প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মোদির উপহার

প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে উপহার দিচ্ছেন নরেন্দ্র মোদি। ছবিটি নরেন্দ্র মোদির টুইটার অ্যাকাউন্ট থেকে নেওয়া৩৪ ঘণ্টার রাষ্ট্রীয় সফরে বাংলাদেশে এসেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বাংলাদেশ ও ভারত উভয় দেশের জন্যই সমান গুরুত্বপূর্ণ সফরে এরই মধ্যে বাংলাদেশের পক্ষ থেকে উষ্ণ অভ্যর্থনা দেওয়া হয়েছে মোদিকে।

আজ শনিবার বিকেলে প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে শেখ হাসিনার হাতে ভারতের পক্ষ থেকে মোদি সুন্দর একটি উপহার তুলে দিয়েছেন। এ সময় সেখানে নরেন্দ্র মোদির সঙ্গে ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অন্ধ্রপ্রদেশের ঐতিহ্যবাহী তাপিশ্রী (এক প্রকার শতরঞ্জি) উপহার দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শতরঞ্জির নকশাটি ভারতের অন্ধ্রপ্রদেশের ভেংকটগিরিতে তৈরি। বাংলাদেশের ঐতিহ্যবাহী জামদানি নকশায় এটা বোনা হয়েছে। বিশেষ এ নকশাটি করেছেন ভারতের জাতীয় পুরস্কার পাওয়া কারুশিল্পী নেলোরের গৌরবাথিনী রামানাইয়াহ।

হাতে বোনা এই শিল্পকর্মটিতে রয়েছে একটি কল্পবৃক্ষ ও একটি কামধেনু। হিন্দুশাস্ত্র মতে, কল্পবৃক্ষ ইন্দ্রলোকের সর্বকামনা পূরণকারী দেবতরু এবং মঙ্গলের প্রতীক আর কামধেনু (গরু) সমৃদ্ধি ও প্রগতির দাতা। উপহার পেয়ে মোদিকে ধন্যবাদ জানান শেখ হাসিনা।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে শেখ হাসিনাকে দেওয়া নরেন্দ্র মোদির উপহার। শতরঞ্জিতে অঙ্কিত কল্পবৃক্ষ ও কামধনু। ছবিটি নরেন্দ্র মোদির টুইটার অ্যাকাউন্ট থেকে নেওয়াশেখ হাসিনাকে এই উপহার দেওয়ার পর টুইটারে ছবিও পোস্ট করেন ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাতে তিনি বলেছেন, ‘বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অন্ধ্রপ্রদেশের হাতে তৈরি বিখ্যাত শতরঞ্জি উপহার দিলাম।

শতরঞ্জিতে সুচারুভাবে কল্পবৃক্ষ ও কামধেনুর (Kalpavriksh tree & the Kamadhenu cow) চিত্র অঙ্কন করা হয়েছে।’

এর আগে শনিবার সকাল ১০টা ১০ মিনিটে ভারতের বিমানবাহিনীর একটি বিশেষ ফ্লাইট ‘রাজদূত’-এ হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান তিনি।

দুদিনের সফরে আজ শনিবার সকাল সোয়া ১০টার দিকে বাংলাদেশে পৌঁছানোর পর ব্যস্ত সময় পার করছেন নরেন্দ্র মোদি। ভারতের বিমানবাহিনীর একটি বিশেষ ফ্লাইট ‘রাজদূত’-এ হযরত শাহজালাল (র.) আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছালে ফুলেল শুভেচ্ছায় ভারতীয় প্রধানমন্ত্রীকে অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ মন্ত্রিপরিষদের অন্যান্য সদস্যরা। এসময় নরেন্দ্র মোদিকে বিমানবন্দরের ভিভিআইপি টারমিনালে লাল গালিচা সংবর্ধনা ও বিশেষ গার্ড অব অনার প্রদান করা হয়।

এরপর বিমানবন্দর থেকেই সাভারের জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করেন তিনি।

পরে বেলা ১২টার দিকে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শনে যান তিনি। এ সময় তিনি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। নরেন্দ্র মোদিকে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ঘুরিয়ে দেখান বঙ্গবন্ধুর ছোট মেয়ে শেখ রেহেনার ছেলে রেদওয়ান সিদ্দিক ববি।

এরপর প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যালয়ে যান নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে যৌথভাবে কলকাতা-ঢাকা-আগরতলা ও ঢাকা-শিলং-গুয়াহাটি বাস সার্ভিস উদ্বোধন করেন তাঁরা।

বাস সার্ভিস উদ্বোধনের পরপরই দ্বিপক্ষীয় বৈঠকে যোগ দেওয়ার আগে শেখ হাসিনাকে এই উপহার দেন নরেন্দ্র মোদি।


আলোচিত বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে মোদির উপহার
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet