খালেদা জিয়ার কার্যালয়ে যুক্তরাষ্ট্রসহ ৯ দেশের কূটনীতিক

খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়। ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাতের জন্য তার গুলশানের কার্যালয়ে প্রবেশ করেছেন বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেন্স ব্লুম বার্নিকাট, ইউরোপীয় ইউনিয়নসহ নয় দেশের কূটনীতিকরা।

মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ছয়টার দিকে তারা কূটনৈতিক কোরের দ-৬৫-৫১১ নম্বরের একটি সাদা রংয়ের পতাকাবিহীন গাড়িতে খালেদা জিয়ার কার্যালয়ে প্রবেশ করেন। গাড়িটির সামনে ও পেছনে ছিল পুলিশের নিরাপত্তা

কার্যালয়ে তাঁদের স্বাগত জানান খালেদা জিয়ার বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাস। এ সময় বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খানও সেখানে ছিলেন।

বার্নিকেট ও  ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত পিয়েরে মায়েদুন ছাড়াও যুক্তরাজ্য, জার্মানি, ফ্রান্স, ইতালি, কানাডা, জাপান, অস্ট্রেলিয়ার কূটনীতিকরা বৈঠকে আছেন বলে জানিয়েছেন মারুফ কামাল খান।

বাংলাদেশের আসার পর খালেদা জিয়ার সঙ্গে এটাই বার্নিকাটের প্রথম সাক্ষাৎ।এর আগে গত ১৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সাথে বৈঠক করেন ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকারবিষয়ক সংসদীয় উপকমিটির একটি প্রতিনিধিদল। ছয় সদস্যের ওই প্রতিনিধিদলের নেতৃত্ব দেন উপকমিটির ভাইস চেয়ারম্যান ক্রিশ্চিয়ান ড্যান প্রেডা। অন্য সদস্যরা হলেন ক্যারল ক্রাসকি, ইয়োসেফ ভেইডেনহোলজার, ব্রিজিটি বাটেইলি, মার্সিন গাসিক ও লেভেন্তে সাসি।

ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদলের আগে গত ১১ ফেব্রুয়ারি খালেদা জিয়ার সাথে দেখা করেন ঢাকায় নিযুক্ত যুক্তরাজ্যের হাইকমিশনার রবার্ট গিবসন। গুলশানের খালেদা জিয়ার রাজনৈতিক কার্যালয়েবৈঠক শেষে গিবসন বাংলাদেশের রাজনৈতিক পক্ষগুলোকে তাদের কর্মের পরিণতি সম্পর্কে ভাবার আহ্বান জানান। পাশাপাশি বর্তমান অচলাবস্থা নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ার কথাও বলেন।

গত ৩ জানুয়ারি থেকে গুলশানের এই রাজনৈতিক কার্যালয়ে অবস্থান করছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

এরই মধ্যে ২৫ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় আদালতে হাজির না হওয়ায় খালেদা জিয়ার জামিন বাতিল করে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। একই সাথে ৪ মার্চ পরবর্তী শুনানির দিন ধার্য করেন।

৪ মার্চ খালেদা জিয়ার আদালতে আত্মসমর্পণ করা প্রসঙ্গে মঙ্গলবার দুপুরে তার আইনজীবী খন্দকার মাহবুব হোসেন বলেন, ‘পর্যাপ্ত নিরাপত্তা ও আদালতের জামিন পাওয়া সাপেক্ষে কার্যালয়ে ফিরে আসার আশ্বাস পেলে আগামিকাল বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া আত্মসমর্পণ করবেন।’


শীর্ষ খবর বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

খালেদা জিয়ার কার্যালয়ে যুক্তরাষ্ট্রসহ ৯ দেশের কূটনীতিক
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet