কোয়ার্টারে খেলতে যা করতে হবে

নিউজিল্যান্ড বা ইংল্যান্ডকে হারাতে পারলেই শেষ আটে জায়গা হয়ে যাবে মাশরাফিদের - গেটি ইমেজকোয়ার্টার ফাইনালে খেলার জন্য অনেকটা পথ পাড়ি দিতে সক্ষম হয়েছে বাংলাদেশ। আফগানিস্তান ও স্কটল্যান্ডকে হারানোর প্রাথমিক মিশন সফল হয়েছে। বৃষ্টিভাগ্যে অস্ট্রেলিয়ার কাছ থেকেও আদায় করে নিয়েছে এক পয়েন্ট। ফলে ৪ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের পয়েন্ট তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ৪ নম্বরে। কোয়ার্টারে জায়গা করে নিতে বাংলাদেশের সামনে এখন সরল হিসাব। নিউজিল্যান্ড বা ইংল্যান্ডকে হারাতে পারলেই শেষ আটে জায়গা হয়ে যাবে মাশরাফিদের। কারণ গ্রুপে ২ পয়েন্ট করে নিয়ে থাকা ইংল্যান্ড বা আফগানিস্তান শেষ ২ ম্যাচ জিতলেও তাদের পয়েন্ট হবে ৬ করে।

আর এক জয়েই বাংলাদেশের পয়েন্ট হবে ৭।অবশ্য ৫ পয়েন্ট নিয়েও কোয়ার্টারে খেলার ক্ষীণ সম্ভাবনা থাকছে মাশরাফিদের সামনে। সে ক্ষেত্রে আফগানিস্তান ও ইংল্যান্ডকে শেষ ২ ম্যাচের একটি করে হারতে হবে। ৮ মার্চ আফগানরা নিউজিল্যান্ডের কাছে হারলে এবং ১৩ মার্চ ইংল্যান্ডকে হারাতে পারলে ৫ পয়েন্ট নিয়েই কোয়ার্টারে খেলতে পারবে বাংলাদেশ। ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ২ ম্যাচ হারলেও তখন বাংলাদেশের সমস্যা হবে না। অবশ্য সব ম্যাচের হিসাব নিজেদের মতো করে ফয়সালা নাও হতে পারে। এ জন্য নিরাপদ থাকতে ৯ মার্চ ইংল্যান্ডকে হারানোর মিশন নিয়েই এগোতে হবে বাংলাদেশের।

যে জুটি এনে দিল জয় - গেটি ইমেজপ্রত্যেক গ্রুপে ৭ দলের ৪টি যাবে কোয়ার্টার ফাইনালে। ‘এ’ গ্রুপ থেকে দুই আয়োজক অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের সঙ্গে শ্রীলঙ্কার কোয়ার্টারে খেলা নিশ্চিতই বলা যায়। আর আন্ডারডগ হিসেবে আসা স্কটল্যান্ড ও আফগানিস্তানের বিদায়ও সময়ের ব্যাপার। খাতায় একটি হিসাব কষতে এখনো অপেক্ষা। সেটি হল চতুর্থ দল হিসেবে ‘এ’ গ্রুপ থেকে কারা খেলবে কোয়ার্টার ফাইনালে? সেই তালিকায় আপাতত বাংলাদেশের প্রতিদ্বন্দ্বী ইংল্যান্ড।

ইংল্যান্ড ও বাংলাদেশ উভয়ে ৪টি করে ম্যাচ খেলেছে। এর মধ্যে ২টি জয়সহ বাংলাদেশের অর্জন ৫ পয়েন্ট। তালিকায় বর্তমান অবস্থান ৪ নম্বরে। মাত্র ২ পয়েন্ট নিয়ে ইংল্যান্ড আছে তালিকার ৫ নম্বরে। সমান ২ পয়েন্ট আফগানিস্তানেরও। যদিও রান ব্যবধানে দলটি পিছিয়ে আছে ইংলিশদের থেকে। ৯ মার্চ ইংল্যান্ডকে হারাতে পারলে এক ম্যাচ হাতে রেখেই কোয়ার্টারের টিকিট পেয়ে যাবে বাংলাদেশ। না হলে অপেক্ষায় থাকতে হবে ১৩ মার্চ নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের জন্য। সেখানে নিউজিল্যান্ডকে হারাতে হবে টাইগারদের। তবে একই দিনে ইংল্যান্ড-আফগানিস্তানের ম্যাচের ফলও শাপেবর হতে পারে বাংলাদেশের জন্য।


ছবিঘর বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

কোয়ার্টারে খেলতে যা করতে হবে
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet