চলবে ৩০ নভেম্বর পর্যন্ত

শুরু হলো সংসদের চতুর্থ অধিবেশন

সংসদের চতুর্থ অধিবেশনের প্রথম দিনে মোনাজাতে অংশগ্রহন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ঢাকাঃ দশম জাতীয় সংসদের চতুর্থ অধিবেশন শুরু হয়েছে বৃহস্পতিবার। চলবে ৩০ নভেম্বর পর্যন্ত। অধিবেশনের প্রতিটি কার্যদিবস শুরু হবে বিকেল ৪টা থেকে।

আগামী ১৬ নভেম্বর জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী কমনওয়েলথ পার্লামেন্টারি এ্যাসোসিয়েশনের (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপার্সন এবং সংসদ সদস্য সাবের হোসেন চৌধুরী ইন্টার-পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ১৪৭-বিধিতে আনা প্রস্তাবের (সাধারণ) ওপর ধন্যবাদ জানিয়ে আলোচনার সিদ্ধান্ত গৃহীত হয়।

জাতীয় সংসদ ভবনে বৃহস্পতিবার সংসদের ‘কার্য উপদেষ্টা কমিটি’র চতুর্থ বৈঠকে এ সব সিদ্ধান্ত গৃহীত হয়।

কমিটির সভাপতি স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে উপস্থিত ছিলেন কমিটির সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা, কমিটির সদস্য সংসদের বিরোধীদলীয় নেতা রওশন এরশাদ, সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, হুসেইন মুহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, শেখ ফজলুল করিম সেলিম, সুরঞ্জিত সেনগুপ্ত, ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া, রাশেদ খান মেনন, চিফ হুইপ আ স ম ফিরোজ, মঈন উদ্দীন খান বাদল, আইন, বিচার ও সংসদ বিষয়কমন্ত্রী আনিসুল হক বৈঠকে অংশগ্রহণ করেন।

বৈঠকে কমনওয়েল্থ পার্লামেন্টারি এ্যাসোসিয়েশন (সিপিএ) নির্বাহী কমিটির চেয়ারপারসন নির্বাচিত হওয়ায় বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ও কার্য উপদেষ্টা কমিটির সভাপতি ড. শিরীন শারমিন চৌধুরী এমপিকে কমিটির পক্ষ থেকে অভিনন্দন জানানো হয়।

জাতীয় সংসদের সিনিয়র সচিব মো. আশরাফুল মকবুল ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাগণ বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকের পর বিকাল ৪টায় শুরু হয় দশম সংসদের চতুর্থ অধিবেশন। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া অধিবেশনের প্রথম কার্যদিবস সদ্যপ্রয়াত সংসদ সদস্য ইসহাক হোসেন তালুকদারের মৃত্যুতে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনা শেষে মুলতবি ঘোষণা করা হয়।

২৮ অক্টোবর মঙ্গলবার বিকেলে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে চতুর্থ অধিবেশন আহ্বান করেন।

গত ৫ জানুয়ারি নির্বাচনের মধ্য দিয়ে দশম জাতীয় সংসদের প্রাথমিক পথচলা শুরু হয়। এরপর ১২ জানুয়ারি দশম জাতীয় সংসদের সদস্যদের শপথ পাঠ করানো হয়। এর একদিন পরেই অর্থাৎ ১৩ জানুয়ারি নতুন মন্ত্রিসভা গঠন করে আওয়ামী লীগের নেতৃত্বাধীন সরকার। নতুন এই সরকারের প্রথম অধিবেশন শুরু হয় ২০১৪ সালের ২৯ জানুয়ারি।

এই সরকার ইতোমধ্যে প্রথম বাজেট অধিবেশনসহ ৩টি অধিবেশন শেষ করেছে। সর্বশেষ ১৮সেপ্টেম্বর দশম জাতীয় সংসদের তৃতীয় অধিবেশন শেষ হয়।

এদিকে জাতীয় সংসদ সচিবালয়ের আইন শাখা হতে জানা গেছে, আসছে চতুর্থ অধিবেশনের জন্য এ পর্যন্ত ১০টি বিল জমা পড়েছে। এর মধ্যে বিদ্যুৎ ও জ্বালানি গবেষণা কাউন্সিল (বিপিইআরসি) বিল পাসের অপেক্ষায় রাখা হয়েছে। এ ছাড়া দুটি নতুন বিল উত্থাপন ও ৭টি বিল কমিটিতে বিবেচনাধীন রয়েছে।

নতুন যে দুটি বিল উত্থাপন হতে যাচ্ছে তা হল বাংলাদেশ ওশানোগ্রাফিক রিসার্স ইনস্টিটিউট বিল-২০১৪, বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান সংশোধন) বিল-২০১৪। এ নিয়েচতুর্থঅধিবেশনে সর্বমোট ১০টি বিল উত্থাপন করা হতে পারে বলে জাতীয় সংসদের আইন শাখা হতে জানা গেছে।

কমিটিতে বিবেচনাধীন বিলগুলো হচ্ছে- দি ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ অর্ডার (সংশোধন) বিল-২০১৪, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ বিল-২০১৪, বান্দরবান পার্বত্য জেলা পরিষদ বিল-২০১৪, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ (সংশোধন) বিল-২০১৪, বাংলাদেশ হোটেল ও রেস্তোরাঁ বিল-২০১৪, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক বিল-২০১৪, উপানুষ্ঠানিক শিক্ষা বিল-২০১৪।

ছবি - হাসান রায়হান


প্রধান সংবাদ বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন
দল মনোনীত ২৩০ জনকে চিঠি দেওয়া হচ্ছে: ওবায়দুল কাদের দল মনোনীত ২৩০ জনকে চিঠি দেওয়া হচ্ছে: ওবায়দুল কাদের
স্কুলগুলোর ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ স্কুলগুলোর ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ
‘প্রধানমন্ত্রী সত্যিই আপনি অসাধারণ’ ‘প্রধানমন্ত্রী সত্যিই আপনি অসাধারণ’
গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি মিলবে: স্বরাষ্ট্রমন্ত্রী গণহত্যা দিবসের আন্তর্জাতিক স্বীকৃতি মিলবে: স্বরাষ্ট্রমন্ত্রী
আবিদের পাশেই চিরশায়িত হবেন স্ত্রী আফসানা আবিদের পাশেই চিরশায়িত হবেন স্ত্রী আফসানা
বর্ণিল উৎসবে অর্জনের উদযাপন বর্ণিল উৎসবে অর্জনের উদযাপন

শুরু হলো সংসদের চতুর্থ অধিবেশন
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet