যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ১১ বাংলাদেশি বংশোদ্ভুত প্রার্থী

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ১১ বাংলাদেশি বংশোদ্ভুত প্রার্থী।যুক্তরাজ্যে আগামী ৭ই মে অনুষ্ঠিত হতে যাচ্ছে সাধারণ নির্বাচন। ৩১শে মার্চ পার্লামেন্ট বিলুপ্তির পর আগামী ৯ এপ্রিল এবারের নির্বাচনের মনোনয়নপত্র জমাদান এবং প্রত্যাহরের শেষ দিন। প্রায় সোয়া চার কোটি ভোটার এবারের সাধারণ নির্বাচনে ভোট দিবেন।

এবার যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে অংশ নিতে যাচ্ছেন বাংলাদেশি বংশোদ্ভুত বেশ কয়েকজন প্রার্থী। অন্তত ১১ জন বাংলাদেশি বংশোদ্ভুত প্রার্থী নামচ্ছেন সরাসরি নির্বাচনী লড়াইয়ে। এর মধ্যে সবচেয়ে বেশি সংখ্যাক প্রার্থী মনোনয়ন পেয়েছেন লেবার পার্টি থেকে। কারা এই প্রার্থী? এ নিয়ে বিবিসি বাংলা সাথে কথা বলেছেন লন্ডনের বাংলা সাপ্তাহিক পত্রিকার সম্পাদক মোহাম্মদ ইমদাদুল হক চৌধুরী।

তিনি জানান, ‘এ পর্যন্ত সাত জন লেবার পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন। কনজারভেটিভ পার্টি থেকে পেয়েছেন একজন আর লিবারেল ডেমোক্রেটিক পার্টি থেকে পেয়েছেন তিনজন। মোট ১১ জন। এদের মধ্যে নারী প্রার্থীর সংখ্যা হচ্ছে চার জন, এর মধ্যে তিনজন লেবার পার্টি থেকে আর একজন কনজারভেটিভ পার্টি থেকে মনোনয়ন পেয়েছেন। ’

কারা এই প্রার্থী জানতে চাইলে ইমদাদুল হক জানান, ব্রিটিশ লেবার পার্টি রাজনীতিবিদ ও ইয়ং ফাউন্ডেসন-এর সহকারী পরিচালক রুশনারা আলি-সহ টিউলিপ সিদ্দিক, ড. রূপা হক, মিনা রহমান, ব্যারিস্টার আনোয়ার বাবুল মিয়া, মেরিনা আহমদ, ফয়ছল চৌধুরী এমবিই, প্রিন্স সাদিক চৌধুরী ও আলী আখলাকুল ইসলামও মনোনয়ন পেয়েছেন।

যারা মনোনয়ন পেয়েছেন এদের মধ্যে কারা এগিয়ে রয়েছেন বা জয়ী হওয়ার সম্ভাবনা কাদের বেশি এমন প্রশ্নের প্রেক্ষিতে ইমদাদুল হক জানান, রুশনারা আলীর জয়ী হবার সম্ভাবনা খুব বেশি। এছাড়া লেবার পার্টি আশা করছে কমপক্ষে তিনজন বাঙালি এবার নির্বাচনে জয়ী হবেন।


আলোচিত বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ১১ বাংলাদেশি বংশোদ্ভুত প্রার্থী
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet