আহ্বানেই সীমাবদ্ধ বিএনপি’র বিজয় মিছিল!

---বাংলাদেশ ক্রিকেট দল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে উন্নীত হওয়ায় হরতাল ১২ ঘন্টা শিথিল করলেও রাজধানীতে বিজয় মিছিল করেনি বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।

ইংল্যান্ডকে বধ করে বাংলাদেশ ক্রিকেট দল প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়াটার ফাইনালে উঠেছে। এই খুশিতে সারাদেশে বিজয় মিছিল করার জন্য চলমান হরতাল কর্মসূচি ১২ ঘন্টা শিথিল করে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।

সোমবার গণমাধ্যমে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে হরতাল শিথিল করে সারাদেশের নেতাকর্মীকে বিজয় মিছিল করার আহ্বান জানান বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান। কিন্তু মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত রাজধানীর কোথাও বিএনপি বা ২০ দলের নেতাকর্মীদের বিজয় মিছিল করার কোন খবর পাওযা যায়নি।

তবে বিএনপি চেয়ারপারসনের গুলশান কার্যালয়ের সামনে জাতীয় পতাকার মধ্যে জাতীয় ক্রিকেটারদের ছবিসহ অভিনন্দন বার্তা লেখা ব্যানার টাঙাতে গেলে সহ ক্রীড়া সম্পাদক রায়হান আমিন রনিসহ একজনকে আটক করে ডিবি পুলিশ।

অপর দিকে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি শওকত মাহমুদের নেতৃত্বে বিএনপিপন্থী সাংবাদিকদের বিজয় মিছিলে বাধা দিয়েছে পুলিশ। মঙ্গলবার বেলা ১২টার দিকে জাতীয় প্রেস ক্লাবের মূলফটক থেকে মিছিলটি হাইকোর্টের দিকে যাওয়ার পথে পুলিশ তাদের বাধা দেয়। মিছিলটি এরপর কদম ফোয়ারা ঘুরে বিএমএ ভবনের সামনে এসে শেষ হয়।

শওকত মাহমুদ ছাড়াও ওই মিছিলে সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক রুহুল আমিন গাজী, বিএনপির সহদপ্তর সম্পাদক আসাদুল করিম, সহস্বেচ্ছাসেবক বিষয়ক সম্পাদক এ বি এম মোশাররফ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

এসময় সাংবাদিক নেতারা বলেন, “এটা আমাদের কোনো রাজনৈতিক মিছিল নয়। বাংলাদেশের ক্রিকেট দল বিজয় অর্জন করেছে তার জন্য আমরা বিজয় মিছিল বের করেছি।”

বিজয় মিছিলে অংশ নেয়া বিএনপির এক কর্মী জাহিদ জানান, “আসলে রাজধানীতে আইনশৃঙ্খলা বাহিনী যেভাবে আমাদেরকে ধরার জন্য ওৎ পেতে আছে, সে অবস্থায় প্রকাশ্যে বিজয় মিছিলে অংশ নেয়া অসম্ভব। তাই আমরা কয়েকজন সাংবাদিকদের এই মিছিলে অংশ নিয়েছি। কিন্তু রাজধানীতে মিছিল করার কোন খবর পাইনি।”

রাজধানীতে মিছিল না হবার বিষয়টি স্বীকার করে চেয়াপারসনের প্রেস উইং সদস্য শায়রুল কবির খান বলেন,”পুলিশি বাধার মুখে রাজধানীতে তেমনভাবে বিজয় মিছিল না হলেও সারাদেশে হয়েছে। প্রেসক্লাবে সাংবাদিকরা মিছিল করেছে।”

এদিকে রাতে এক প্রেস বিজ্ঞপ্তিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল ইংল্যান্ডকে হারিয়ে বিশ্বকাপ ক্রিকেটের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করায় বিএনপি ঘোষিত বিজয় মিছিলের অংশ হিসেবে জাতীয় ক্রিকেট দলকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে বিভিন্ন স্থানে মিছিল করার দাবি করেছে জাতীয়তাবাদী ছাত্রদল কেন্দ্রীয় সংসদ।

বিজ্ঞপ্তিতে ছাত্রদল জানায়, “বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ঐতিহাসিক বিজয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি ঘোষিত বিজয় মিছিল কর্মসূচীর সমর্থনে রাজধানীর শাহাবাগে মিছিল করেছে ছাত্রদল। মিছিলটি হোটেল শেরাটন অতিক্রম করলে পুলিশের ধাওয়ায় তা ছত্রভঙ্গ হয়ে যায়। ছাত্রদল কেন্দ্রীয় সংসদের নেতৃবৃন্দ মিছিলে উপস্থিত ছিলেন।”

ছাত্রদল কেন্দ্রীয় সংসদের ব্যানারে একটি বিজয় মিছিল রাজধানীর ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট থেকে শাহাবাগের দিকে যেতে থাকলে পুলিশের বাধায় ছত্রভঙ্গ হয়ে যায় বলে বিজ্ঞপ্তিতে জানায় ছাত্রদল।

এছাড়াও ফয়সাল আহমেদ ও শ্রী রতন বালার নেতৃত্বে মোহাম্মাদপুর কলেজ গেইট এলকায়, রঞ্জু ও নোমানের নেতৃত্বে জগন্নাথ বিশ্ববিদ্যালয় এলাকায়, আমিনুল ইসলাম জনির নেতৃত্বে ফার্মগেট ইন্দিরা রোডে বিজয় মিছিল হয় বলে বিজ্ঞপ্তিতে দাবি করা হয়েছে।


রাজনীতি বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
<b>Historical 7th March Speech of Bangabandhu</b> Historical 7th March Speech of Bangabandhu
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা

আহ্বানেই সীমাবদ্ধ বিএনপি’র বিজয় মিছিল!
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet