প্রজাতন্ত্র প্যারেডে ওবামা

---প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে প্রজাতন্ত্র দিবসে যোগ দিতে তিনদিনের সফরে ভারত এসেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ফার্স্ট লেডি মিশেল ওবামা। রোববার সকাল ৯টা ৪০ মিনিটে দিল্লির পালাম বিমানবন্দরে অবতরন করেন তারা।প্রজাতন্ত্র দিবস উপলক্ষে ইন্ডিয়া গেটে পৌঁছেছেন প্রধামন্ত্রী নরেন্দ্র মোদি এবং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ভারতের ৬৬তম এই প্রজাতন্ত্র দিবস উদযাপন করতে ইতোমধ্যে সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন ‘গুগল’ রঙিন ‘ডুডল’ প্রকাশ করেছে।

দিনটি উদযাপন উপলক্ষে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সকাল ৭টা ৫৬ মিনিটে জনগণকে শুভেচ্ছা জানান। সকাল ৯টার দিকে চীনা নেতৃত্ব ভারতকে শুভেচ্ছা জানায়। সকাল ৯টা ৪০ মিনিটে প্রধানমন্ত্রী ইন্ডিয়া গেটে পৌঁছান শহীদদের প্রতি সম্মান জানাতে। সকাল ৯টা ৫৬ মিনিটে প্রেসিডেন্ট বারাক ওবামা এবং ফার্স্ট লেডি মিশেল ওবামা রাজপথে পৌঁছান।

উল্লেখ্য, বারাক ওবামাই প্রথম মার্কিন প্রেসিডেন্ট, যিনি ভারতের প্রজাতন্ত্র দিবসে উপস্থিত থেকে প্যারেড পরিদর্শন করবেন। এবং তিনি এই অনুষ্ঠানের প্রধান অতিথি।

এদিকে গতকাল রোববার দিল্লি অবতরনের পর প্রথম মার্কিন প্রেসিডেন্টকে আইটিসি মোর্যায় অভ্যর্থনা জানানো হয় এবং পরে রাষ্ট্রপতি ভবনে ‘গার্ড অব অনার’ দেওয়া হয়। ‘গার্ড অব অনার’ অনুষ্ঠানে নেতৃত্ব দেন বিমানবাহিনীর ‘নারী’ কর্মকর্তা পূজা ঠাকুর। এরপর রাজঘাটে মহাত্মা গান্ধীর স্মৃতির প্রতি সম্মান জানানর পর হায়দারাবাদ হাউজে নরেন্দ্র মোদির সাথে এক মধ্যাহ্নভোজ এবং রুদ্ধদ্বার বৈঠকে মিলিত হন। এরপর তারা ওয়াক এন্ড টক-এ অংশ নেন। তারপর এক প্রতিনিধিত্বমূলক দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেন দুই নেতা। এই বৈঠকের পরই ভারত-মার্কিন আনবিক চুক্তির বাধাগুলো নিরসনে পদক্ষেপের বিষয়ে সিদ্ধান্ত হয়। সেই সাথে জাতিসংঘে নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্যপদ পেতে ভারতকে মার্কিন সমর্থনের ব্যাপারেও আশ্বাস দেন ওবামা। এরপর রাতে রাষ্ট্রপতি ভবনে এক নৈশভোজে অংশ নেন মার্কিন প্রেসিডেন্ট।


শীর্ষ খবর বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

প্রজাতন্ত্র প্যারেডে ওবামা
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet