বিমর্ষ, হতাশ মাশরাফি

সংবাদ সম্মেলনে বিমর্ষ দেখাচ্ছিল বাংলাদেশ অধিনায়ককে।

সংবাদ সম্মেলনে হতাশার কথা জানালেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা- ছবি: আইসিসিব্রিসবেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে মাঠে নামতে না পেরে ভীষণ হতাশই হলেন মাশরাফি বিন মুর্তজা। বৃষ্টিতে খেলা ভেসে যাওয়ায় এক পয়েন্ট প্রাপ্তিতে মোটেও খুশি নন। বরং খেলতে পারলে পরের ম্যাচগুলোতে যে অনেক সুবিধা পাওয়া যেত, সে কথা ভেবেই আফসোস করছেন তিনি।

শনিবার খেলা পরিত্যক্ত ঘোষণার পর সংবাদ সম্মেলনে মাশরাফি বলেছেন, ‘জানি না খেলা হলে কী হতো। তবে এই ম্যাচে আমাদের হারানোর কিছু ছিল না। ভালো খেলার প্রত্যয় ছিল আমাদের। আমাদের জন্য একটা নতুন অভিজ্ঞতা হতো। অস্ট্রেলিয়ার পেসারদের বিপক্ষে খেলতে পারলে আমাদের ব্যাটসম্যানদের আত্মবিশ্বাস বেড়ে যেত। তেমনি ওদের আক্রমণাত্মক ব্যাটসম্যানদের বল করতে পারলে বোলারদেরও অনেক সুবিধা হতো। এসব বিষয় চিন্তা করে আমরা ভীষণ হতাশ।’

মূল্যবান একটি পয়েন্ট বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালের স্বপ্ন দেখাচ্ছে বাংলাদেশকে। প্রথম দুই ম্যাচ অপরাজিত থাকায় ২৬ ফেব্রুয়ারি মেলবোর্নে আত্মবিশ্বাস নিয়েই শ্রীলঙ্কার মুখোমুখি হতে পারবেন সাকিব-মুশফিকরা।

মাশরাফি অবশ্য এখনই শেষ আটের চিন্তায় জড়াতে রাজি নন, ‘কাজটা এখনো আমাদের জন্য অনেক কঠিন। আমাদের আরো দুটো ম্যাচ জিততে হবে অন্তত। আমরা প্রতিটা ম্যাচ ধরে ধরে এগোতে চাই। কোয়ার্টার ফাইনালের কথা ভেবে অযথা চাপ নেওয়ার কোনো প্রয়োজন নেই। আমাদের বরং পরের ম্যাচ নিয়ে ভাবা উচিত।’

মেলবোর্নে নিজেদের উজাড় করে দেওয়ার প্রতিজ্ঞাও শোনা গেল বাংলাদেশ অধিনায়কের কণ্ঠে।

অধিনায়ক বললেন, ‘শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের জয়ের পঞ্চাশ ভাগ সম্ভাবনা আছে কিনা’ এমন প্রশ্নে মাশরাফির দৃপ্ত জবাব, ‘দলের সবাই ঠিকঠাক খেলতে পারলে আমাদের জয়ের শতভাগ সম্ভাবনাই আছে।’

ব্রিসবেনের একটি পয়েন্ট আপাতত ‘এ’ গ্রুপের তৃতীয় স্থানে রেখেছে বাংলাদেশকে। দুটি করে ম্যাচ খেলা বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার সংগ্রহ তিন পয়েন্ট করে। তবে নেট রান রেটের সুবাদে অস্ট্রেলিয়ার অবস্থান দ্বিতীয়। তিন ম্যাচের তিনটিতেই জিতে ছয় পয়েন্ট নিয়ে এ গ্রুপের শীর্ষে আছে নিউজিল্যান্ড।

আকাশের দিকে তাকিয়ে কী ভাবছেন মাশরাফি বিন মুর্তজা? অঝোর বৃষ্টি বাংলাদেশ-অস্ট্রেলিয়া ম্যাচের একটি বলও হতে দেয়নি- ছবি: এএফপিপ্রায় চার ঘণ্টা অপেক্ষার পর পরিত্যক্ত হয় আজকের ম্যাচটি। ‘গ্যাবা’ নামে পরিচিত ব্রিসবেন ক্রিকেট গ্রাউন্ডে প্রথমবারের মতো খেলার সুযোগ নষ্ট হওয়ায় বাংলাদেশের ক্রিকেটাররা অখুশি। বার্তা সংস্থা এএফপি মাশরাফি বিন মুর্তজার বিষণ্ণ মুখে আকাশের দিকে তাকিয়ে থাকার একটি ছবি দিয়েছে। ফেভারিট অস্ট্রেলিয়ার বিপক্ষে খেলে নিজেদের সামর্থ্য যাচাই করে নেওয়ার সুযোগ যে পেলেন না বাংলাদেশ অধিনায়ক!

মাইকেল ক্লার্কও আক্ষেপ করছেন হয়তো। ইনজুরি কাটিয়ে এই ম্যাচেই মাঠে ফেরার কথা ছিল অস্ট্রেলিয়া অধিনায়কের। কিন্তু বৃষ্টিতে খেলা ভেসে যাওয়ায় এবারের বিশ্বকাপে মাঠে নামার জন্য আরো কয়েক দিন অপেক্ষায় থাকতে হচ্ছে তাঁকে।

ম্যাচটি আগে থেকেই নির্ভর করছিল প্রকৃতির মর্জির ওপর। ঘূর্ণিঝড় মার্সিয়ার তাণ্ডবে শুক্রবারের মতো শনিবারও ভারী বৃষ্টি হয়েছে ব্রিসবেনে। আইসিসি আগেই জানিয়েছিল, অন্তত ২০ ওভারের হলেও ম্যাচটি আয়োজনের চেষ্টা করা হবে।

স্থানীয় সময় দুপুর দেড়টায় খেলা শুরু হওয়ার কথা থাকলেও বৃষ্টির তাণ্ডবে বিকেল পৌনে ৫টাতেও টস করা সম্ভব হয়নি। তাই পরিত্যক্তই লেখা হয়ে গেছে ম্যাচটির ভাগ্যে।


বিশ্বকাপ নিউজ বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

বিমর্ষ, হতাশ মাশরাফি
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet