পাতাল রেল চলবে রাজধানীতে

রাজধানীতে চলবে পাতাল রেল। ছবি- সংগ্রহীতরাজধানীতে নির্মিত হচ্ছে পাতাল রেল। পাতাল রেল বা ঢাকা সাবওয়ে নির্মাণের প্রাথমিক কাজ শুরু হয়েছে। মোট ৪৮ কিলোমিটার দীর্ঘ দুটি সাবওয়ে নির্মাণে সম্ভাব্য ব্যয় ধরা হয়েছে প্রায় ৮ দশমিক ১৪ বিলিয়ন মার্কিন ডলার।

বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ ঢাকা সাবওয়ে (আন্ডার গ্রাউন্ড মেট্রো) নির্মাণের লক্ষ্যে মতামত ও পরামর্শ গ্রহণের জন্য আজ রোববার বনানীর সেতু ভবনে এক সভার আয়োজন করে।

বার্তা সংস্থা বাসস জানিয়েছে, সভায় সার্ভেবিষয়ক পেপার উপস্থাপন করেন ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির অধ্যাপক ড. হোসেইন মো. শাহীন।

সভায় জানানো হয়, ২০২১ সালের মধ্যে প্রাথমিকভাবে আরএসটিপি এর এমআরটি-১ এবং এমআরটি-২ অ্যালাইনমেন্ট বরাবর দুটি সাবওয়ে নির্মাণের পরিকল্পনা করা হয়েছে।

৩২ কিলোমিটার সাবওয়ে লাইন-১ হবে এ রকম- টঙ্গী থেকে শুরু করে এয়ারপোর্ট-কাকলী-মহাখালী-মগবাজার-পল্টন-শাপলা চত্বর হয়ে সায়েদাবাদ পর্যন্ত হবে। পরবর্তী সময়ে নারায়ণগঞ্জ পর্যন্ত সম্প্রসারণ করা হবে। এটির জন্য সম্ভাব্য নির্মাণ ব্যয় ধরা হয়েছে ৫ দশমিক ২৬৫ বিলিয়ন মার্কিন ডলার।

অপরদিকে, ১৬ কিলোমিটার সাবওয়ে লাইন-২ হবে- আমিনবাজার থেকে শুরু করে গাবতলী-শ্যামলী-আসাদ গেট-নিউমার্কেট-টিএসসি-ইত্তেফাক হয়ে সায়েদাবাদ পর্যন্ত। পরবর্তী সময়ে উভয় দিকে সম্প্রসারিত হবে। সম্ভাব্য নির্মাণ ব্যয় ধরা হয় ২ দশমিক ৮৭ বিলিয়ন মার্কিন ডলার।

সভায় জানানো হয়, ঢাকা শহরে সাবওয়ে নির্মাণের বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সেতু বিভাগকে যে নির্দেশনা দিয়েছেন, তার ওপর ভিত্তি করে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ প্রাথমিক কার্যক্রম হাতে নিয়েছে।

ঢাকা শহরের যানজট নিরসন ও গণপরিবহন ব্যবস্থার উন্নয়নে পাতাল রেল নির্মাণে প্রধানমন্ত্রীর নির্দেশনার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ একটি প্রস্তাবনাও প্রণয়ন করেছে। সভায় প্রস্তাবনার বিষয়ে বিশেষজ্ঞদের পরামর্শ ও মতামত গ্রহণ করা হয়।

অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) চেয়ারম্যান মো. নজরুল ইসলাম, সেতু বিভাগের সচিব খোন্দকার আনোয়ারুল ইসলাম, অধ্যাপক আব্দুল্লাহ আবু সাঈদ, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের (ডিটিসিএ) নির্বাহী পরিচালক মো. কায়কোবাদ হোসেন, বাংলাদেশ সেনাবাহিনীর মেজর জেনারেল মো. ছিদ্দিকুর রহমান সরকার ও আবু সাঈদ মো. মাসুদ উপস্থিত ছিলেন।

অন্যান্যের মধ্যে বুয়েটের অধ্যাপক শামসুল হক, সড়ক ও জনপথ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ইবনে আলম হাসান, সেতু বিভাগের প্রধান প্রকৌশলী কবির আহম্মেদসহ সেতু বিভাগ ও সংশ্লিষ্ট সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। উৎস- এনটিভি


অগ্রযাত্রা বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

পাতাল রেল চলবে রাজধানীতে
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet