‘মুক্তিযুদ্ধে লালনের গান আমাদের অনুপ্রাণিত করেছে’

লালন উৎসবের উদ্বোধনী আলোচনায় প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী‘লালনের ভক্ত হিসেবে এখানে এসেছি। লালনের গান, ভাবের টানে এখানে এসেছি। এখানে যে লাখ লাখ ভক্ত, অনুসারী আজ সমবেত হয়েছেন তারাও এখানে ছুটে এসেছেন লালনের অসাম্প্রদায়িক মানবতাবাদী চেতনার টানেই। জীবন দর্শনকে জাগিয়ে তুলে লালনই পারে মানুষকে এক করতে।’ বৃহস্পতিবার বাউল সম্রাট লালন ফকিরের ১২৪তম তিরোধান দিবসে কুষ্টিয়ার কুমারখালীর ছেওড়িয়াতে পাঁচ দিনব্যাপী লালন উৎসবের উদ্বোধনী আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা প্রফেসর ড. গওহর রিজভী এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ‘আমরা যখন মুক্তিযুদ্ধ করেছি তখন লালনের গান আমাদের অনুপ্রাণিত করেছে। দেশ স্বাধীনের পর যে সংবিধান প্রণয়ন করা হয়, সেখানে যে ধর্মনিরপেক্ষ, অসম্প্রদায়িক চেতনার কথা বলা হয়েছে সেটিও পরম্পরায় লালনের দর্শন থেকেই এসেছে। আজকে ধর্মের নামে বিশ্বব্যাপী যে জঙ্গিবাদের সৃষ্টি হয়েছে লালন সবসময়ই তার বিরুদ্ধে বলেছেন। তাই লালনের মানবতাবাদী অসাম্প্রদায়িক জীবন দর্শন ব্যাপকভাবে মানুষের মাঝে ছড়িয়ে দিতে হবে।’

উদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য আব্দুর রউফ, লালন গবেষক, লেখক, শিক্ষক আনোয়রুল কবীর, কুষ্টিয়া জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক মো. আমিরুল ইসলাম, কুষ্টিয়ার পুলিশ সুপার প্রলয় চিসিম, বাংলালিংকের পিআর অ্যান্ড কমিউনিকেশনস-এর অ্যাসিসটেন্ট ম্যানেজার খন্দকার আশিক ইকিবাল, কুষ্টিয়া পৌরসভার মেয়র আনোয়ার আলী সহ আরও অনেকে।

 

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, প্রতিদিন সন্ধ্যায় মেলার স্থায়ী মঞ্চে অনুষ্ঠিত হবে আলোচনা সভা ও লালনের গান নিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান। গত ৮ বছরের ন্যায় এবারের স্মরণোৎসবেরও পৃষ্ঠপোষক হিসেবে আছে দেশের অন্যতম বেসরকারি মোবাইল অপারেটর বাংলালিংক।

অনুষ্ঠান শেষে অতিথিদের হাতে লালন উৎসবের স্মরণসংখ্যা তুলে দেওয়া হয়। এরপর শুরু হয় লালনের গানের একক পরিবেশনা। এসময় লালনের গান পরিবেশন করেন দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা বাউল ও লালন একাডেমির শিল্পীরা।

নিউজফরটিওয়ান ডট কম/লালন/১৬১০১৪

 

 


আলোচিত বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন
দল মনোনীত ২৩০ জনকে চিঠি দেওয়া হচ্ছে: ওবায়দুল কাদের দল মনোনীত ২৩০ জনকে চিঠি দেওয়া হচ্ছে: ওবায়দুল কাদের
স্কুলগুলোর ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ স্কুলগুলোর ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ
‘প্রধানমন্ত্রী সত্যিই আপনি অসাধারণ’ ‘প্রধানমন্ত্রী সত্যিই আপনি অসাধারণ’
জাতীয় পার্টির বাছাইয়ে এগিয়ে হিরো আলম জাতীয় পার্টির বাছাইয়ে এগিয়ে হিরো আলম

‘মুক্তিযুদ্ধে লালনের গান আমাদের অনুপ্রাণিত করেছে’
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet