ভারতের রাষ্ট্রপতির সঙ্গে বাণিজ্যমন্ত্রীর বৈঠক

ল্যান্ডবাউন্ডারি চুক্তি বাস্তবায়নে ইতিবাচক মনোভাব ভারতের

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আজ রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর সাথে সাক্ষাৎ করেন। ছবি- সংগ্রহীতভারত সফররত বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ আজ রবিবার রাষ্ট্রপতি ভবনে ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর সাথে সাক্ষাৎ করেছেন।

প্রায় চল্লিশ মিনিটের এই বৈঠকে তিনি ভারতের মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে ভারত-বাংলাদেশ ল্যান্ড বাউন্ডারি চুক্তি বাস্তবায়ন, তিস্তা পানি চুক্তি সম্পাদন এবং দু‘দেশের মধ্যে বাণিজ্য প্রসার ও বাণিজ্য ক্ষেত্রে বিদ্যমান জটিলতা নিরসনের বিষয় নিয়ে আলোচনা করেন।

এছাড়া ভুটান ও নেপালের সঙ্গে বাংলাদেশের বাণিজ্য বৃদ্ধির ক্ষেত্রে ট্রানজিট সমস্যার সমাধান, ভারত-বাংলাদেশ বাণিজ্য চুক্তি নাবায়নসহ বিভিন্ন বিষয়ও আলোচনায় স্থান পায়। প্রণব মুখার্জী এ সব বিষয়ে ইতিবাচক মনোভাব দেখান।

বাণিজ্যমন্ত্রী দক্ষিণ এশিয়ার বাণিজ্য বৃদ্ধি এবং অর্থনৈতিক উন্নয়নে জন্য যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন ও সহজ করার ওপর গুরুত্বারোপ করেন। এজন্য সড়ক, নৌ, আকাশ এবং রেলপথে যোগাযোগ সহজ করা কথা বলেন।

তিনি আরও বলেন, ভূটান ও নেপালের সাথে বাংলাদেশের বাণিজ্য সুবিধা বৃদ্ধির জন্য করিডোর ব্যবহারের সুযোগ সৃষ্টি করা প্রয়োজন। এ সকল ক্ষেত্রে এখনো অনেক প্রতিবন্ধকতা রয়েছে। পারস্পরিক আলোচনার মাধ্যমে এ সকল সমস্যার সমাধান করতে হবে।

বাণিজ্যমন্ত্রী ভারতের রাষ্ট্রপতিকে বাংলাদেশের অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে উন্নয়নের চিত্র তুলে ধরে বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একদিন শুন্য হাতে বাংলাদেশের হাল ধরেছিলেন। আজ তাঁরই কন্যা জননেত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকার দেশকে অর্থনৈতিক ভাবে এগিয়ে নিয়ে যাচ্ছে।

তিনি বলেন, বর্তমানে দেশের রফতানি ৩০ দশমিক ১৯ বিলিয়ন মার্কিন ডলার, ব্যাংকে রিজার্ভ ২২ বিলিয়ন ডলারের বেশি, রেমিটেন্স ১৫ বিলিয়ন ডলার ছাড়িয়ে গেছে। দেশের সকল অর্থনৈতিক সূচক ঊর্ধ্বগামী। আগামী ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে একটি মধ্যম আয়ের দেশ হিসেবে গড়ে তোলার লক্ষ্যে সরকার দক্ষতার সাথে কাজ করে যাচ্ছে।

ভারতের রাজস্থানের জয়পুরে অনুষ্ঠিত দি পার্টনারশিপ সামিট-২০১৫-তে যোগদান শেষে আজ রাতে বাণিজ্যমন্ত্রী দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে।


জাতীয় বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন
দল মনোনীত ২৩০ জনকে চিঠি দেওয়া হচ্ছে: ওবায়দুল কাদের দল মনোনীত ২৩০ জনকে চিঠি দেওয়া হচ্ছে: ওবায়দুল কাদের
স্কুলগুলোর ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ স্কুলগুলোর ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ

ল্যান্ডবাউন্ডারি চুক্তি বাস্তবায়নে ইতিবাচক মনোভাব ভারতের
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet