নাশকতার ১৬তম দিন

ফাইল ছবি। ডেইলিস্টার ফটো

৫ জানুয়ারি থেকে বিএনপি-জামায়াত নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের অনির্দিষ্টকালের অবরোধ চলছে। চলছে ভাংচুর, অগ্নিসংযোগ ও নাশকতা।অবরোধের ১৬তম দিনে বুধবার দেশের বিভিন্ন স্থানে অন্তত ২৩টি গাড়িতে অগ্নিসংযোগ ও ভাঙচুরের খবর পাওয়া গেছে।

বুধবার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে নাশকতার একটি সংক্ষিপ্ত চিত্র এখনে তুলে ধরা হলো।

মোহাম্মদপর : বুধবার সন্ধ্যা ৭টার দিকে মোহাম্মদপুর-মতিঝিল রুটের মৈত্রী পরিবহনের একটি বাসে (ঢাকা মেট্রো ব-১১-১৭৪৩) ইট-পাটকেল ছুড়ে পেট্রল ঢেলে বাসটিতে আগুন ধরিয়ে দুর্বৃত্তরা। এ সময় সেখানে তিন-চারটি ককটেল বিস্ফোরণের ঘটনা ঘটে।

মিরপুর : বুধবার রাত ৮টার দিকে ঘটে রাজধানীর মিরপুরে সনি সিনেমা হলের সামনে একটি যাত্রীবাহী বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা।

ফায়ার সার্ভিস এ্যান্ড সিভিল ডিফেন্স অধিদফতরের ডিউটি অফিসার ইন্সপেক্টর মো. ফরহাদুজ্জামান জানান, প্রজাপতি পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা। খবর পেয়ে ফায়ার সার্ভিসের দু’টি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এ ঘটনায় কোনো হতাহতের খবর নেই বলেও জানান তিনি।

যাত্রাবাড়ী : বুধবার সন্ধ্যা সোয়া ৭ টার দিকে, যাত্রবাড়ীর শহীদ ফারুক সড়কে ৭ টার দিকে হরতাল ও অবরোধের সর্মথনে বিক্ষোভ মিছিল বের করে ২০ দল। মিছিলটি শহীদ ফারুক সড়ক থেকে যাত্রাবাড়ী মোড়ে পৌঁছালে পুলিশ বাধা দেয়।

এসময় ওই রাস্তায় চলাচলরত ২টি বাস, ৬টি লেগুনা ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয় বলে জানা যায়।

এ বিষয়ে যাত্রাবাড়ী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা অবণী শঙ্কর কর জানান, ঘটনাস্থলে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়েছে।

এছাড়াও জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) ক্যাম্পাসে বাসে আগুন দিতে গিয়ে ২ বহিরাগত আটক হয়েছেন। বুধবার রাত সাড়ে ১০টার দিকে ক্যাম্পাসের ভেতরে বিশ্ববিদ্যালয়ের দাঁড় করিয়ে রাখা বাসে পেট্রল ঢেলে আগুন দিতে গেলে কর্মচারী ও শিক্ষার্থীরা তাদের আটক করেন। এ সময় তাদের কাছ থেকে এক বোতল পেট্রল উদ্ধার করা হয়। পরে তাদের পুলিশে সোপর্দ করা হয়।

বগুড়া : বগুড়ায় ২টি ট্রাকে অগ্নিসংযোগ ও শহরের প্রাণকেন্দ্র সাতমাথায় দফায় দফায় ককটেলের বিস্ফোরণ ঘটেছে। এছাড়া মহাসড়কে অবরোধকারীদের বিছানো কাঁটা’য় পুলিশের এপিসি’র চাকা পাংচার হয়ে যায়। বুধবার রাত সোয়া ৯টার দিকে এ ঘটনা ঘটে।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, রাতে শহরের স্টেশন রোডে হকার্স মার্কেটের সামনে একদল দুর্বৃত্তরা ১০-১২টি ককটেল বিস্ফোরণ করে আতঙ্ক সৃষ্টি করে। আতঙ্কে লোকজন পালিয়ে গেলে তারা সেখানে দাঁড়িয়ে থাকা একটি ফল বোঝাই ট্রাকে আগুন ধরিয়ে দেয়। ফায়ার সার্ভিস কর্মীরা গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এ সময় একজন বাদাম বিক্রেতা আহত হয়।

নোয়াখালী : নোয়াখালী শহরের মাইজদীতে সুন্দরবন কুরিয়ার সার্ভিসের পার্সেল বহনকারী একটি কাভার্ডভ্যানে পেট্রোল বোমা নিক্ষেপ করেছে দূর্বৃত্তরা। এতে কাভার্ডভ্যানের সামনের কিছু অংশ পুড়ে যায়। পরে স্থানীয়রা দ্রুত এগিয়ে এসে আগুন নিভিয়ে ফেলে। বুধবার রাত সাড়ে ১০টার দিকে মাইজদীর প্রধান সড়কে এ ঘটনা ঘটে।

পুলিশ ও কাভার্ডভ্যানের চালক জানায়, বুধবার রাত সাড়ে ১০টার দিকে মাইজদীর প্রধান সড়কে ঢাকার উদ্দেশে ছেড়ে যাওয়ার জন্য গাড়িটি অবস্থান করছিল।

দিনাজপুর : দিনাজপুরের ঘোড়াঘাট উপজেলার পৌর বাজারে একটি পণ্যবাহী ট্রাকে ভাঙচুর চালিয়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে ট্রাকের চালকসহ দুইজন আহত হয়েছেন। বুধবার (২১ জানুয়ারি) রাত সাড়ে ১১টার দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, রাতে গোবিন্দগঞ্জ থেকে দিনাজপুরের উদ্দেশে ছেড়ে আসা ওই পণ্যবাহী ট্রাকটি সাড়ে ১১টার দিকে ঘোড়াঘাট পৌর বাজারে এসে পৌঁছায়। এ সময় দুর্বৃত্তরা ট্রাকে ভাঙচুর চালিয়ে আগুন ধরিয়ে দেয়। এ সময় ট্রাকে থাকা চালকসহ দুইজন আহত হয়। স্থানীয়রা তাৎক্ষণিকভাবে আগুন নিভিয়ে ফেলায় বড় ধরনের কোনো ক্ষয়ক্ষতি হয়নি। পরে আহতদের ঘোড়াঘাট উপজেলা হাসপাতালে ভর্তি করা হয়।

দিনাজপুরের কাহারোল উপজেলায় ভাতগাঁও ব্রিজ সংলগ্ন এলাকায় পেট্রল বোমা ছুড়ে একটি মালবাহী ট্রাকে আগুন লাগিয়ে দিয়েছে দুর্বৃত্তরা। এতে চালকসহ ট্রাকে থাকা ৩ জন দগ্ধ হয়। বুধবার (২১ জানুয়ারি) রাত সাড়ে ১০টার দিকে দিনাজপুর-পঞ্চগড় মহাসড়কের এ ঘটনা ঘটে। আহতদের দিনাজপুর মেডিকেল কলেজ (দিমেক) হাসপাতালে পাঠানো হয়েছে।

স্থানীয়রা জানান, দিনাজপুর-পঞ্চগড় সড়কের কাহারোল উপজেলার ভাতগাঁ ব্রিজ এলাকায় কাচবাহী একটি ট্রাক যাওয়ার সময় দুর্বৃত্তরা পেট্রল বোমা ছুড়ে মারে। এতে মুহূর্তেই ট্রাকের বিভিন্ন স্থানে আগুন ছড়িয়ে পড়ে।

দিনাজপুরে কাহারোল উপজেলার গড়েয়া ভাদগাঁ ব্রিজে পেট্রলবোমা ছুঁড়ে একটি মালবাহী ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। পেট্রলবোমার আগুনে ঝলসে গেছে ট্রাক চালক রফিকুল ইসলাম (৪৫), ট্রাক শ্রমিক আব্দুল মালেক ও যাত্রী চৌধুরী (২৭)। বুধবার রাত ১০টার দিকে এ ঘটনা ঘটে। আহত ৩ জনকেই দিনাজপুর মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। আহত ট্রাক চালক ও যাত্রী চৌধুরীর মুখ, পেটসহ সমস্ত শরীর ঝলসে যাওয়ায় তাদের অবস্থা আশংকাজনক বলে জানিয়েছেন চিকিৎসকরা।

গাজীপুর : হরতাল ও অবরোধে গাজীপুর জেলায় বুধবার মোট ৪টি গাড়িতে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এছাড়া পুলিশ এদিন ৪ জনকে আটক করেছে। বুধবার সন্ধ্যা সাড়ে ৭টায় গাজীপুর মহানগরের চান্দনা চৌরাস্তায় অনাবিল পরিবহনের একটি যাত্রীবাহী বাসে আগুন দেয় দুর্বৃত্তরা।

বুধবার সকাল সাড়ে ১০টার দিকে মহানগরের হাড়িনাল এলাকায় একটি প্রাইভেটকারে আগুন দেয় অবরোধ সমর্থকরা। এ সময় বেশ কিছু গাড়িতে ইট-পাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। সকাল ৮টার দিকে মহানগরের চান্দনা এলাকায় ঢাকা-গাজীপুর রোডে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের সামনে একটি পিকআপে (ঢাকা মেট্রো ঠ-১১-২৪৩৯) পেট্রোল ছুঁড়ে আগুন ধরিয়ে দেয় অবরোধকারীরা। সংবাদ পেয়ে গাজীপুর ফায়ার সার্ভিসের একটি ইউনিট এসে আগুন নিভিয়ে ফেলে।

বড়লেখা : মৌলভীবাজারের বড়লেখা উপজেলার রতুলী এলাকায় যাত্রীবাহী অটোরিকশা আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বুধবার (২১ জানুয়ারি) রাত সাড়ে ৮টার দিকে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, রতুলী বাজার থেকে একটি সিএনজিচালিত অটোরিকশায় যাত্রী উঠাছিল। এ সময় হঠাৎ দু’টি মোটরসাইকেলে ৫/৭ জন অবরোধকারীরা এসে সিএনজি অটোরিকশা থেকে যাত্রী নামিয়ে আগুন ধরিয়ে দিয়ে দ্রুত পালিয়ে যায়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে আনে।

সুনামগঞ্জ : সমাবেশস্থলে যেতে বাধা দেওয়ায় সুনামগঞ্জ শহরের পুরাতন বাসস্ট্যান্ডে ২০টি লেগুনা ভাঙচুর করেছে ২০ দলীয় জোটের নেতাকর্মীরা। বুধবার (২১ জানুয়ারি) বেলা সোয়া ১১টার দিকে শহর থেকে ১২ কিলোমিটার দূরে সুনামগঞ্জ-সিলেট মহাসড়কে এ ভাঙচুরের ঘটনা ঘটে।

জানা যায়, শহর থেকে ১২ কিলোমিটার দূরে মদনপুরে ২০ দলের সমাবেশ হওয়ার ছিল। কিন্তু সকাল থেকে আইনশৃঙ্খলা বাহিনী মদনপুরে অবস্থান নেয়। আইনশৃঙ্খলা বাহিনী সুনামগঞ্জ-সিলেট মহাসড়কের নীলপুর বাজারে বেড়িকেড দিয়ে রাখে।

সকাল ১১টার দিকে ছাতক ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার নেতাকর্মীরা সমাবেশস্থলে যাওয়ার চেষ্টা করলে মদনপুর-দিরাই সড়ক ও সিলেট-সুনামগঞ্জ সড়কের আহসানমারা সেতুর দক্ষিণ পাশে পুলিশ তাদের বাধা দেয়।

চট্টগ্রাম : নগরীর বন্দর থানার ইসহাক ডিপো এলাকায় একটি বাসে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বুধবার রাত আটটার দিকে এ ঘটনা ঘটে। বন্দর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা জাহেদুল ইসলাম বলেন, ‘দুর্বৃত্তরা একটি বাসে আগুন দিয়েছিল। স্থানীয় লোকজন তাৎক্ষণিক তা নিভিয়ে ফেলে। কোন হতাহতের ঘটনা ঘটেনি। দুর্বৃত্তদের ধরতে পুলিশের অভিযান চলছে।’

বিএনপি নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের হরতাল-অবরোধ চলাকালে চট্টগ্রাম-রাঙ্গামাটি মহাসড়কের হাটহাজারী থানার ঈছাপুর এলাকায় একটি লাকড়ি বোঝাই ট্রাকে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বুধবার সকাল সাড়ে ছয়টায় এ ঘটনা ঘটে। হাটহাজারী ফায়ার স্টেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা জহিরুল ইসলাম বলেন, সকালে ঈছাপুর লাকড়ি বোঝাই একটি ট্রাকে (চট্টমেট্রো ট ১১-৪১৩১) আগুন দিয়েছে দুর্বৃত্তরা। ফায়ার সার্ভিসের একটি গাড়ি আধঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।

তথ্য: জে এ মোহন


ক্রাইম বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

নাশকতার ১৬তম দিন
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet