‘মওকা ফোনে’ অতিষ্ঠ ভারত!

ভারতীয় মওকা মওকাভারতবাসীকে কাঁদিয়ে চলতি বিশ্বকাপের সেমিফাইনালে অস্ট্রেলিয়ার কাছে ৯৫ রানের বিশাল ব্যবধানে হেরে বিদায় নিয়েছে ‘টিম ইন্ডিয়া’। এই জ্বালাকে কয়েক গুণ বাড়িয়েছে ভারতেরই বিজ্ঞাপন ‘মওকা, মওকা’। সেমিফাইনালে দলের বিদায়ের পরের দিন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কার্যালয়ের টেলিফোনে বাংলাদেশ ও পাকিস্তান থেকে দুই শতাধিক কল গেছে।

দুই দেশের সমর্থকরা ভারতের বিদায়কে আরেকবার স্মরণ করিয়ে দিয়ে শুনিয়েছেন ‘মওকা মওকা’ গান। নিজেদের স্বরেই বিদ্ধ ভারত!

বিসিসিআইয়ের বরাত দিয়ে ভারতের সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানিয়েছে, শুক্রবার বিকেল ৪টা থেকে কার্যালয়ে ফোন আসা শুরু হয়। একপর্যায়ে কর্তৃপক্ষ লাইন বিচ্ছিন্ন করার সিদ্ধান্ত নেয়। পরে ফোন কোম্পানির দ্বারস্থ হলে তারা জানায়, বেশির ভাগ ফোন গেছে বাংলাদেশ থেকে। বাকি ফোনগুলো করেছে পাকিস্তানিরা।

গতকাল শুক্রবার বিসিসিআই কর্মকর্তারা ফোন তোলার পর অনেকের বক্তব্য ছিল, ‘মওকা মওকা! কেয়া হুয়া মওকা?’ (সুযোগের কী হলো?)।

বিশ্বকাপ ক্রিকেটের শুরুতেই ভারতের বিভিন্ন টেলিভিশন চ্যানেলে ‘মওকা মওকা’ বিজ্ঞাপনটি প্রদর্শন করা হয়। ভারতে জনপ্রিয় হওয়া এই বিজ্ঞাপনের বিষয়বস্তু ছিল, পাকিস্তানি এক সমর্থকের জয় উদযাপনের জন্য প্রতীক্ষা। বারবার ভারতের কাছে হেরে পাকিস্তানের বিদায়ে ক্ষুব্ধ ও আশাহত হন ওই পাকিস্তানি সমর্থক। জয়ের প্রতীক্ষা বংশপরম্পরায় চলতেই থাকে। তরুণ পাকিস্তানি সমর্থক সংসারি হন, পরে সন্তানের জনক হন। জীবন চলতে থাকে, বয়স বাড়ে তবু মেলে না পাকিস্তানের জয়।

‘মওকা মওকা’ নামের এই বিজ্ঞাপনের মধ্যে ব্যাবহার করা হয় পাকিস্তানের জনপ্রিয় কাওয়ালি গানের সুর। বিজ্ঞাপনটি পাকিস্তানিদের কতটা ক্ষুব্ধ করেছে, তা বলার অপেক্ষা রাখে না। এবারের বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালেই বিদায় নিয়েছে পাকিস্তান।

বিশ্বকাপের প্রথম রাউন্ড শেষে নটআটউ পর্বে কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের সঙ্গে খেলা পড়ে ভারতের। ‘মওকা মওকা’ বিজ্ঞাপনের তীর এবার তাঁক করা হয় বাংলাদেশের দিকে। সামাজিক যোগাযোগমাধ্যম ও ভিডিও শেয়ারের ওয়েবসাইট ইউটিউবে ‘মওকা মওকা’ বিজ্ঞাপনকে কিছুটা পরিবর্তন করে বাংলাদেশকে হেয় করা হয়। বাংলাদেশি সমর্থকরাও এই প্রচারণায় ক্ষুব্ধ হয়ে অনলাইনে প্রচারণা চালায়। কোয়ার্টার ফাইনালে বাংলাদেশের বিপক্ষে আম্পায়ারদের তিনটি সিদ্ধান্ত নিয়ে ক্ষুব্ধ হন বাংলাদেশিরা।

সেমিফাইনালে গেলেও তা দীর্ঘায়িত হয়নি ভারতের। ৯৫ রানের বিশাল ব্যবধানে অস্ট্রেলিয়ার সঙ্গে করুণভাবে বিদায় নেয় ভারত।

ভারতের বিদায়ে পাকিস্তান ও বাংলাদেশের অনেক সমর্থকই যে খুশি হয়েছেন, তা বলার অপেক্ষা রাখে না। আর এই সমর্থকদের অনেকেই বিসিসিআইয়ের ওয়েবসাইট থেকে ফোন নম্বর জোগাড় করেছেন। ভারতের বিদায়কে স্মরণ করিয়ে দিতেই তারা বিসিসিআই কার্যালয়ে ফোন করে ‘মওকা মওকা’ গান শুনিয়েছেন।

বিসিসিআইয়ের কর্মকর্তারা বলেন, মওকা মওকা বিজ্ঞাপনটি জনপ্রিয় হয়েছিল। বিজ্ঞাপনটি থেকে যে এমন প্রতিক্রিয়া হবে তা ভাবা যায়নি।

বিসিসিআই কর্মকর্তারা বলেন, সাধারণত কবে খেলা হবে ও টিকিটের বিষয়ে জানতেই বিসিসিআইয়ের কার্যালয়ে বাইরে থেকে ফোন আসে। এই প্রথম বিরক্ত করতে ফোন আসার ঘটনা ঘটল।


CWC-15 Parent বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

‘মওকা ফোনে’ অতিষ্ঠ ভারত!
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet