২য় আন্তর্জাতিক নারী চলচ্চিত্র উৎসব

সেরা ছবি যুক্তরাষ্ট্রের ‘সেল্ফ অফেন্স’

১৭ মার্চ মঙ্গলবার রাজধানীতে  পর্দা নামলো ২য় আন্তর্জাতিক নারী চলচ্চিত্র উৎসবের২য় আন্তর্জাতিক নারী চলচ্চিত্র উৎসবের পর্দা নামে ১৭ মার্চ মঙ্গলবার। রাজধানীর শাহবাগের কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান মিলনায়তনে বিকেল সাড়ে ৫টায় অনুষ্ঠিত হয় উৎসবের সমাপনী আয়োজন। উৎসবে অংশ নেয় ২৯টি দেশের নারী নির্মাতা। এবারের উৎসবে প্রদর্শিত হলো বাংলাদেশসহ মোট ৩০টি দেশের ৭০টি চলচ্চিত্র।

উৎসবের শেষের দিনে দর্শকদের ভোটে নির্বাচিত হয়েছে সেরা ৫টি চলচ্চিত্র। ‘অডিয়েন্স অ্যাওয়ার্ড’ পেয়ে প্রথম হয়েছে যুক্তরাষ্ট্রের চলচ্চিত্র ‘সেল্ফ অফেন্স’। বাংলাদেশের ড. শাহীদা আখতার নির্মিত ‘ফাইট এসিড ভায়োলেন্স’ হয়েছে ৭০টি চলচ্চিত্রের মধ্যে দ্বিতীয়। আরো নির্বাচিত হয়েছে মেক্সিকোর ‘লুসি ভার্সেস দ্য লিমিট অব ভয়েস’, ইরানের ‘ট্র্যাজেডি’ এবং ভারতের ‘থ্রি নট্স’ চলচ্চিত্র। মোট ৭০টি চলচ্চিত্রের মধ্য থেকে দর্শকদের ভোটে এই ৫টি চলচ্চিত্র নির্বাচিত হয়েছে।

উইমেন্স ফিল্ম সোসাইটি বাংলাদেশের সভাপতি লায়লুন নাহার ইকরামের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন। শুরুতেই স্বাগত বক্তব্য রাখেন উৎসব সমন্বয়ক মশিউর রহমান। এরপর ‘অডিয়েন্স অ্যাওয়ার্ড’ প্রাপ্ত চলচ্চিত্রগুলোর নাম ঘোষণা করেন উৎসব পরিচালক মেহেদী হাসান। এরপর দর্শকদের ভোটে নির্বাচিত চলচ্চিত্র পাঁচটি পুনরায় প্রদর্শিত হয়।

উৎসবের সমাপনী অনুষ্ঠানের পূর্বে অনুষ্ঠিত হয় ‘চলচ্চিত্র নির্মাণে নারী: প্রেক্ষাপট বাংলাদেশ’ শীর্ষক বিশেষ সেমিনার। লায়লুন নাহার ইকরামের সভাপতিত্বে সেমিনারের প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন। আরো আলোচনা করেন চলচ্চিত্র নির্মাতা ড. শাহীদা আখতার। এর আগে সমাপনী দিনে কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান মিলনায়তন ও সেমিনার হলে প্রদর্শিত হয় ১৩টি দেশের ১৮টি চলচ্চিত্র।

উৎসবে প্রদর্শিত ছবিগুলোর মধ্যে ছিল পূর্ণদৈর্ঘ্য কাহিনীচিত্র, স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, প্রামাণ্যচিত্র ও এনিমেশন চলচ্চিত্র। চলচ্চিত্রগুলো প্রদর্শিত হয় শাহবাগের কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান মিলনায়তন ও সেমিনার হলে। এবারের চলচ্চিত্র উৎসবে ‘ফোকাসিং কান্ট্রি’ ছিল মেক্সিকো। উৎসবে ৭০টি চলচ্চিত্রের মধ্যে ২০টি ছিল মেক্সিকোর নারী নির্মাতাদের।

২য় আন্তর্জাতিক নারী চলচ্চিত্র উৎসবটি উৎসর্গ করা হয় নারী জাগরণের পথিকৃত বেগম রোকেয়া শাখাওয়াত হোসেনকে। উৎসটি ১৪ মার্চ বিকেল ৫টায় রাজধানীর শাহবাগের কেন্দ্রীয় পাবলিক লাইব্রেরীর শওকত ওসমান মিলনায়তনে। সূত্র-ঢালিউড২৪


বিনোদন বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

সেরা ছবি যুক্তরাষ্ট্রের ‘সেল্ফ অফেন্স’
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet