অবশেষে কক্ষপথ চূড়ান্ত হল বঙ্গবন্ধু স্যাটেলাইটের

---ঢাকা: অবশেষে দেশের প্রথম কৃত্রিম উপগ্রহ বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের জন্য কক্ষপথ চূড়ান্ত করা হয়েছে।

বৃহস্পতিবার সকালে বিটিআরসি সম্মেলন কক্ষে এ সংস্থার কমিশনার এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ প্রকল্প বাস্তবায়ন কমিটির আহবায়ক এটিএম মনিরুল ইসলাম এবং আন্তর্জাতিক সংস্থা ইন্টারস্পুটনিক ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অব স্পেস কমিউনিকেশনস এর মহাপরিচালক ভাদিম ই বেলভ নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে এই চুক্তিতে সই করেন।

১১৯.১ পূর্ব দ্রাঘিমাংশে অরবিটাল স্লট পাওয়ার জন্য এ প্রতিষ্ঠানকে দুই কোটি ৮০ লাখ ডলার দেবে বিটিআরসি। সেখানে স্থাপন করা হবে ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’, যাতে টেলিযোগাযোগ ও সম্প্রচার সেবা দেওয়ার জন্য ৪০টি ‘ট্রান্সপন্ডার’ থাকবে।

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) গত ১৬ সেপ্টেম্বর দুই হাজার ৯৬৮ কোটি টাকার এ প্রকল্প অনুমোদন করে, যার মধ্যে এক হাজার ৩১৫ কোটি ৫১ লাখ টাকা সরকারের তহবিল থেকে যোগানো হবে।

এছাড়া প্রকল্প সাহায্য থেকে আসবে এক হাজার ৬৫২ কোটি ৪৪ লাখ টাকা। এই ‘প্রকল্প সাহায্যের’ ব্যবস্থা হবে ‘বিডার্স ফাইন্যান্সিং’ এর মাধ্যমে।

জানা গেছে, দেশের প্রথম বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণে ২০১২ সালের ২৯ মার্চ যুক্তরাষ্ট্রভিত্তিক পরামর্শক প্রতিষ্ঠান স্পেস পার্টনারশিপ ইন্টারন্যাশনালের (এসপিআই) সঙ্গে চুক্তি করে বিটিআরসি। চুক্তি অনুযায়ী স্যাটেলাইটের নকশা প্রণয়ন, গ্রাউন্ড স্টেশন নির্মাণ, বাজার মূল্যায়ন, ম্যানুফ্যাকচারিং, স্যাটেলাইটের মার্কেটিং, ব্যবসায়ীক পরিকল্পনা, অরবিটাল স্লট নির্ধারণ ও তরঙ্গ সম্বনয়, দেশের প্রযুক্তিবিদদের প্রশিক্ষণসহ স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য সংশ্লিষ্ট বিভিন্ন দায়িত্ব পালন করবে যুক্তরাষ্ট্রের এই কোম্পানিটি। আর এসব প্রক্রিয়া সম্পন্ন করার জন্য পরামর্শক প্রতিষ্ঠান এসপিআইকে দিতে হবে ৮২ কোটি টাকা। ইতিমধ্যে যুক্তরাষ্ট্রের এই পরামর্শ প্রতিষ্ঠানটি গাজীপুরের জয়দেবপুর এবং রাঙ্গামাটির বেতনুবিয়ায় বঙ্গবন্ধু স্যাটেলাইটের জন্য দুইটি গ্রাউন্ড স্টেশন স্থাপনের জায়গা নির্ধারাণ করেছে।

বৃহস্পতিবার বিকেলে বিটিআরসির সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের (বিটিআরসি) চেয়ারম্যান সুনীল কান্তি বোস।

---সংশ্লিষ্টদের মতে, নিজস্ব স্যাটেলাইট না থাকায় দেশের টিভি চ্যানেল এবং রেডিও স্টেশনসহ ইন্টারনেট সেবাদানকারী সব প্রতিষ্ঠানই এখন বিদেশি স্যাটেলাইটের ওপর নির্ভরশীল। বর্তমানে দেশের টেলিভিশন চ্যানেলগুলো মার্কিন যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুরসহ কয়েকটি দেশ থেকে স্যাটেলাইট ভাড়া নিয়ে কার্যক্রম পরিচালনা করছে। এজন্য বাংলাদেশ থেকে প্রতিবছর প্রায় ১৪ মিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা দেশের বাইরে চলে যাচ্ছে। এ ছাড়া বাংলাদেশের সব জেলা ও উপজেলায় এখনো সাবমেরিন ক্যাবলের নেটওয়ার্ক পৌঁছায়নি। এসব জায়গায় ইন্টারনেট সেবা দিতে হলে এখন একমাত্র মাধ্যম হচ্ছে স্যাটেলাইট।

সংবাদ সম্মেলনে সুনীল কান্তে বোস বলেন, ‘চুক্তির মাধ্যমে কক্ষপথের মালিকানা পেয়ে গেল বাংলাদেশ। বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ উৎক্ষেপণের জন্য কক্ষপথটি ১৫ বছরের জন্য লিজ নেওয়া হয়েছে। তবে তা ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন্স ইউনিয়ন (আইটিইউ) নিয়ম অনুযায়ী পরবর্তীতে দুই ধাপে ১৫ বছর করে আরো ৩০ বছর অর্থাৎ মোট ৪৫ বছরের জন্য নেওয়া হবে। পর্যায়ক্রমে আরো অন্তত তিনটি স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে,যা ২০১৮ সালের মধ্যে উৎক্ষেপণ করা হবে।’

২০১৭ সালের ডিসেম্বরের মধ্যে বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের লক্ষ্য ঠিক করা হয়েছে। স্যাটেলাইট উৎক্ষেপণের পর তা একটি কোম্পানির মাধ্যমে পরিচালিত হবে।

প্রথমে বাইরে থেকে কোম্পানিতে দক্ষ জনবল নিয়োগ করা হবে উল্লেখ করে চেয়ারম্যান বলেন, এই ধরনের প্রকল্প আমাদের দেশে এই প্রথম। তাই বাইরে থেকে দক্ষ জনবল নিয়ে কাজ করতে হবে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন বিটিআরসির চেয়ারম্যানসুনীল কান্তি বোস আরো বলেন, বঙ্গবন্ধু স্যাটেলাইটের ৪০টি ট্রান্সপন্ডার ক্যাপাসিটি থাকবে। এর মধ্যে ২০টি ট্রান্সপন্ডার ব্যবহার করবে বাংলাদেশ, বাকি ২০টি বিক্রি করা হবে।

মহাকাশে নিজস্ব স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ লাভজনক হবে কিনা, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘এতে যেমন সম্ভাবনা আছে, তেমনি ঝুঁকিও আছে। আমরা এসব ঝুঁকির নানান দিক বিবেচনা করেই এগুচ্ছি।’

এদিকে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বিটিআরসির চেয়ারম্যান সুনীল কান্তি বোস বলেন, বুদ্ধিবৃত্তিক প্রযুক্তির সমাজ গড়ে তুলতে হলে এর কোনো বিকল্প নেই। কেবল অপ্রশিক্ষিত ও অল্প শিক্ষিত জনশক্তি রপ্তানি করে ধনী রাষ্ট্র হওয়া যাবে না।

তিনি আর জানান, ‘চলতি বছরের শেষ দিক থেকে আমরা স্যাটেলাইটের মার্কেটিং শুরু করব। এতে করে স্যাটেলাইট উৎক্ষেপণের পর আর অলস বসে থাকবে না। আমরা এর মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করতে পারি।’

অন্যদের মধ্যে ইন্টারস্পুটনিকের বাণিজ্যিক পরিচালক তিমোফে আব্রামভ এবং কারিগরি পরিচালক গ্রেগরি বাইতসুর চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।


অগ্রযাত্রা বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন
দল মনোনীত ২৩০ জনকে চিঠি দেওয়া হচ্ছে: ওবায়দুল কাদের দল মনোনীত ২৩০ জনকে চিঠি দেওয়া হচ্ছে: ওবায়দুল কাদের
স্কুলগুলোর ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ স্কুলগুলোর ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ

অবশেষে কক্ষপথ চূড়ান্ত হল বঙ্গবন্ধু স্যাটেলাইটের
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet