বঙ্গবন্ধু স্যাটেলাইটের অান্তর্জাতিক দরপত্র অাহ্বান

বঙ্গবন্ধু স্যাটেলাইটের অান্তর্জাতিক দরপত্র অাহ্বান করেছে সরকারবহু প্রতীক্ষিত বঙ্গবন্ধু-১ উপগ্রহের জন্য অান্তর্জাতিক দরপত্র অাহ্বান করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিঅারসি)। ফলে বহুল প্রতীক্ষিত উপগ্রহটি পৃথিবীর কক্ষপথে পাঠাতে সরকারকে অপেক্ষা করতে হবে ২০১৭ সাল পর্যন্ত।জানা গেছে, গত ২৪ মার্চ এই উপগ্রহের জন্য দরপত্র অাহ্বান করার কথা ছিল বিটিঅারসির। কিন্তু সেই দরপত্র প্রকাশিত হয় বৃহস্পতিবার। এতে উল্লেখ করা হয়, এ দরপত্রের ক্ষেত্রে ১৫ বছরের অভিজ্ঞতা সম্পন্ন প্রতিষ্ঠানই কেবলমাত্র অাবেদন করতে পারবে।

বিজ্ঞাপনে অারও বলা হয়, অাগামী ২৪ মে পর্যন্ত এই দরপত্রের অানুষঙ্গিক কাগজপত্র ৫ হাজার ডলারের বিনিময়ে পাওয়া যাবে। অাগামী ২৭ এপ্রিল এ বিষয়ে নিলামপূর্ব একটি সভা অনুষ্ঠিত হবে এবং অাগামী ২ জুনের মধ্যে এই দরপত্রের অাবেদনের সময় শেষ হবে।

বিজ্ঞাপনটি প্রকাশের পর এ নিয়ে বৃহস্পতিবার টেলিকম ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা মন্ত্রী ওবায়দুল কাদের সংসদে জানান, চলতি বছরের সেপ্টেম্বরের মধ্যেই উপগ্রহের জন্য কাজ পাওয়া ঠিকাদার প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি সম্পন্ন করা যাবে বলে অাশা করছে সরকার।

পাশাপাশি এই প্রকল্পের অানুষ্ঠানিক সময়সীমা ২০১৪ সালের জুলাই থেকে ২০১৭ এর জুন পর্যন্ত বলেও জানানো হয়। ২০১৭ সালের ১৬ ডিসেম্বর বিজয় দিবসের দিন এই উপগ্রহটি উৎক্ষেপনের পরিকল্পনা নিয়েছে বিটিঅারসি।

গত সপ্তাহে এ বিষয়ে বিটিঅারসি’র কমিশনার (স্পেকট্রাম ব্যবস্থাপনা) এটিএম মনিরুল অালম জানান, ২০১৭ সালে সময় মতোই এই কৃত্রিম উপগ্রহটি উৎক্ষেপণের ব্যাপারে তারা অাশাবাদী।

দরপত্রে প্রকাশিত বিজ্ঞাপন অনুযায়ী, উপগ্রহটি উৎক্ষেপনের জন্য প্রকল্পটি বাস্তবায়নে ঠিকাদার প্রতিষ্ঠানের কর্মীদের প্রয়োজনীয় জায়গা, বিদ্যুৎ, পানি ও ইন্টারনেট সুবিধা সরকার দেবে বলেও জানিয়েছে। যেসব দেশের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক নেই তারা ছাড়া বিশ্বের যেকোনও দেশের প্রতিষ্ঠানই এই দরপত্রের জন্য অাবেদন করতে পারবে।

উল্লেখ্য, গত বছরের ১৬ সেপ্টেম্বর বঙ্গবন্ধু-১ নামে কৃত্রিম উপগ্রহ প্রকল্প বাস্তবায়নে মোট ২ হাজার ৯৬৭ কোটি টাকার বাজেট অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক নির্বাহী কমিটি একনেক।


অগ্রযাত্রা বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

বঙ্গবন্ধু স্যাটেলাইটের অান্তর্জাতিক দরপত্র অাহ্বান
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet