তৈরি হচ্ছে ইশতেহার

আধুনিক ঢাকা গড়ার অঙ্গীকার

আধুনিক ঢাকা গড়ার অঙ্গীকার দুই প্রার্থীর।ঢাকা সিটি করপোরেশন নির্বাচনে আওয়ামী লীগ সমর্থিত দুই মেয়র প্রার্থী ঢাকা দক্ষিণের মোহাম্মদ সাঈদ খোকন ও ঢাকা উত্তরের আনিসুল হক নির্বাচনী ইশতেহার তৈরি করছেন। ইশতেহারে তারা যানজটমুক্ত, পরিচ্ছন্ন, স্মার্ট, নিরাপদ, আধুনিক ও বাসযোগ্য রাজধানী ঢাকা গড়ার অঙ্গীকার করবেন।

এ জন্য ১১ এপ্রিল বেলা ১১টায় সংবাদ সম্মেলন ডেকেছেন আনিসুল হক। সংবাদ সম্মেলনটি হবে খিলক্ষেতের নিকুঞ্জে লোটাস কামাল টাওয়ারে তার প্রধান নির্বাচন পরিচালনা কেন্দ্রে। সাঈদ খোকনের সংবাদ সম্মেলনের দিনক্ষণ এখনও ঠিক হয়নি। তবে ৯ এপ্রিল মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময়সীমার পর সংবাদ সম্মেলন করার প্রস্তুতি নিয়েছেন তিনি।

ঢাকার প্রথম নির্বাচিত মেয়র মোহাম্মদ হানিফের ছেলে মোহাম্মদ সাঈদ খোকন জানান, তার ইশতেহারে পুরান ঢাকাসহ বিভিন্ন এলাকার সরু অলিগলি আধুনিকীকরণ, কামরাঙ্গীরচর ও রিং রোডসহ দারিদ্র্যপীড়িত জনপদে বিশেষ সুবিধা দেওয়া, বুড়িগঙ্গা নদীর প্রাণ ফিরিয়ে আনা, পানিনিষ্কাশন ব্যবস্থা উন্নতকরণ এবং নিরবচ্ছিন্ন বিদ্যুৎ ও পানি সরবরাহ ব্যবস্থা নিশ্চিত করার অঙ্গীকার থাকবে।

এফবিসিসিআইর সাবেক সভাপতি আনিসুল হক বলেছেন, তিনি পরিচ্ছন্ন মানবিক ঢাকা গড়তে চান। এ জন্য তার ইশতেহারে যানজটমুক্ত, পরিষ্কার, স্মার্ট, নিরাপদ, আধুনিক ও বাসযোগ্য ঢাকা গড়ার অঙ্গীকার থাকবে। এ ছাড়া থাকবে গণপরিবহন ব্যবস্থা ও ড্রেনেজ পদ্ধতি আরও আধুনিকীকরণের পাশাপাশি বিদ্যুৎ, পানি ও গ্যাস সংকট সমাধানের পরিকল্পনা।

দুই প্রার্থীর ঘনিষ্ঠজন এবং আওয়ামী লীগের একাধিক নীতিনির্ধারক নেতা জানান, ইশতেহারে সাঈদ খোকন ও আনিসুল হক রাজধানীর উন্নয়ন এবং বিরাজমান সংকট সমাধানে পরিকল্পনা তুলে ধরবেন। প্রাথমিকভাবে ঢাকা দক্ষিণের জন্য ‘বিশ্বমানের উন্নত ঢাকা মহানগরী চাই’ এবং ঢাকা উত্তরের জন্য ‘পরিচ্ছন্ন মানবিক ঢাকা চাই’ স্লোগান নির্ধারণ করা হয়েছে।

দুই মেয়র প্রার্থী এখন নির্বাচনী কৌশল নির্ধারণের পাশাপাশি ইশতেহার তৈরিতে ব্যস্ত সময় কাটাচ্ছেন। আওয়ামী লীগের শীর্ষ নেতাদের মধ্যে সভাপতিমণ্ডলীর সদস্য ড. নুহ-উল-আলম লেনিন, উপদেষ্টা পরিষদের সদস্য এইচ টি ইমাম, কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক ড. আবদুর রাজ্জাক, আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক লে. কর্নেল (অব.) ফারুক খান এবং প্রচার সম্পাদক ড. হাছান মাহমুদ তাদের সার্বক্ষণিক সহায়তা দিচ্ছেন। তারা দুই প্রার্থীর সঙ্গে কথা বলে ঢাকা নিয়ে তাদের পরিকল্পনা ও অভিমত জানছেন; বিশেষজ্ঞদের কাছ থেকেও ধারণা নিচ্ছেন। খসড়া ইশতেহার তৈরির কাজ প্রায় এগিয়ে চলছে। ইশতেহার ও ইশতেহারের স্লোগান চূড়ান্ত করবেন আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা।

ড. নুহ-উল-আলম লেনিন জানান, ইশতেহার তৈরির কাজ পুরোদমে এগিয়ে চলছে। মনোনয়নপত্র প্রত্যাহারের আগেই তা শেষ হবে। দক্ষিণ ও উত্তর ঢাকার সমস্যা ও সম্ভাবনা এক নয়। তাই ইশতেহার ও স্লোগান আলাদা হচ্ছে। আর এটি স্থানীয় সরকার নির্বাচন হওয়ায় রাজনৈতিক স্লোগান ইশতেহারে ব্যবহৃত হবে না; স্লোগান হবে উন্নয়নমুখী।

ইশতেহার তৈরির সমন্বয় করছেন ড. আবদুর রাজ্জাক ও লে. কর্নেল (অব.) ফারুক খান। আবদুর রাজ্জাক ঢাকা দক্ষিণ ও ফারুক খান ঢাকা উত্তরের ইশতেহার তৈরির দেখভাল করছেন। তারা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনে দল-সমর্থিত মেয়র ও ওয়ার্ড কাউন্সিলর প্রার্থীদের নির্বাচন পরিচালনার সমন্বয়ও করছেন।

ড. আবদুর রাজ্জাক জানান, দক্ষিণ ঢাকার নির্বাচনী ইশতেহার এখনও চূড়ান্ত হয়নি। প্রাথমিকভাবে ‘বিশ্বমানের উন্নত ঢাকা মহানগরী চাই’ শিরোনামে ইশতেহার তৈরির প্রস্তুতি সম্পন্ন হয়েছে। লে. কর্নেল (অব.) ফারুক খান বলেন, উত্তর ঢাকার ইশতেহারটির প্রাথমিক শিরোনাম ‘পরিচ্ছন্ন মানবিক ঢাকা চাই’।

নির্বাচনী ইশতেহার চূড়ান্ত করার আগে আওয়ামী লীগ নেতাকর্মীদের পাশাপাশি নাগরিকদের মতামত নিচ্ছেন সাঈদ খোকন ও আনিসুল হক। গতকাল শনিবার পুরান ঢাকার নাজিরাবাজার ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েকটি হলে গিয়ে ইশতেহার নিয়ে কথা বলেন সাঈদ খোকন।

আনিসুল হক গতকাল গুলশান অল কমিউনিটি ক্লাবে তার নির্বাচনী এলাকার আওতাভুক্ত আওয়ামী লীগ নেতাকর্মীদের সঙ্গে ইশতেহার নিয়ে মতবিনিময় করেন। সেখানে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ, ফারুক খান, ক্যাপ্টেন (অব.) এ বি তাজুল ইসলাম, এ কে এম রহমতুল্লাহ, আমিনুল ইসলাম আমিন, এ কে এম এনামুল হক শামীম প্রমুখ। সূত্র- সমকাল।


অগ্রযাত্রা বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
<b>Historical 7th March Speech of Bangabandhu</b> Historical 7th March Speech of Bangabandhu
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা

আধুনিক ঢাকা গড়ার অঙ্গীকার
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet