বাঙালির ভাষা বিজয়ের মাসে জয়ের স্বপ্ন টাইগারদের

বাংলার টাইগাররা নিজেদের প্রথম ম্যাচে জয় দিয়ে শুভ সুচনা করে চায়ফেব্রুয়ারি, বাঙালি জাতির ভাষা বিজয়ের মাস । সারা বিশ্বের বাংলা ভাষীদের কাছে বাঙালিত্বের গৌরবময় এক চেতনা এই ফেব্রুয়ারী।

বইমেলা-প্রভাতফেরী নিয়ে যখন প্রাণোচ্ছল-উদ্দীপ্ত হওয়ার সময়, তখন বাংলাদেশের ক্রিকেটযোদ্ধারা বিশ্বকাপ ক্রিকেট মিশন শুরুর ম্যাচে মাঠে নামতে যাচ্ছেন অস্ট্রেলিয়ার ক্যানবেরায় মানুকা ওভালে, নামছেন ক্রিকেট বিশ্বাসনে মর্যাদার লড়াইয়ে। সামনে আফগানী দেয়াল বিজয়ের উপলক্ষ। বুধবার বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় মাঠে গড়াবে ম্যাচটি।

ক্রিকেট মাঠহীন আফগানিস্তান যেভাবে ছুটছে, সে ক্ষেত্রে তাদের ধর্তব্যে না আসার সুযোগ নেই। যদিও বাংলাদেশকে ক্রিকেটবোদ্ধারা কয়েক ধাপ এগিয়ে রেখেছেন। কিন্তু একটি বাস্তবতা সামনে হাজির, পরিসংখ্যান। ওয়ানডে পরিসংখ্যান। সেখানে আফগানিস্তান ১০০-তে একশ’। এটা ওয়ানডে পরিসংখ্যান। আর বাংলাদেশ-আফগান মুখোমুখি ম্যাচের সংখ্যা মাত্র ১টি। বাংলাদেশের মাটিতেই এশিয়া কাপে বাংলাদেশকে হারিয়ে তাক লাগিয়েছিল বোমাতঙ্কে জর্জরিত আফগানরা। আবার বাংলাদেশও একশ’ তে ১০০। টি-২০ ভার্সানে। বাংলাদেশের অনুষ্ঠিত বিশ্বকাপ টি-২০ আসরে বাংলাদশ-বাংলাদেশের মতোই জিতেছে। পাত্তাই পায়নি আফগানীরা।

শেষ বলের আগেও ক্রিকেটের ফল পাল্টে যেতে পারে। এই কথা মেনে নিয়েই বাংলাদেশ অধিনায়ক নিজেদের সূচনা ম্যাচ সম্পর্কে বলেছেন, আমরা এশিয়া কাপে আফগানিস্তানের কাছে হেরেছি, এবার আমাদের পালা। আমরা আগামী ম্যাচটি ভাল ক্রিকেট খেলব। এটা খেলতে পারলে জয় আমাদেরই হবে।”

বিশ্বকাপ মিশনে এবার বাংলাদেশের চাওয়া পাওয়ার হিসাব অনেক লম্বা নয়। দ্বিতীয় রাউন্ডে যেতে পারাটাই বড় মানছে বাংলাদেশ। কিন্তু সেই পথটা যে বড়ই বন্ধুর তা বলার অপেক্ষা রাখে না। বিশেষ করে প্রস্তুতি ম্যাচের ফলাফল তাই ইঙ্গিত দিচ্ছে।

অন্যদিকে, আফগানকে নিয়ে আলাদা একটি ভয়ও কাজ করতে পারে। ওদের বেশ কয়জন বিশ্বমানের পেসার এবং ব্যাটসম্যান রয়েছে দলটিতে।  তৃতীয় পক্ষের অনেকেই বলছেন ম্যাচটি হবে প্রতিদ্বন্দ্বিতামুখর। অভিজ্ঞতায় পিছিয়ে থাকলেও, ক্রিকেটীয় ট্যাকটিস-টেকনিকে খুব একটা পিছিয়ে নেই বাংলাদেশের চেয়ে বেশ দীর্ঘকায় আফগানীরা। ফলে ম্যাচ নিয়ে উত্তেজনার বারুদে আগুন থাকছেই। এখানেই সমীহ করার কথা বলেছেন মাশরাফি। এমনটা বলার চেষ্টাও করেনি বাংলাদেশ অধিনায়ক যে, এক ফুৎকারে ওরা উড়ে যাবে। বরং ফল প্রত্যাশী মাশরাফি কিভাবে প্রতিপক্ষকে ঘায়েল করে বৈতরণী পার হবেন, তা সতর্কভাবে বলার চেষ্টা করেছেন। বলেছেন, ‘আমরা নিজেদের খেলাটা খেলতে পারলেই হবে।’

এটা ঠিক বাংলাদেশের অভিজ্ঞতা আর ক্রিকেট ঐতিহ্যের বুনোটের সঙ্গে আফগানদের অনেক ফারাক। তবে ম্যাচ জিততে হলে বাউঞ্ছি উইকেটে ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ে বর্ণিলতার আধিপত্যের মেলবন্ধন রচনা করতেই হবে। এখানে মাশরাফি-সাকিব-মাহমুদউল্লাহ বলে কোনো কথা নেই। সবাইকে ইস্পাতদৃঢ় মনোবল, কর্ম পরিকল্পনা-প্রচেষ্টা অনিবার্যভাবে প্রদর্শন করতে হবে। সপ্রতিভ একক নৈপুণ্যের একটুও হেলাফেলা করার সুযোগ নেই। হৃদয়ানুভূতি-বুদ্ধি-বিবেচনা-অভিজ্ঞতার সঙ্গে ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ের সমন্বয় করতে হবে। এখানে আগে থেকেই দুর্বল প্রতিপক্ষ মনে করে নির্ভার আনন্দে মাতোয়ারা হওয়ার সুযোগ নেই।

বাংলাদেশের বিশ্বকাপে জয়ের অভিযাত্রা নিশ্চিত করতে পরিশুদ্ধ ক্রিকেটই পূর্বশর্ত। ফেব্রুয়ারি মাসে বাঙালীর ভাষা বিজয়ের জয়গান যখন ধ্বনিত-রণিত চারদিকে, সেই সময়ে ক্রিকেটপ্রেমীরা কিন্তু মাশরাফি-সাকিব-মুশফিকরা জেগে উঠুক-সেই প্রার্থনার ডালি সাজিয়ে অপেক্ষার প্রহর গুনছেন। ফেব্রুয়ারীতে আরেকটি বিজয়ের পানে চেয়ে আছে ওই দূর পরবাসে।


জাতীয় বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

বাঙালির ভাষা বিজয়ের মাসে জয়ের স্বপ্ন টাইগারদের
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet