শেষ মুহুর্তের গোলে ফাইনালে হারলো বাংলাদেশ

রোববার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত ফাইনালে চ্যম্পিয়ান মালয়েশিয়ার হাতে বঙ্গবন্ধু গোল্ড কাপ তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ছবি- সাইফুল কল্লোল

খেলার ৩১ মিনিটে দারুণ গোল করে এগিয়ে নিয়েছে মালয়েশিয়ান অধিনায়ক নাজিরুল নাঈম। ডি বক্সের অনেকটা বাইরে থেকে ফ্রি কিকে সরাসরি বল জড়িয়েছেন বাংলাদেশের জালে (১-০)। দূরপাল্লার পাওয়ার শটটি গোলরক্ষক ঠিক বুঝে উঠতে পারেননি। বাংলাদেশ বলে-পাসে-নিয়ন্ত্রণে এগিয়ে থাকালেও প্রথম গোলের ৯ মিনিটের মাথায় দ্বিতীয় গোলটি করেছেন অতিথি ফুটবলার কুমারান। স্রেফ পাল্টা আক্রমণে সাফওয়ানের পাস থেকে বল নিয়ে নিখুঁত নিশানায় পরাস্ত করেছেন বাংলাদেশের গোলরক্ষক শহীদুল ইসলামকে (২-০)।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বঙ্গবন্ধু গোল্ড কাপ ফুটবলের ফাইনালে মালয়েশিয়ার মুখমুখি হয় বাংলাদেশঘুরে দাঁড়াতে খুব বেশী সময় অপেক্ষা করতে হয়নি বাংলাদেশকে। দ্বিতীয়ার্ধের শুরুতেই গোল করেছেন এমিলি। খেলার ৪৮ মিনিটে রায়হানের লম্বা থ্রো থেকে নাসিরের প্রথম প্রচেষ্টা ব্যর্থ করে দিয়েছেন মালয়েশিয়ার গোলরক্ষক ফারহান। তবে দ্বিতীয় ধাপে এমিলির লক্ষ্যভেদ আর ঠেকাতে পারেননি (১-২)।

খেলার ৫৪ মিনিটে সমতায় ফিরে বাংলাদেশ। অধিনায়ক মামুনুলের কর্নার কিক থেকে ইয়াসিন খান দর্শনীয় এক হেডে মালয়েশিয়ার জাল স্পর্শ করেছেন (২-২)। এরপর যেন আবারও আক্রমণের ধার কমে যায় বাংলাদেশের। পাল্টা আক্রমণে যাওয়ার চেষ্টা করতে থাকে মালয়েশিয়া।

চলছে ইনজুরি টাইমের খেলা। খেলা শেষ হতে তখনও বাকি ২ মিনিট। মালয়েশিয়ার সাফওয়ানের কর্নার কিক। এক সামনে চলে গিয়েছেন বাংলাদেশের গোলরক্ষক। সেই সুযোগে পাওয়ার শটে আলতো করে মাথা ছুঁইয়ে বলের দিক পরিবর্তন বিজয়ের গোল করেছেন মোহাম্মদ ফাইজাত। সেই সুবাদে ম্যাচ সেরাও হয়েছেন তিনি। আর টুর্নামেন্ট সেরা হয়েছেন বাংলাদেশের ডিফেন্ডার জামাল ভূঁইয়া।

বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে বঙ্গবন্ধু গোল্ড কাপের এই ফাইনাল খেলায় বিপুল সংখ্যক দর্শকের সমাগম হয়েছিল।

ম্যাচে শেষে চ্যাম্পিয়ন মালয়েশিয়া ও রানার্স-আপ বাংলাদেশ দলের হাতে ট্রফি তুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ সময় উপস্থিত ছিলেন- টুর্নামেন্ট কমিটির আহ্বায়ক অর্থমন্ত্রী এএমএ মুহিত, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, প্রধানমন্ত্রীর পুত্র ও আইসিটি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, যুব ও ক্রীড়া উপ-মন্ত্রী আরিফ খান জয়, বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বিএফএফ) সভাপতি কাজী সালাহউদ্দিন এবং বিএফএফ-এর কর্মকর্তারা।

বঙ্গবন্ধু গোল্ড কাপে এই প্রথমবার ফাইনালে উঠল বাংলাদেশ।

সেমিফাইনালে থাইল্যান্ডকে ১-০ গোলে হারিয়ে এই প্রথমবার টুর্নামেন্টটির ফাইনাল খেলেছে বাংলাদেশ।

শুধু তাই নয়, গত এক দশকে এই প্রথম কোন বড় আন্তর্জাতিক টুর্নামেন্টের ফাইনাল খেলল বাংলাদেশ।


শীর্ষ খবর বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

শেষ মুহুর্তের গোলে ফাইনালে হারলো বাংলাদেশ
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet