৩ মার্চের পরীক্ষা ২০ মার্চ, ৪ এরটা ২১ মার্চ এবং কালেরটা স্থগিত

ফাইল ছবি৩ মার্চে স্থগিত হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ২০ মার্চ এবং ৪ মার্চের পরীক্ষা ২১ মার্চ অনুষ্ঠিত হবে। এ ছাড়া আগামীকাল বুধবারের দাখিল পরীক্ষা স্থগিত করেছে শিক্ষা মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। অবরোধের মধ্যে চলমান হরতাল কর্মসূচি শুক্রবার সকাল পর্যন্ত বৃদ্ধি করেছে বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোট।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ৩ মার্চের স্থগিত এসএসসি ও সমমানের পরীক্ষা আগামী ২০ মার্চ শুক্রবার সকাল ৯টা থেকে ১২টা এবং ৪ মার্চের স্থগিত পরীক্ষা ২১ মার্চ শনিবার সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

দাখিলের বুধবারে স্থগিত পরীক্ষার সময়সূচি পরবর্তী সময়ে জানানো হবে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘৮, ১০ ও ১১ মার্চের স্থগিত পরীক্ষার সময়সূচি পরে জানানো হবে।’

৩ মার্চ এসএসসিতে জীববিজ্ঞান (তত্ত্বীয়), অর্থনীতি; দাখিলে ইসলামের ইতিহাস, জীববিজ্ঞান (তত্ত্বীয়) ও দাখিল কারিগরিতে আরবি-২ বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

পূর্ব নির্ধারিত সময়সূচি অনুযায়ী ৪ মার্চ সকালে এসএসসিতে বাংলা ভাষা ও সাহিত্য, ইংরেজি ভাষা ও সাহিত্য, গার্হস্থ্য বিজ্ঞান (তত্ত্বীয়), গার্হস্থ্য অর্থনীতি (তত্ত্বীয়), কৃষি শিক্ষা (তত্ত্বীয়) ও সঙ্গীত (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা ছিল। বিকেলে আরবি, সংস্কৃত, পালি, কর্মমুখী শিক্ষা, কম্পিউটার শিক্ষা, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, বেসিক ট্রেড এবং চারু ও কারুকলা।

এ ছাড়া ওইদিন (৪ মার্চ) দাখিলে পৌরনীতি, মানবিকে কৃষি শিক্ষা (তত্ত্বীয়), গার্হস্থ্য অর্থনীতি (তত্ত্বীয়), উর্দু, ফার্সি, কম্পিউটার শিক্ষা (তত্ত্বীয়) বিষয়ের পরীক্ষা নেওয়ার কথা ছিল।

গত ২ ফেব্রুয়ারি এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। কিন্তু হরতালের কারণে তা শুরু হয় ৬ ফেব্রুয়ারি। হরতালে এ পর্যন্ত ১৬ দিনের এসএসসি ও সমমানের পরীক্ষা পেছানো হয়েছে। শুক্র ও শনিবার সাপ্তাহিক ছুটির দিনে এ পরীক্ষাগুলো নেওয়া হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী এবার এ পরীক্ষায় মোট শিক্ষার্থী ১৪ লাখ ৭৯ হাজার ২৬৬ জন।


ক্যাম্পাস বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

৩ মার্চের পরীক্ষা ২০ মার্চ, ৪ এরটা ২১ মার্চ এবং কালেরটা স্থগিত
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet