খালেদা জিয়ার সাথে দু'ঘণ্টা ব্যাপী বৈঠক

‘সহিংসতা’ বন্ধে কূটনীতিকদের আহ্বান

মঙ্গলবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ ১৫ দেশের কূটনীতিকরা বৈঠক করেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গেদেশের চলমান পরিস্থিতিতে সব ধরনের সহিংসতা বন্ধ করে মানবাধিকার, গণতন্ত্র রক্ষা, উন্নয়ন এবং স্থিতিশীল ও সুষ্ঠু পরিবেশের জন্য রাজনৈতিক দলগুলোর মধ্যে আস্থা গড়ে তোলার আহ্বান জানিয়েছেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনীতিকরা।

মঙ্গলবার সন্ধ্যায় যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়নসহ ১৫ দেশের কূটনীতিকদের সঙ্গে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গুলশান কার্যালয়ে দুই ঘণ্টার বৈঠক শেষে তারা এ আহ্বান জানান ও পরামর্শ দেন।

বৈঠক শেষে গুলশান কার্যালয়ের সামনে সাংবাদিকদের ঢাকাস্থ অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত গ্রেগ উইলকক বলেন, আমরা বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার, চার্জ দ্য আফেয়ার্সগণ বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে বৈঠক করেছি।

বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আলোচনা করার জন্যই আমাদের এ বৈঠক। গত রবিবার সরকারের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমরা যে বৈঠক করেছি সে ধারাবাহিকতায় এ বৈঠক।

তিনি বলেন, আমরা দুই পক্ষকে চলমান রাজনৈতিক সহিংসতা, অস্থিরতা বন্ধ করে শান্তি প্রতিষ্ঠার আহ্বান পুনর্ব্যক্ত করেছি। পারস্পরিক বিশ্বাস পুনঃস্থাপন ও দ্বন্দ্ব নিরসন করে নিজেদের মধ্যে আস্থা স্থাপনের আহ্বান জানিয়েছি।

তিনি বলেন, আমরা চলমান সহিংসতা বন্ধ করার আহ্বান জানিয়েছি। চলমান রাজনৈতিক অস্থিরতা নিরসনে সংলাপে বসার পরামর্শ দিয়েছি।

তিনি বলেন, বাংলাদেশের জনগণের নিরাপত্তা, স্থিতিশীলতা, অর্থনৈতিক প্রবৃদ্ধি, মানবাধিকার রক্ষা এবং গণতন্ত্রের স্বার্থে রাজনৈতিক দলগুলোর মধ্যে আস্থা অর্জনের পথ বের করতে হবে। রাজনৈতিক দ্বন্দ্ব নিরসন করতে হবে।

এর আগে খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট, অস্ট্রেলিয়ার রাষ্ট্রদূত গ্রেগ উইলকক, কানাডা, ডেনমার্ক, ইউরোপীয় ইউনিয়ন, ফ্রান্স, জার্মানী, জাপান, নেদারল্যান্ডস, নরওয়ে, কোরিয়া, স্পেন, সুইডেন, সুইজারল্যান্ড, তুরস্ক রাষ্ট্রদূত, হাইকমিশনার ও চার্জ দ্য এফেয়ার্স।

এর আগে সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে তারা কূটনৈতিক কোরের দ-৬৫-৫১১ নম্বরের একটি সাদা রংয়ের পতাকাবিহীন গাড়িতে খালেদা জিয়ার কার্যালয়ে প্রবেশ করেন। গাড়িটির সামনে ও পেছনে ছিল পুলিশের নিরাপত্তা।

কার্যালয়ে তাঁদের স্বাগত জানান খালেদা জিয়ার বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস। এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানও সেখানে ছিলেন।

এর আগে গত ১৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাথে বৈঠক করেন ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকারবিষয়ক সংসদীয় উপকমিটির একটি প্রতিনিধিদল। ছয় সদস্যের ওই প্রতিনিধিদলের নেতৃত্ব দেন উপকমিটির ভাইস চেয়ারম্যান ক্রিশ্চিয়ান ড্যান প্রেডা। অন্য সদস্যরা হলেন ক্যারল ক্রাসকি, ইয়োসেফ ভেইডেনহোলজার, ব্রিজিটি বাটেইলি, মার্সিন গাসিক ও লেভেন্তে সাসি।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের আগে গত ১১ ফেব্রুয়ারি খালেদা জিয়ার সাথে দেখা করেন ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট গিবসন। গুলশানের খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়েবৈঠক শেষে গিবসন বাংলাদেশের রাজনৈতিক পক্ষগুলোকে তাদের কর্মের পরিণতি সম্পর্কে ভাবার আহ্বান জানান। পাশাপাশি বর্তমান অচলাবস্থা নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথাও বলেন।

গত ৩ জানুয়ারি থেকে গুলশানের এই রাজনৈতিক কার্যালয়ে অবস্থান করছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

এরই মধ্যে ২৫ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আদালতে হাজির না হওয়ায় খালেদা জিয়ার জামিন বাতিল করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। একই সাথে ৪ মার্চ পরবর্তী শুনানির দিন ধার্য করেন।

৪ মার্চ খালেদা জিয়ার আদালতে আত্মসমর্পণ করা প্রসঙ্গে মঙ্গলবার দুপুরে তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘পর্যাপ্ত নিরাপত্তা ও আদালতের জামিন পাওয়া সাপেক্ষে কার্যালয়ে ফিরে আসার আশ্বাস পেলে আগামিকাল বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আত্মসমর্পণ করবেন।’


রাজনীতি বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
<b>Historical 7th March Speech of Bangabandhu</b> Historical 7th March Speech of Bangabandhu
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা

‘সহিংসতা’ বন্ধে কূটনীতিকদের আহ্বান
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet