জার্মানিতে উচ্চশিক্ষা

জার্মানিতে পড়তে চান? সব তথ্য এক ওয়েবসাইটেই

---জার্মানিতে উচ্চশিক্ষা সম্পর্কে বিস্তারিত জানতে চান? কোন শহরের কোন বিশ্ববিদ্যালয়ে কী পড়ানো হয়, কোথায় বৃত্তি পাওয়া যায়, ভিসা পেতে কী করতে হবে? - এই সব প্রশ্নের উত্তর পাবেন একটি মাত্র ওয়েবসাইটে। সঙ্গে রয়েছে অসংখ্য লিংক।

উচ্চশিক্ষা

জার্মান বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে চান? কোথায় শুরু করবেন? কী কী লাগবে? বিশ্ববিদ্যালয়ে ভর্তি হওয়ার উপায় কী? কোর্স ফি এবং থাকা খাওয়ার জন্য কত অর্থের প্রয়োজন? এমন অনেক প্রশ্নের বিস্তারিত জবাব পাবেন study-in-germany.de - এই ওয়েবসাইটে। রয়েছে জার্মান উচ্চশিক্ষা ব্যবস্থার কাঠামো সম্পর্কে অনেক মূল্যবান তথ্য। জার্মানির দৈনন্দিন জীবনযাত্রার অনেক বৈশিষ্ট্য সম্পর্কেও অনেক কিছু জানতে পারবেন এই একটি মাত্র ওয়েবসাইটেই।

গবেষণা

জার্মানিতে মৌলিক গবেষণার অবকাঠামো গোটা বিশ্বে সমাদৃত। মাক্স-প্লাঙ্ক ইন্সটিটিউট বা ফ্রাউনহোফার সোসাইটি’র মতো গবেষণা প্রতিষ্ঠানের অবদান আন্তর্জাতিক মহলে স্বীকৃত। কীভাবে যোগাযোগ করবেন জার্মানির গবেষণা প্রতিষ্ঠানগুলির সঙ্গে? গবেষণার কাজে সপরিবারে জার্মানিতে আসার সুযোগ পেলে পরিবারের বাকি সদস্যদের জীবনযাত্রাই বা কেমন হবে? এই সব প্রশ্নের উত্তর খুঁজে পাবেন study-in-germany.de - এই ওয়েবসাইটেই।

জার্মান ভাষা

জার্মানিতে থেকে বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা করতে হলে সরাসরি কোর্সের প্রয়োজনে না হলেও দৈনন্দিন জীবনযাত্রার জন্য জার্মান ভাষা শেখা অত্যন্ত জরুরি। ইদানিং বেশ কিছু কোর্সে ইংরাজি ভাষা ব্যবহার করা হচ্ছে বটে, তবে বাকি সব কোর্সের জন্য নির্দিষ্ট পর্যায়ের জার্মান জ্ঞান থাকা জরুরি। কোথায় কীভাবে জার্মান শেখা যায়, বাতলে দেবে ওয়েবসাইট - study-in-germany.de.

জীবনযাত্রা

জার্মানির দৈনন্দিন জীবনযাত্রা কেমন? সমাজে আচার-আচরণ, খাওয়া-দাওয়া, জামাকাপড়, খেলাধুলা - কোন কোন বিষয়ের প্রতি বিশেষ মনোযোগ দেওয়া উচিত? বিদেশীদের কোন কোন বিষয় খেয়াল রাখতে হয়? বন্ধু বা বান্ধবী খুঁজতে হলে কোন কাজ একেবারেই করলে চলবে না? এমন নানা প্রশ্নের উত্তর রয়েছে study-in-germany.de - এই ওয়েবসাইটে।

‘ইন্টাব়্যাক্টিভ’ ওয়েবসাইট

জার্মানির কোনো বিশেষ শহর বা বিশেষ বিশ্ববিদ্যালয় আপনার পছন্দ? নাকি ধাপে ধাপে তালিকা থেকে বেছে নিতে চান কোনো প্রতিষ্ঠান। study-in-germany.de ওয়েবসাইটের মধ্যে ‘ইন্টাব়্যাক্টিভ’ পদ্ধতিতে পেয়ে যেতে পারেন আপনার পছন্দের উচ্চশিক্ষা প্রতিষ্ঠান। সুত্রঃ ইন্টারনেট


ক্যাম্পাস বিভাগের আরো খবর...
স্কুলগুলোর ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ স্কুলগুলোর ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ
নতুন নিয়মে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু নতুন নিয়মে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু
দেশে রোবোটিক্স ইন্সটিটিউট করছে সরকার দেশে রোবোটিক্স ইন্সটিটিউট করছে সরকার
পরীক্ষার্থীদের অভয় শিক্ষামন্ত্রীর পরীক্ষার্থীদের অভয় শিক্ষামন্ত্রীর
উপস্থিতির তথ্য ক্লাস শুরুর ১ ঘণ্টার মধ্যে ওয়েবসাইটে উপস্থিতির তথ্য ক্লাস শুরুর ১ ঘণ্টার মধ্যে ওয়েবসাইটে
‘কোনো দ্বিধা নয়’ ‘কোনো দ্বিধা নয়’
সিটি নির্বাচনে স্থগিত ২৬ থেকে ২৮ এপ্রিলের পরীক্ষা সিটি নির্বাচনে স্থগিত ২৬ থেকে ২৮ এপ্রিলের পরীক্ষা
৩ মার্চের পরীক্ষা ২০ মার্চ, ৪ এরটা ২১ মার্চ এবং কালেরটা স্থগিত ৩ মার্চের পরীক্ষা ২০ মার্চ, ৪ এরটা ২১ মার্চ এবং কালেরটা স্থগিত
‘অপরাজেয় বাংলা’য় ককটেল ‘অপরাজেয় বাংলা’য় ককটেল
<font color='#FF0000'>বুধবারের পরীক্ষা স্থগিত-</font> বুধবারের পরীক্ষা স্থগিত-

জার্মানিতে পড়তে চান? সব তথ্য এক ওয়েবসাইটেই
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet