রোববার আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫০তম বিশ্ব ইজতেমা

ফাইল ছবিঢাকা: আগামীকাল রোববার আখেরি মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫০তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় দফা।

রাজধানীর অদূরে গাজীপুরের টঙ্গীর তুরাগ তীরে মুসলিম বিশ্বের অন্যতম বৃহৎ সম্মিলন বিশ্ব ইজতেমার দ্বিতীয় দফায় আজ শনিবার সকাল থেকেই চলছে মুরুব্বীদের হেদায়াতি বয়ান।

শনিবার ভোরে ইজতেমা ময়দানসহ আশেপাশের এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ায় সমাগত মুসুল্লীরা কিছুটা ভোগান্তিতে পড়েন।

ভারতের মাওলানা শওকত হোসেনের আম বয়ানের মধ্য দিয়ে তাবলীগ জামাতের বিশ্ব ইজতেমার শেষ দফার দ্বিতীয় দিনের শুরু হয়। বয়ানের তরজমা করেন বাংলাদেশের মাওলানা নূরুর রহমান।

আয়োজকরা জানান, রোববার যোহরের নামাজের আগে বেলা ১১টা থেকে ১২টার মধ্যে অনুষ্ঠিত হবে আখেরী মোনাজাত। এই মোনাজাত পরিচালনা করবেন ভারতের মাওলানা সা’দ।

সরেজমিনে দেখা যায়, ইজতেমার বিশাল ময়দানে সকাল থেকেই খিত্তাওয়ারী মুসুল্লীরা অবস্থান নিয়ে তাবলীগ জামায়াতের মুরুব্বীদের বয়ান শুনছেন। মূল বয়ান হিন্দিতে হলেও বাংলাসহ বিভিন্ন ভাষায় তার তরজমা করা হচ্ছে।

এদিকে শনিবার ভোরে ইজতেমা ময়দানসহ আশেপাশের এলাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি শুরু হলে সমাগত মুসুল্লীরা ভোগান্তিতে পড়েন। একারণে ফজরের নামাজ অনুষ্ঠিত হয় একাধিক জামাতে।

তবে মুসুল্লিরা জানিয়েছেন, বৃষ্টির কারণে সামান্য কষ্ট হলেও ইজতেমায় ঈমান, আখলাক ও দ্বীনের বিভিন্ন বয়ান শুনে দিন কাটছে তাদের।

ইজতেমার জিম্মাদার প্রকৌশলী মো. গিয়াস উদ্দিন জানান, শনিবার ভোর চারটার দিকে বিশ্ব ইজতেমাস্থল ও আশেপাশের এলাকায় হঠাৎ বৃষ্টি শুরু হয়।

বৈরী আবহাওয়া বিরাজ করায় শনিবার দুপুরে টঙ্গীর বিশ্ব ইজতেমার মুরব্বীরা বৈঠকে বসেন।

পরে মো. গিয়াস উদ্দিন জানান, রোববার ১১টা থেকে ১২টার মধ্যে অনুষ্ঠিত হবে আখেরি মোনাজাত। দিল্লীর মাওলানা ও তাবলীগ জামায়াতের জ্যেষ্ঠ মুরুব্বী মাওলানা সা’দ আখেরি মোনাজাত পরিচালনা করবেন বলে আশা করা হচ্ছে।

ইজতেমা উপলক্ষে স্থাপিত মেডিক্যাল ক্যাম্পের কর্তব্যরত চিকিৎসক মো. নূরুদ্দিন জানান, ইজতেমায় পানি, বিদ্যুৎসহ সকল সুযোগ সুবিধা আগের চেয়ে বাড়ানো হয়েছে। একারণে মুসুল্লীদের তেমন সমস্যা না হলেও ডায়রিয়া, শ্বাসকষ্টসহ বিভিন্ন রোগে ভুগছেন অনেক মুসুল্লী। শনিবার প্রায় ১৪শ’ মুসুল্লী র‌্যাব-এর ফ্রি মেডিকেল সেন্টারে চিকিৎসা নিয়েছেন।

শনিবার বাদ আছর বিশ্ব ইজতেমায় যৌতুক বিহীন বিয়ে অনুষ্ঠিত হয়। তাবলিগের রেওয়াজ অনুযায়ি ইজতেমার দ্বিতীয় দিন বাদ আছর বয়ান মঞ্চের পাশে বসে যৌতুকবিহীন বিয়ের আসর। এবারের বিশ্ব ইজতেমার দ্বিতীয় দফায় শনিবার বাদ আসর প্রায় শতাধিক যৌতুকবিহীন বিয়ে অনুষ্ঠিত হয়। আর প্রথম পর্বে ১২১টি যৌতুক বিহীন বিয়ে হয়েছিল।


ঢাকা বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন
দল মনোনীত ২৩০ জনকে চিঠি দেওয়া হচ্ছে: ওবায়দুল কাদের দল মনোনীত ২৩০ জনকে চিঠি দেওয়া হচ্ছে: ওবায়দুল কাদের
স্কুলগুলোর ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ স্কুলগুলোর ছুটির তালিকা ও শিক্ষাপঞ্জি প্রকাশ

রোববার আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে ৫০তম বিশ্ব ইজতেমা
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet