আজ জন্মদিন মৌসুমীর

আরিফা পারভিন জামান মৌসুমী / ফাইল ফটোমৌসুমী, জনপ্রিয় চলচ্চিত্র অভিনেত্রী তকমাটা পার করে ফেলেছেন আগেই। এখন মৌসুমী বাংলাদেশী চলচ্চিত্রের একজন প্রতিষ্ঠান।

নিজের কর্মদক্ষতায় আর প্রাণবন্ত অভিনয়ে  চলচ্চিত্র জগতে ‘মৌসুমী’ নামেই পরিচিত। জাতীয় চলচ্চিত্র পুরস্কার জয়ী বাংলা সিনেমার সুপারস্টার প্রিয়মুখ মৌসুমীর ৪২ তম জন্মদিন আজ।

‘নিউজ ফরটিওয়ান’ পরিবার ও পাঠক পক্ষ হতে গুণী ও মানবিক এই শিল্পীর প্রতি রইলো জন্মদিনের নিরন্তর শুভকামনা । ‘হ্যাপি বার্থ ডে মৌসুমী’

বাংলা সিনেমার তথাকথিত নায়িকাদের মত গড্ডালিকা প্রবাহে কোনদিনই গা ভাসাননি মৌসুমি। বাংলা চলচ্চিত্রের দুর্দিনে শুধুমাত্র অভিনয় দক্ষতা দিয়েই শাসন করেছেন দর্শক হৃদয়।

সুপারস্টার মৌসুমী ‘কেয়ামত থেকে কেয়ামত’  এর মাধ্যমে চলচ্চিত্রে অভিষিক্ত হয়ে কোটি দর্শকের মনে জায়গা করে নিয়েছিলেন শুরুতেই। প্রথম সিনেমাতেই নিজ অভিনয় দক্ষতায় ব্লকবাস্টার হিট ‘সুহাসিনী মৌসুমি’কে এরপরে ক্যারিয়ারে আর কখনো পেছনে ফিরে তাকাতে হয়নি।

অভিনয় জীবনে সাবলীল ও পরিচ্ছন্ন অভিনয়ের প্রাপ্তিতে অর্জন করেছেন জাতীয় চলচ্চিত্র পুরষ্কার সহ একাধিকবার  মেরিল-প্রথমআলো পুরষ্কার। বিশেষ সম্মাননায় জাতিসংঘের শুভেচ্ছা দূতের দায়িত্বও পেয়েছেন বহুমুখী প্রতিভার অধিকারী এই শিল্পী।

‘কখনো মেঘ, কখনো বৃষ্টি’ চলচ্চিত্র পরিচালনার কাজ করেছেন তিনি। মৌসুমী এখন পর্যন্ত দু’শতাধিক চলচ্চিত্রে অভিনয় করেছেন। নারগিস আক্তার পরিচালিত ‘মেঘলা আকাশ’ চলচ্চিত্রে অভিনয়ের জন্য তিনি জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন।

তার নির্দেশিত প্রথম চলচ্চিত্র ‘কখনো মেঘ কখনো বৃষ্টি’ চারটি ক্যাটাগরিতে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে। এছাড়া বর্তমানে মৌসুমী নির্মাণ করছেন ইমপ্রেস টেলিফিল্ম প্রযোজিত ‘শূণ্য হৃদয়’ চলচ্চিত্রটি। এই চলচ্চিত্রেও তার বিপরীতে আছেন ফেরদৌস।

টেলিভিশন বিজ্ঞাপনেও সুপ্রতিষ্ঠিত মৌসুমী। পাশাপাশি বেশকিছু টিভি নাটকেও অভিনয় করে দর্শকের হৃদয়ে জায়গা করে নিয়েছেন তিনি।

‘জন্মদিন মানেই তো জীবন থেকে আরও একটি বছর চলে যাওয়া, এজন্য আনন্দ নয় অনুতাপ করা উচিৎ’ এমনটা মনে করলেও এমন একটা দিনে আপনজনদের ভালোবাসায় সিক্ত হতে ভালো লাগে মৌসুমির।

সম্প্রতি এক প্রতিক্রিয়ায় মৌসুমি বলেন, ‘নিজের চেয়ে সন্তানদের জন্মদিন পালন করতেই বেশি ভালো লাগে। জন্মদিনে ওরা বেশ উচ্ছসিত থাকে। ঘড়ির কাটা ১২টায় পৌছানোর সঙ্গে সঙ্গেই ওরা আমাকে শুভেচ্ছা জানায়।’

প্রিয় এই অভিনেত্রীর জন্মদিনটি লাইভ শো এবং শ্যুটিং স্পটেই পার করছেন। তিনি আজ দুপুর ১২টা ৩০ মিনিটে চ্যানেল আইতে ‘সিটিসেল তারকা কথন’-এ উপস্থিত থাকবেন। অনন্যা রুমার প্রযোজনায় ও মৌসুমী বড়ুয়ার উপস্থাপনায় অনুষ্ঠানে জন্মদিন নিয়ে নানান স্মৃতিচারণা তুলে ধরার পাশাপাশি সরাসরি দর্শকের সঙ্গেও কথা বলবেন মৌসুমী।

এর আগে গতবছর জন্মদিনে চ্যানেল আই তারকা কথনের অনুষ্ঠান শেষে হুট করে মুখোমুখি হয়ে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে সজিব ওয়াজেদ জয়ের সঙ্গে। জয় জানতে পেরেছিলেন জন্মদিনে মৌসুমীর চ্যানেল আইয়ে উপস্থিতির খবর। তাই মৌসুমীকে দেখামাত্রই শুভেচ্ছা জানাতে ভোলেননি তিনি।

নিজের জন্মদিন প্রসঙ্গে মৌসুমী বলেন, ‘বাবা যখন বেঁচে ছিলেন তখন প্রতিটি জন্মদিনই আমার অনেক চমৎকারভাবে কাটতো। আব্বু আমাকে নানানভাবে সারপ্রাইজড করতেন, আমি মুগ্ধ না হয়ে পারতাম না। আব্বু নেই, তাই এখন জন্মদিন নিয়ে আমার তেমন কোন পরিকল্পনা থাকেনা। তবে আম্মু মন খারাপ করেন বিধায় আমার স্বামী, আমার দুই সন্তান ফারদিন-ফাইজা জন্মদিনে আমাকে সারপ্রাইজড দেবার চেষ্টা করে।’

তার স্বামী চিত্রনায়ক ওমর সানী বলেন, ‘আল্লাহ যেন তাকে একজন সমালোচনাহীন মানুষে পরিণত করেন, আল্লাহ যেন তাকে একজন নামাজী মানুষ হিসেবে প্রতিষ্ঠিত করেন। তার অভিনয় দিয়ে, তার মেধা দিয়ে শ্রম দিয়ে সে যেন এদেশের একজন কিংবদন্তি নারীতে পরিণত হতে পারেন - আমার এই দোয়া থাকবে আজীবন।’


বিনোদন বিভাগের আরো খবর...
শেখ হাসিনা : গণতন্ত্রের মানসকন্যা ও পরিবর্তনের অগ্রদূত শেখ হাসিনা : গণতন্ত্রের মানসকন্যা ও পরিবর্তনের অগ্রদূত
‘প্রধানমন্ত্রী সত্যিই আপনি অসাধারণ’ ‘প্রধানমন্ত্রী সত্যিই আপনি অসাধারণ’
জাতীয় পার্টির বাছাইয়ে এগিয়ে হিরো আলম জাতীয় পার্টির বাছাইয়ে এগিয়ে হিরো আলম
আমজাদ হোসেনের চিকিৎসার ব্যয় বহন করবেন প্রধানমন্ত্রী আমজাদ হোসেনের চিকিৎসার ব্যয় বহন করবেন প্রধানমন্ত্রী
দ্বিতীয় সন্তানের মা হলেন শায়না আমিন দ্বিতীয় সন্তানের মা হলেন শায়না আমিন
নিভৃতেই খুলনার আঞ্চলিক ৫শ’ গানের স্রষ্টা গুরুপদ নিভৃতেই খুলনার আঞ্চলিক ৫শ’ গানের স্রষ্টা গুরুপদ
নভোএয়ারে ২,৯৯৯ টাকায় রাজশাহীতে নভোএয়ারে ২,৯৯৯ টাকায় রাজশাহীতে
পোশাক ‘বিতর্কে’ ক্ষমা চাইলেন মোশাররফ করিম পোশাক ‘বিতর্কে’ ক্ষমা চাইলেন মোশাররফ করিম
‘পিকু’র ৬০ দিনে ৬০ শট : ক্যামেরার পেছনে ক্রেজি বচ্চন (ভিডিও) ‘পিকু’র ৬০ দিনে ৬০ শট : ক্যামেরার পেছনে ক্রেজি বচ্চন (ভিডিও)
নেপালের ভূমিকম্পে কাঁদছে বলিউড নেপালের ভূমিকম্পে কাঁদছে বলিউড

আজ জন্মদিন মৌসুমীর
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet