ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ উদ্বোধন

তথ্যপ্রযুক্তি খাতের আয় সব ছাড়িয়ে যাবে : জয়

সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বাংলাদেশের বৈদেশিক আয়ের পরিমাণ শিগগির তৈরি পোশাক খাতকে ছাড়িয়ে যাওয়ার আশা করছেন প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

সোমবার বিকালে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি বলেন, “আমরা পাঁচ বছরে অনেকদূর এগিয়ে এসেছি; কেউই তা কল্পনা করেনি। আগামী পাঁচ বছরে কোথায় যাব- আমিও জানি না।”

ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিস (বেসিস) যৌথভাবে এই দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ এই প্রযুক্তি মেলার আয়োজন করেছে।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এর উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সজীব ওয়াজেদ জয়।

আর প্রধান অতিথি হিসাবে মেলার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়। ছবি- ইয়াসিন কবির জয়সাবমেরিন কেবল ছাড়াও ভারতের সঙ্গে তিনটি ফাইবার অপটিক সংযোগ থাকার কথা উল্লেখ করে জয় বলেন, “সরকারের লক্ষ্য নেপাল ও ভুটানের সঙ্গেও এই সংযোগ গড়ে তোলা। এলক্ষ্যে রংপুর পর্যন্ত ফাইবার অপিটিক কেবলের সংযোগ নিশ্চিত করা হয়েছে।”

পাঁচ হাজার ২৭৫টি ইউনিয়ন ভিত্তিক ডিজিটাল সেন্টারের কথা উল্লেখ করে জয় বলেন, “প্রতিটি গ্রামে ডিজিটাল সেন্টার করার ইচ্ছা আমার রয়েছে।”

সোমবার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৫ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়দুর্নীতি বন্ধে সব মন্ত্রণালয়ে ইলেক্ট্রনিক টেন্ডার চালু করার কথাও বলেন প্রধানমন্ত্রীর এই উপদেষ্টা। সরকারি কর্মকর্তাদের মধ্যে ট্যাব বিতরণের কথা তুলে ধরে তিনি বলেন, এতে আমলাতান্ত্রিক জটিলতা দূর হবে।

তথ্য ও প্রযুক্তি বিভাগের দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলকের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ওই বিভাগের ভারপ্রাপ্ত সচিব শ্যাম সুন্দর সিকদার।

স্বাগত বক্তব্য রাখেন বেসিসের সভাপতি শামীম আহসান।

এই প্রযুক্তি মেলায় অংশ নেওয়ার কথা থাকলেও আসতে পারেননি আমেরিকার সিলিকন ভ্যালির কংগ্রেসম্যান মাইক হোন্ডার। উদ্বোধনী অনুষ্ঠানে তার একটি ভিডিও বার্তা প্রচার করা হয়।

‘এখানেই ভবিষ্যৎ’- স্লোগানে শুরু হওয়া এই প্রযুক্তি মেলায় আইসিটি খাতে বাংলাদেশের অগ্রগতি তুলে ধরা হবে। মেলা চলবে ৯ থেকে ১২ ফেব্রুয়ারি পর্যন্ত।

ডিজিটাল ওয়ার্ল্ডে ২৫টি দেশের ৮৫ জন বিদেশি বক্তা অংশ নেওয়ার কথা রয়েছে। তারা ২৪টি সেমিনার, নয়টি কনফারেন্স এবং ১১টি প্রশিক্ষণ কর্মশালায় অংশ নেবেন।

ফেইসবুক এশিয়া প্রশান্ত মহাসগরীয় অঞ্চলের পরিচালক আখি দাস এবং গুগলসহ কয়েকটি বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠানের প্রতিনিধিরাও মেলার বিভিন্ন আয়োজনে অংশ নেবে বলে আয়োজকরা জানিয়েছেন। সূত্র:বিডিনিউজ

চারদিনব্যাপি এ মেলার বিস্তারিত


ছবি ঘর বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

তথ্যপ্রযুক্তি খাতের আয় সব ছাড়িয়ে যাবে : জয়
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet