সীমান্ত চুক্তি এ মাসে

তিস্তা নিয়ে প্রধানমন্ত্রীকে আশ্বাস দিলেন মমতা

আজ মহান একুশে ফেব্রুয়ারী  গণভবনে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিবহুল প্রতীক্ষিত তিস্তা চুক্তির জট খোলার আশা দিলেন ঢাকা সফররত পশ্চিমেবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, যার কারণে চার বছর আগে এই চুক্তি হতে গিয়েও হয়নি।

আজ মহান একুশে ফেব্রুয়ারী  গণভবনে  প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাত করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিআজ শনিবার দুপুরে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠকে তিনি এ আশ্বাস দেন। মমতা বলেন, দুই দেশের স্বার্থ রক্ষা করে তিস্তার ব্যাপারে ইতিবাচক ভূমিকা রাখবেন তিনি।

অনুষ্ঠানে মমতা পশ্চিমবঙ্গে ইলিশ না পাওয়ার বিষয়ে প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করলে শেখ হাসিনা বলেন, পানি এলে ইলিশও যাবে। বৈঠকে মমতা শেখ হাসিনাকে জানান, স্থলসীমা চুক্তির বিষয়ে লোকসভার আগামী অধিবেশনেই সংবিধান সংশোধন বিল পাস হবে। বৈঠকের পর সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফিং করেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোবহান চৌধুরী।

শেখ হাসিনা ও মমতা বন্দ্যোপাধ্যায়ের বৈঠকে দুই দেশের অমীমাংসিত বহুল আলোচিত স্থল সীমানা চুক্তিও উঠে আসে। বছর তিনেক আগে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের ঢাকা সফরে তিস্তা চুক্তি সইয়ের কথা থাকলেও মমতার আপত্তিতে তা আটকে যায়, স্থলসীমা কার্যকর করা নিয়েও বিরোধিতা ছিল তাঁর। তবে ঢাকা সফরে এসে তিস্তার পানিবণ্টন নিয়ে কথা বললেন তিনি।

এর মধ্যেই আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের অনুষ্ঠানে যোগ দিতে ১৭ বছর পর ঢাকায় এলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী।

আজ মহান একুশে ফেব্রুয়ারী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি গণভবনে এলে অভ্যার্থনা জানায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাদুপুর সাড়ে ১২টায় গণভবনে পৌঁছালে সেখানে তাকে স্বাগত জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মমতাকে ছিটমহলবাসীর দুর্ভোগের কথা স্মরণ করিয়ে দিলে মমতা জানান, তিনি নিজ চোখে দেখেছেন।

একই সাথে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী জানান, ’৭৪ সালে মুজিব-ইন্দিরা স্থল সীমান্ত চুক্তি নিয়ে সৃষ্ট সব সমস্যার সমাধান করে দিয়েছেন তিনি।

এ ছাড়া বৈঠকে ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ, সাংস্কৃতিক যোগাযোগ এবং দুই দেশের মধ্যে সম্পর্ক আরো নিবিড়-সুদৃঢ় করার ওপর গুরুত্ব আরোপ করেন দুই নেতা।

সবার উপস্থিতিতে শেখ হাসিনা ও মমতার মধ্যে ১৫ মিনিট বৈঠকের পর আধ ঘণ্টার বেশি সময় তারা একান্তে কথা বলেন।

আজ মহান একুশে ফেব্রুয়ারী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি গণভবনে এলে তাকে ফুল দিয়ে অভ্যার্থনা জানায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা


প্রধান সংবাদ বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

তিস্তা নিয়ে প্রধানমন্ত্রীকে আশ্বাস দিলেন মমতা
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet