈধ সরকারের ক্ষমতার সূর্য অস্তমিতপ্রায়: বিএনপি’র বিবৃতি
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet