২২ জানুয়ারি শুরু হচ্ছে সুলতান মেলা

শিল্পী এস এম সুলতালডেস্ক রিপোর্ট: নড়াইলে সপ্তাহব্যাপী সুলতান মেলা শুরু হচ্ছে আগামী ২২ জানুয়ারি। বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ৯০তম জন্মবার্ষিকী উপলক্ষে নড়াইল ভিক্টোরিয়া কলেজ সংলগ্ন এসএম সুলতান মঞ্চে এস এম সুলতান ফাউন্ডেশন এবং সুলতান মেলা উদযাপন পর্ষদের আয়োজনে এ মেলা অনুষ্ঠিত হবে।

মেলায় সপ্তাহব্যাপী আয়োজনের মধ্যে থাকছে শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, হা-ডু-ডু, ভলিবল, সাইকেলিং, কুস্তি ষাঁড়ের লড়াই, লাঠি খেলা, সঙ্গীতানুষ্ঠান, আবৃতি, নাটক, জারিগান, কবিগান, সুলতান স্বর্ণপদক প্রদান, সেমিনার ও সাংস্কৃতিক অনুষ্ঠান।

এস এম সুলতান ফাউন্ডেনের সদস্য সচিব আশিকুর রহমান মিকু জানান, মেলার প্রস্তুতি প্রায় শেষ পর্যায়ে। এবার মেলায় মোট বাজেট নির্ধারণ করা হয়েছে ১১ লাখ ৭৮ হাজার টাকা। মেলায় স্পন্সর করবে পপুলার লাইফ ইন্সুরেন্স কোম্পানি লিমিটেড এবং গ্রামীণ ক্রীড়া উৎসবে স্পন্সর করবে মৌসুমী ইন্ডাষ্ট্রিজ লিমিটেড (কিউট)।

মেলার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা ড. গহর রিজভী।

এ বছর সুলতান পদক পাচ্ছেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রবীণ চিত্রশিল্পী কালিদাস কর্মকার।

যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শ্রী বীরেন শিকদার মেলার সমাপনী দিন ২৮ জানুয়ারি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এ পদক প্রদান করবেন।

এদিকে সপ্তাহব্যাপী সুলতান মেলাকে কেন্দ্র নড়াইলের সাংস্কৃতিক অঙ্গনগুলো জেগে উঠেছে। সাংস্কৃতিক সংগঠনগুলো এখন অনুশীলন নিয়ে ব্যস্ত সময় পার করছেন।

সুলতান মঞ্চে সপ্তাহব্যাপী এ সুলতান মেলায় নড়াইলের ৩৪টি সাংস্কৃতিক সংগঠন অনুষ্ঠানে অংশগ্রহণ করবে। এর মধ্যে উল্লেখযোগ্য সংগঠনগুলো হলো- মূর্ছনা সংগীত নিকেতন, সরগম, শিল্পকলা একাডেমী, ছায়ানট, উদীচী, গ্রেভ, চিত্রা থিয়েটার, যুগান্তর, বেনুকা, ছন্দায়ন, সুরধাম, শহীদ মানিক-চয়ন স্মৃতি সংসদ, এস এম সুলতান শিশু চারু ও কারুকলা ফাউন্ডেশন, ড্রামা সার্কেল, নজরুল একাডেমী ও রবিনন্দন।

প্রসঙ্গত, বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের জন্মবার্ষিকী উপলক্ষে ১৯৯২ সাল থেকে সুলতান মেলা উদযাপিত হয়ে আসছে। ১৯২৩ সালের ১০ আগষ্ট শিল্পীর জন্মবার্ষিকী উপলক্ষে এ উৎসব পালিত হয়ে আসলেও বর্ষার কারণে ২০০৩ সাল থেকে মেলার তারিখ পিছিয়ে দেয়া হয়।

১৯৯৪ সালের ১০ অক্টোবর এই বরেণ্য শিল্পী মৃত্যুবরণ করেন।


বিনোদন বিভাগের আরো খবর...
‘প্রধানমন্ত্রী সত্যিই আপনি অসাধারণ’ ‘প্রধানমন্ত্রী সত্যিই আপনি অসাধারণ’
জাতীয় পার্টির বাছাইয়ে এগিয়ে হিরো আলম জাতীয় পার্টির বাছাইয়ে এগিয়ে হিরো আলম
আমজাদ হোসেনের চিকিৎসার ব্যয় বহন করবেন প্রধানমন্ত্রী আমজাদ হোসেনের চিকিৎসার ব্যয় বহন করবেন প্রধানমন্ত্রী
দ্বিতীয় সন্তানের মা হলেন শায়না আমিন দ্বিতীয় সন্তানের মা হলেন শায়না আমিন
নিভৃতেই খুলনার আঞ্চলিক ৫শ’ গানের স্রষ্টা গুরুপদ নিভৃতেই খুলনার আঞ্চলিক ৫শ’ গানের স্রষ্টা গুরুপদ
পোশাক ‘বিতর্কে’ ক্ষমা চাইলেন মোশাররফ করিম পোশাক ‘বিতর্কে’ ক্ষমা চাইলেন মোশাররফ করিম
‘পিকু’র ৬০ দিনে ৬০ শট : ক্যামেরার পেছনে ক্রেজি বচ্চন (ভিডিও) ‘পিকু’র ৬০ দিনে ৬০ শট : ক্যামেরার পেছনে ক্রেজি বচ্চন (ভিডিও)
নেপালের ভূমিকম্পে কাঁদছে বলিউড নেপালের ভূমিকম্পে কাঁদছে বলিউড
পর্দায় ফিরলেন হ্যাপি (ভিডিও) পর্দায় ফিরলেন হ্যাপি (ভিডিও)
ছয় বছর পর একসঙ্গে অপূর্ব ও শশী ছয় বছর পর একসঙ্গে অপূর্ব ও শশী

২২ জানুয়ারি শুরু হচ্ছে সুলতান মেলা
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet