বিশ্ব অটিজম দিবসের সভা

আগামীকাল জাতিসংঘে বক্তব্য রাখবেন সায়মা ওয়াজেদ

বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির চেয়ারম্যান ও বিশিষ্ট শিশু মনোবিজ্ঞান বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ। ফাইল ছবিবাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় পরামর্শক কমিটির চেয়ারম্যান ও বিশিষ্ট শিশু মনোবিজ্ঞান বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ বিশ্ব অটিজম দিবসে আগামীকাল জাতিসংঘে আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখবেন।
আগামীকাল বাংলাদেশ ও কাতার স্থায়ী মিশন এবং অটিজম গবেষণা প্রতিষ্ঠান ‘অটিজম স্পিকস’ -এর যৌথ উদ্যোগে জাতিসংঘে আয়োজিত বিকেলে ‘বিশ্ব অটিজম সম্প্রদায়ের জন্য বিজ্ঞান, সহযোগিতা ও উত্তর’ শীর্ষক মূল প্রতিপাদ্য বিষয়ে তিনি বক্তব্য রাখবেন। সায়মা ওয়াজেদ হোসেন এছাড়াও সকালের আলোচনায়ও অংশ নেবেন জাতিসংঘ মহাসচিবের পত্নী বান সুনটেক, অটিজম স্পিকস-এর প্রতিষ্ঠাতা সুজান রাইট এবং বব রাইট।

আজ ঢাকায় প্রাপ্ত জাতিসংঘের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সংবাদ জানান হয়।
এতে বলা হয়, জাতিসংঘের দিনব্যাপী অনুষ্ঠানে সকালের আলোচনার বিষয়বস্তু হচ্ছে, ‘কর্মসংস্থান : অটিজম সুবিধা’। জাতিসংঘের মহাসচিব বান কী-মুন এবং কম্যুনিকেশন ও পাবলিক ইনফরমেশন বিষয়ক আন্ডার সেক্রেটারী জেনারেল ক্রিস্টিনা গালাচ উদ্বোধনী সেশনে বক্তব্য রাখবেন। এ সেশনে অটিজম আক্রান্ত জনগোষ্ঠীর কর্মসংস্থানের সুযোগ বৃদ্ধিতে সহায়তার উপায়গুলো নিয়ে আলোচনা হবে।
অটিজম নিয়ে সামাজিক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রতিবছর ২ এপ্রিল বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত হচ্ছে। দিবসটি উদযাপন উপলক্ষ্যে জাতিসংঘ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচী পালন করবে।
বিশেষ কর্মসূচী হিসেবে আগামীকাল ২ এপ্রিল দুটি প্যানেল আলোচনা অনুষ্ঠিত হবে। উভয় আলোচনাতেই জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশন সহ-আয়োজক হিসেবে অংশ নিচ্ছে।
আলোচনার মূল লক্ষ্য হচ্ছে, অন্তর্ভুক্তিমূলক সমাজ গঠনে দ্রুত অটিজম সনাক্তকরণ এবং এর প্রতি সামাজিক সচেতনতা ও এটিকে অনুধাবন করার লক্ষ্যে বিশ্ব সম্প্রদায়কে কর্মকৌশল গ্রহণ ও বাস্তবায়নে উদ্বুদ্ধ করা।
বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ. কে. আব্দুল মোমেন এবং কাতারের স্থায়ী প্রতিনিধি আলিয়া আহমেদ আল-থানী বিকেলের অনুষ্ঠান সঞ্চালনা করবেন।
উভয় আলোচনা অনুষ্ঠানই জাতিসংঘের ইউএন ওয়েভ টিভিতে সরাসরি সম্প্রচার করা হবে।


শীর্ষ খবর বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

আগামীকাল জাতিসংঘে বক্তব্য রাখবেন সায়মা ওয়াজেদ
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet