মানবতাবিরোধী অপরাধ মামলা

মীর কাসেমের রায় ২ নভেম্বর

ফাইল ফটো

মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াত নেতা মীর কাসেম আলীর মামলার রায় হবে ২ নভেম্বর রবিবার।

আজ বৃহস্পতিবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২-এর সদস্য বিচারপতি মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি শাহীনুল ইসলাম এ দিন ধার্য করেন।

একই সঙ্গে ওই দিন সকাল ১০টার মধ্যে আসামিকে প্রয়োজনীয় নিরাপত্তাব্যবস্থায় কাঠগড়ায় হাজির করার নির্দেশ দেন ট্রাইব্যুনাল।

মীর কাসেম আলীর বিরুদ্ধে স্বাধীনতা যুদ্ধের সময় আটক, অপহরণ, নির্যাতন, হত্যাসহ ১৪টি অভিযোগের ওপর শুনানি করা হয়েছে। জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সদস্য মীর কাসেম আলী ১৯৭১ সালে মূলত চট্টগ্রাম শহরকে কেন্দ্র করে নির্যাতন ক্যাম্প স্থাপন করে বিভিন্নভাবে স্থানীয় লোকজনের ওপর নির্যাতন চালান। মীর কাসেমের বিরুদ্ধে যে ১৪টি অভিযোগ গঠন করা হয়েছে। তার মধ্যে আটক, নির্যাতন, হত্যা ও হত্যার পর কর্ণফুলী নদীতে লাশ ভাসিয়ে দেওয়ার মতো ১২টি অভিযোগ তারা প্রমাণ করতে পেরেছে বলে দাবি রাষ্ট্রপক্ষ।

রাষ্ট্রপক্ষের কৌঁসুলি ব্যারিস্টার তুরিন আফরোজ বলেন, ‘নির্যাতনের যে ভয়াবহ চিত্র ফুটে উঠেছে তা থেকে আমরা সন্দেহাতীতভাবে তার বিরুদ্ধে আনা ১২টি অভিযোগ প্রমাণ করতে পেরেছি। তাই আমরা মীর কাসেম আলীর সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড প্রার্থনা করেছি।’

তবে শুনানি শেষে আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেছিলেন, ‘প্রসিকিউশন যে সব ডকুমেন্ট দাখিল করেছেন সেখান থেকেই প্রমাণ হয় সেগুলো একটিও তার বিরুদ্ধে টিকে না। যেসব অপরাধের কথা বলা হচ্ছে সেগুলো ৬ নভেম্বর ১৯৭১ সালের ঘটনা। যে সময় মীর কাসেম আলী ঢাকাতে ছিলেন।’

এদিকে মীর কাসেম আলী জামায়াতের সঙ্গে সংশ্লিষ্ট বেশ কয়েকটি আর্থিক প্রতিষ্ঠানের গুরুত্বপূর্ণ পদে রয়েছেন। ইবনে সিনা ট্রাস্টি বোর্ডেরও একজন সদস্য তিনি। এ ছাড়া ইসলামী ব্যাংকের সাবেক পরিচালক ছিলেন জামায়াতের এই নেতা। জামায়াতের নির্বাহী পরিষদের সদস্য মীর কাসেম আলীকে গত বছর ১৭ জুন নয়াদিগন্ত অফিস থেকে গ্রেপ্তার করা হয়।

এরপর ট্রাইব্যুনালের নির্দেশে তাকে কারাগারে পাঠানো হয়। বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-২ মামলার কার্যক্রম সমাপ্ত ঘোষণা করে রায় অপেক্ষমাণ রাখেন। মামলাটি প্রথমে ট্রাইব্যুনাল-১-এ ছিল। পরে তা ট্রাইব্যুনাল-২-এ স্থানান্তর করা হয়।

উল্লেখ্য, দলের আমির ৭১’এর আলবদর প্রধান মাওলানা মতিউর রহমান নিজামীর বিরুদ্ধে মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ডের রায় দেওয়ায় দুই দফায় ৭২ ঘণ্টার হরতাল ঘোষণা করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। বৃহস্পতিবার চলছে প্রথম দফার হরতাল। আর রবিবার ও সোমবার দেশব্যাপী দ্বিতীয় দফা হরতাল পালন করবে দলটি। আর সেই হরতালের ২য় দিনে দলের আরেক নেতার মামলার রায় দেবেন ট্রাইব্যুনাল।


শীর্ষ খবর বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন
দল মনোনীত ২৩০ জনকে চিঠি দেওয়া হচ্ছে: ওবায়দুল কাদের দল মনোনীত ২৩০ জনকে চিঠি দেওয়া হচ্ছে: ওবায়দুল কাদের
স্কুলগুলোর ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ স্কুলগুলোর ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ

মীর কাসেমের রায় ২ নভেম্বর
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet