ধনী হয়ে উঠুন আট উপায়ে

---ধনী হওয়ার জন্য পেশাজীবনে সাফল্যের প্রয়োজনীয়তা রয়েছে। এজন্য প্রয়োজন নানা উপায়ে আপনার প্রচেষ্টা। এ লেখায় থাকছে তেমন আটটি উপায়।

১. আর্থিক ভিত্তি নিশ্চিত করুন
প্রাথমিকভাবে একটি আয়ের সূত্র নিশ্চিত না করেই দ্বিতীয় আয়ের চিন্তা করাটা বোকামি। তাই প্রাথমিকভাবে একটি আয়কে মূল উৎস হিসেবেই ধরতে হবে। সে আয় নিশ্চিত করাই হবে প্রাথমিক কাজ।

২. আপনার যোগ্যতা বাড়ান
প্রত্যেক ব্যক্তিরই নিজস্ব একটি যোগ্যতা ও সামর্থ্য রয়েছে। আপনার জ্ঞান, অভিজ্ঞতা, কাজ সমাধানের ক্ষমতা ইত্যাদি এতে প্রতিফলিত হয়। এ বিষয়গুলো বাড়াতে হবে, যা পরবর্তীতে আপনার আয় বাড়াতে সহায়তা করবে।

৩. চাহিদা নিরূপণ করুন
আপনার যে ধরনের কাজের অভিজ্ঞতা বা শিক্ষাগত যোগ্যতা আছে, তা বাস্তবে কাজে লাগালে কেমন অর্থ পাওয়া যাবে, সে সম্বন্ধে ধারণা করুন। এতে বাস্তবতা বোঝা ও সে অনুযায়ী ব্যবস্থা নেওয়া সহজ হবে।

৪. যোগাযোগ গড়ে তুলুন
সরাসরি আয় বাড়াতে এটি কাজে না লাগলেও বাস্তবে যত বেশি মানুষের সঙ্গে আপনার সম্পর্ক থাকবে, ততই আয় বাড়ার সম্ভাবনা বাড়বে। তবে এ সম্পর্ক যেন সত্যিকার সম্পর্ক হয়, তাও গুরুত্ব দিতে হবে।

৫. আপনার সঙ্গীদের লক্ষ্য জেনে নিন
আপনার সাফল্য নির্ভর করে সঠিক পরিকল্পনার ওপর। আপনার সঙ্গীদের পরিকল্পনা জানতে পারলে বাস্তবতার নিরিখে নিজস্ব পরিকল্পনা তৈরি করতে এবং সে অনুযায়ী এগিয়ে যেতে পারবেন।

৬. এগিয়ে যাওয়া
আপনার অবস্থানে থেকেও নানা পেশাদার বা সামাজিক সমস্যার সমাধান করা সম্ভব। এজন্য এগিয়ে গেলে তাতে আপনার পরিচয় যেমন বাড়বে তেমন তা আপনার উপকারও করবে।

৭. পরিকল্পনা করুন
আগে থেকেই পরিকল্পনা করা অতি গুরুত্বপূর্ণ বিষয়। পরিকল্পনা ছাড়া এগিয়ে যাওয়া কঠিন। আর পেশাদারী জীবনে সাফল্যের জন্যও এটি গুরুত্বপূর্ণ।

৮. গুরু খুঁজে নিন
আগে থেকেই সফল কোনো ব্যক্তি যদি সাফল্যের জন্য আপনাকে পরামর্শ বা অনুপ্রেরণা দেয় তাহলে সাফল্যের রাস্তা অনেক সহজ হয়ে যায়। কারণ অভিজ্ঞতার মূল্য অপরিসীম। এমন অভিজ্ঞ কারো সন্ধান পাওয়া গেলে তাকে গুরু হিসেবে মেনে নেওয়াই বুদ্ধিমানের কাজ।সূত্র-বিজনেস ইনসাইডা।


লাইফস্টাইল বিভাগের আরো খবর...
সরকারি চাকরিতে কোটা ইস্যুতে  হাইকোর্ট থেকে সমাধান আসা উচিত: প্রধানমন্ত্রী সরকারি চাকরিতে কোটা ইস্যুতে হাইকোর্ট থেকে সমাধান আসা উচিত: প্রধানমন্ত্রী
আইএমএফ ঋণের তৃতীয় কিস্তি পেল বাংলাদেশ আইএমএফ ঋণের তৃতীয় কিস্তি পেল বাংলাদেশ
ভেঙে দেওয়া হচ্ছে সাদিক অ্যাগ্রো ফার্ম ভেঙে দেওয়া হচ্ছে সাদিক অ্যাগ্রো ফার্ম
গণতন্ত্র আছে বলেই দেশ এগিয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী গণতন্ত্র আছে বলেই দেশ এগিয়ে যাচ্ছে: প্রধানমন্ত্রী
বাংলাদেশ আওয়ামী লীগের পথচলা বাংলাদেশ আওয়ামী লীগের পথচলা
আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী
সবুজ বাংলাদেশ গড়ে তুলুন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা সবুজ বাংলাদেশ গড়ে তুলুন : প্রধানমন্ত্রী শেখ হাসিনা
কোরবানির সুস্থ পশু চেনার উপায়, অসুস্থ গরু থেকে সাবধান কোরবানির সুস্থ পশু চেনার উপায়, অসুস্থ গরু থেকে সাবধান
এইডসের গুজবে বিব্রত মমতাজ এইডসের গুজবে বিব্রত মমতাজ
জুনেই ঢাকায় আসতে পারেন নরেন্দ্র মোদি জুনেই ঢাকায় আসতে পারেন নরেন্দ্র মোদি

ধনী হয়ে উঠুন আট উপায়ে
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet