৩ সিটি করপোরেশন নির্বাচন ২৮ এপ্রিল

বুধবার ইসির সম্মেলন কক্ষে ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করেন প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদঢাকা ও চট্টগ্রামের তিন সিটি করপোরেশনে জনপ্রতিনিধি নির্বাচন করতে একযোগে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে আগামী ২৮ এপ্রিল ।

প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদ বুধবার ইসির সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে ঢাকা উত্তর ও ঢাকা দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের এই তফসিল ঘোষণা করেন।

সিইসি জানান, নির্বাচনে আগ্রহীদের মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন ২৯ মার্চ, যাচাই-বাছাই ১ ও ২ এপ্রিল। প্রার্থীরা মনোনয়নপত্র প্রত্যাহার করতে পারবেন ৯ এপ্রিল পর্যন্ত।

একই সঙ্গে ঢাকার উত্তর ও দক্ষিণ এবং চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় নির্বাচনী প্রচারে ব্যবহৃত সকল প্রকার ব্যানার, বিলবোর্ড, ফেস্টুন আগামী ৪৮ ঘণ্টার মধ্যে সরিয়ে ফেলার নির্দেশ দিয়েছেন কাজী রকিব উদ্দীন আহমদ।

সবাইকে আচরণবিধি মেনে চলার অনুরোধ জানিয়ে কাজী রকিব উদ্দিন আহমদ বলেন, ‘প্রতীক বরাদ্দের পর প্রার্থীরা তাদের পক্ষে প্রচারণা চালাতে পারবেন।’

নির্দেশ পালন করা না হলে সংশ্লিষ্টদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে বলেও এসময় জানান তিনি।

এর আগে কমিশনের বৈঠকে নির্বাচনের এই তারিখ চূড়ান্ত হয়। প্রধান নির্বাচন কমিশনারের সভাপতিত্বে এ বৈঠকে ইসির অন্য কমিশনারগণ ও ইসি সচিব মো. সিরাজুল ইসলাম উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, সর্বশেষ ২০০২ সালের ২৫ এপ্রিল ডিসিসি নির্বাচন হয়েছিল। দীর্ঘ ৭ বছর সীমানা ও আইনি জটিলতার কারণে ডিসিসি নির্বাচন আটকে ছিল। দীর্ঘ প্রতিক্ষার পর আজ বুধবার ডিসিসির দুই সিটিসহ চট্টগ্রাম সিটি করপোরেশনের তফসিল ঘোষণা করা হয়।

তথ্য অনুযায়ী ঢাকা উত্তর সিটি করপোরেশনে ৩৬টি সাধারণ ও ১২টি সংরক্ষিত ওয়ার্ড আছে। এতে ভোটার আছে ২৩ লাখ ৪৯ হাজার ৩১৩ জন। আর দক্ষিণে ৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ডে ভোটার সংখ্যা ১৮ লাখ ৭০ হাজার ৩৬৩ জন।

এছাড়া চট্টগ্রামে ৪১টি সাধারণ ও ১৪টি সংরক্ষিত ওয়ার্ডে মোট ১৮ লাখ ২২ হাজার ৮৯২ জন ভোটার আছে।


চট্টগ্রাম বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

৩ সিটি করপোরেশন নির্বাচন ২৮ এপ্রিল
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet