অগ্রযাত্রায় নারী

বাংলাদেশের প্রথম দুই নারী সামরিক পাইলট

বাংলাদেশের বিমান বাহিনীতে ২০১৪’র ১৭ ডিসেম্বর প্রথমবারের মতো যুদ্ধবিমান নিয়ে আকাশে উড়লেন দুজন নারী বিমান-সেনা। সৃষ্টি করলেন দেশে নতুন এক ইতিহাস।

বাংলাদেশের প্রথম দুই নারী সামরিক পাইলট নাইমা হক আর তামান্না ই লুতফী। ছবি - আইএসপিআরবাংলাদেশের প্রথম নারী সামরিক পাইলট হিসেবে স্বীকৃতি পেলেন তারা।

উড্ডয়নের প্রস্তুতিতে ফ্লাইট লে.  নাইমা হকনারীর অনুপ্রেরণা সৃষ্টি করা এ দুজন হলেন- ফ্লাইং অফিসার তামান্না-ই-লুৎফী ও ফ্লাইট লে. নাইমা হক। গত ১৭ ডিসেম্বর বুধবার দুপুর সোয়া একটায় বাংলাদেশ বিমান বাহিনীর যশোর ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমানে সর্বশেষ টেস্টে সফলতা দেখিয়ে দেশের প্রথম নারী সামরিক পাইলটের স্বীকৃতি পান তারা। পরে তারা দুজনেই একক ফ্লাইংয়েও সফল হন।

বাংলাদেশের সামরিক বাহিনীর ইতিহাসে এটি একটি মাইল ফলক। দেশে বেশ কয়েকজন বেসামরিক নারী পাইলট থাকলেও সামরিক ক্ষেত্রে এর আগে কোন নারী এই স্বীকৃতি আর্জন করতে পারেননি।

উড্ডয়নে প্রথম নারী সামরিক পাইলট ফ্লাইট লে. নাইমা হক ও ফ্লাইং অফিসার তামান্না-ই-লুৎফী

সামরিক পাইলটেরস্বীকৃতি আর্জনের পর ফ্লাইং অফিসার তামান্না এ লুতফী বলেন, যুদ্ধবিমান চালানো শেখার অনুপ্রেরণা তিনি পান তার বাবার কাছে, যিনি নিজেও বিমান বাহিনির একজন অফিসার ছিলেন। সাহসী কাজে সবসময় সমর্থন জুগিয়েছেন তার বাবা-মা। ছোটবেলা থেকেই বৈমানিক হওয়ার ইচ্ছা ছিল - কিন্তু প্রথম দিকে নারীদের জন্য সেই সুযোগ ছিল না। সৈনিক পাইলট হবার ভাবনা কিভাবে তার মনে এসেছিল? ফ্লাইট লেফটেন্যান্ট নাইমা হক জবাবে জানালেন, বিমান বাহিনির নতুন ও চ্যালেঞ্জপূর্ণ এই উদ্যোগে স্বতঃস্ফূর্তভাবে সাড়া দিয়েছিলেন তিনি।

উড্ডয়নে প্রথম নারী সামরিক পাইলট ফ্লাইট লে. নাইমা হক ও ফ্লাইং অফিসার তামান্না-ই-লুৎফীনাইমা হক আর তামান্না এ লুতফী এর আগে বিমান বাহিনীতেই যুদ্ধসংক্রান্ত নয় এমন কাজ করতেন। তবে বিমানবাহিনীতে প্রথম বারের মতো সামরিক পাইলট নিয়োগের পথ উন্মুক্ত হবার পর তারা সিদ্ধান্ত নিয়েছিলেন এই সুযোগ নেবার।

তারা তাদের প্রতিক্রিয়ায় আরো বলেন, “এই আর্জনে আমরা খুবই আনন্দিত। দেশের প্রথম সামরিক নারী বৈমানিক হতে পেরে অনেক ভাল লাগছে। ঝুকিপূর্ণ হলেও দেশে জন্য আনন্দচিত্তে আমরা এই কাজ করব। দেশের যেকোন দুর্যোগে আমরা এগিয়ে যাব।

আমাদের এই অর্জন শুধু সামরিক বাহিনীর নয়, পুরো দেশের, নারী সমাজের। আমরা আশা করবো আমাদের এই অর্জনে অন্য নারীরাও অনুপ্রানিত হবে।”

গেলবছর ১৭ ডিসেম্বর বাংলাদেশ বিমান বাহিনীর ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমানে টেস্টে সফলতা দেখিয়ে বাংলাদেশের প্রথম নারী সামরিক পাইলট হিসেবে স্বীকৃতি পান  তামান্না ও নাইমা। ছবি-আইএসপিআর


অগ্রযাত্রা বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

বাংলাদেশের প্রথম দুই নারী সামরিক পাইলট
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet