বিশ্বের ৫০ শতাংশ সম্পদ ১ শতাংশ ধনীর দখলে!

সাংহাই, চীন ২০১১। ফটোঃ জ্যাকব ওয়াগনার / ক্যাটারস নিউজগত কয়েক বছর বিশ্ব অর্থনীতিতে মন্দার ছায়া থাকলেও এ সময়েও বেড়েছে ব্যক্তিগত সম্পদ। আর এ সম্পদ পুঞ্জিভূত হয়েছে অল্প কিছু মানুষের হাতে। ফলে বিশ্বব্যাপী সম্পদ বাড়লেও একই সঙ্গে বাড়ছে বৈষম্যও।

সম্প্রতি আর্থিক প্রতিষ্ঠান ক্রেডিট সুইস প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে বলা হয়, গত এক বছরে বিশ্বে সম্পদের পরিমাণ ৮.৩ শতাংশ বেড়ে হয়েছে রেকর্ড ২৬৩ ট্রিলিয়ন ডলার। আর এ সম্পদ এসেছে গুটিকয়েক মানুষের হাতে।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বের প্রায় ৫০ শতাংশ সম্পদই রয়েছে মাত্র ১ শতাংশ ধনীর দখলে। এমনকি ১০ শতাংশ ধনীর হাতে রয়েছে মোট সম্পদের ৮৭ শতাংশ। আর এতে বৈষম্য এমনই বেড়েছে যে বিশ্বের প্রায় অর্ধেক মানুষই ১ শতাংশেরও কম সম্পদ নিয়ে বেঁচে আছে, যা বিশ্ব অর্থনীতিকে আরেকটি মন্দার হাতছানি দিচ্ছে।

গত মঙ্গলবার ‘বৈশ্বিক সম্পদ প্রতিবেদন’ প্রকাশ করে আর্থিক প্রতিষ্ঠান ক্রেডিট সুইস। এতে বলা হয়, বিশ্বে আর্থিক সংকট শুরু হওয়ার আগে সর্বোচ্চ যে পরিমাণ সম্পদ ছিল বর্তমান সম্পদের পরিমাণ এর চেয়ে ২০ শতাংশ বেশি। এমনকি ২০০৮ সালের আর্থিক সংকট শুরু হওয়ায় সর্বনিম্ন যে সম্পদ হয়েছে বিশ্বের বর্তমান সম্পদ এর চেয়ে ৩৯ শতাংশ বেশি। ২০১৩ সালের মধ্যভাগ থেকে ২০১৪ সালের মধ্যভাগ পর্যন্ত এ সম্পদ বেড়েছে।

জরিপে বিশ্বের ২০০ দেশের ৪৭০ কোটি মানুষের সম্পদ হিসাব করা হয়েছে। আর্থিক প্রতিষ্ঠানটির মতে, বিশ্ব অর্থনীতি এখনো শ্লথ, অথচ গত এক বছর ব্যক্তিমালিকানায় সম্পদ বৃদ্ধিতে তা বাধা হতে পারেনি। এমনকি আগামী পাঁচ বছরে বিশ্বে সম্পদ আরো ৪০ শতাংশ বেড়ে হবে ৩৬৯ ট্রিলিয়ন ডলার।

ক্রেডিট সুইস রিসার্চ ইনস্টিটিউটের মার্কোস স্টারলি বলেন, বিশ্বে সম্পদ যেমন বাড়ছে তেমনি বৈষম্যও বাড়ছে। বিশেষ করে ২০০৮ সাল থেকে উন্নয়নশীল দেশগুলোতে সম্পদ বৈষম্য বাড়ছে দ্রুত।

প্রতিবেদনে বলা হয়, গত এক বছরে সম্পদ বেশি বেড়েছে উত্তর আমেরিকায়। এই অঞ্চলের সম্পদ বিশ্বের মোট পারিবারিক সম্পদের ৩৪.৭ শতাংশ। এর পাশাপাশি ইউরোপের সম্পদ বিশ্বের মোট পারিবারিক সম্পদের ৩২.৪ শতাংশ। দুই অঞ্চলেই সম্পদ বেড়েছে প্রায় ১১ শতাংশ করে। অন্যদিকে দেশ হিসেবে চীনে সম্পদ ৩.৫ শতাংশ বাড়লেও ভারতে কমেছে ১ শতাংশ।

এ ছাড়া ২০০০ সালের পর থেকে বিশ্বে ডলার মিলিয়নেয়ারের সংখ্যা ১৬৪ শতাংশ বেড়ে বর্তমানে তিন কোটি ৪৮ লাখ। যাদের ৪১ শতাংশই বাস করে যুক্তরাষ্ট্রে।

ক্রেডিট সুইস মনে করে, ২০১৯ সাল নাগাদ বিশ্বে মিলিয়নেয়ারের সংখ্যা পাঁচ কোটি ৩০ লাখ ছাড়িয়ে যাবে। এর মধ্যে চীনের মিলিয়নেয়ারের সংখ্যা দাঁড়াবে বর্তমানের প্রায় ১২ লাখের দ্বিগুণ। প্রতিবেদনে বলা হয়, বর্তমান বিশ্বের ১০০ কোটি মধ্যবিত্ত শ্রেণির সম্পদের পরিমাণ ১০ হাজার থেকে এক লাখ ডলার পর্যন্ত। এএফপি, গার্ডিয়ান।


আলোচিত বিভাগের আরো খবর...
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
‘প্রধানমন্ত্রী সত্যিই আপনি অসাধারণ’ ‘প্রধানমন্ত্রী সত্যিই আপনি অসাধারণ’
জাতীয় পার্টির বাছাইয়ে এগিয়ে হিরো আলম জাতীয় পার্টির বাছাইয়ে এগিয়ে হিরো আলম
১৫ই আগষ্ট যারা নিহত হয়েছিলেন ১৫ই আগষ্ট যারা নিহত হয়েছিলেন
নভোএয়ারে ২,৯৯৯ টাকায় রাজশাহীতে নভোএয়ারে ২,৯৯৯ টাকায় রাজশাহীতে
পোশাক ‘বিতর্কে’ ক্ষমা চাইলেন মোশাররফ করিম পোশাক ‘বিতর্কে’ ক্ষমা চাইলেন মোশাররফ করিম
আবিদের পাশেই চিরশায়িত হবেন স্ত্রী আফসানা আবিদের পাশেই চিরশায়িত হবেন স্ত্রী আফসানা
প্রসঙ্গ পদ্মা সেতু প্রসঙ্গ পদ্মা সেতু
‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’ পুরস্কারে ভূষিত শেখ হাসিনা ‘চ্যাম্পিয়নস অব দ্য আর্থ’ পুরস্কারে ভূষিত শেখ হাসিনা

বিশ্বের ৫০ শতাংশ সম্পদ ১ শতাংশ ধনীর দখলে!
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet