ছোট পর্দায় স্বাধীনতা দিবস

ছোট পর্দায় স্বাধীনতা দিবসমহান স্বাধীনতা দিবসকে ঘিরে দেশের সবগুলো টিভি চ্যানেলে থাকছে বিশেষ অনুষ্ঠান। এই প্রতিবেদনে কয়েকটি চ্যানেলের অায়োজন তুলে ধরা হয়েছে-

এটিএন বাংলা: সকাল ৭টা ৩০ মিনিটে ‘তাজা চায়ের চুমুকে’র বিশেষ পর্ব। বেলা ১১টা ১০ মিনিটে প্রচার হবে ‘জয় বাংলার জয়’। রাত ৮টায় ফাগুন অডিও ভিশন নির্মিত সংগীতানুষ্ঠান ‘সূর্যোদয়ের গান’। অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন রাইসুল ইসলাম আসাদ। এতে অংম নিয়েছেন সাবিনা ইয়াসমিন, সৈয়দ আব্দুল হাদী, এ্যান্ড্রু কিশোর, কিরন চন্দ্র রায়, শাম্মী আক্তার, আইয়ুব বাচ্চু। সঙ্গে ছিলেন এপ্রজন্মের শিল্পী প্রতীক হাসান ও নির্ঝর। অনুষ্ঠানটি পরিচালনা করেছেন হানিফ সংকেত। রাত ৮টা ৪৫ মিনিটে থাকছে নাটক ‘পতাকা’। ফেরদৌস হাসানের রচনা ও পরিচালনায় এতে অভিনয় করেছেন আহমেদ রুবেল, সুমাইয়া শিমু, ইরফান, মাহমুদ সাজ্জাদ প্রমুখ। এছাড়া রাত ১১টায় টেলিছবি ‘ফিরে ফিরে ৭১’। মূল গল্প লিখেছেন মঞ্জু সরকার। নাট্যরূপ- মীর্জা রাকিব এবং চিত্রনাট্য ও পরিচালনা করেছেন সাদেক সিদ্দিকী। টেলিফিল্মে অভিনয় করেছেন জয়, ইশানা, গাজী রাকায়েত, অধরা চাহাত খুশবু, ওশান, আশরাফ কবীর ও হান্নান শেলীসহ অনেকে।
‘পতাকা’ নাটকের একটি দৃশ্য

এনটিভি: বিকাল ৫টা ৩০ মিনিটে প্রচার হবে দেশাত্ববোধক সংগীতানুষ্ঠান ‘এই দেশ এই মাটি’। ওয়াহিদুল ইসলাম শুভ্রর প্রযোজনায় এতে গান পরিবেশনায় অাছেন ব্যান্ড পার্থিব, ধারক, চ্যাপ্টার ওয়ান, জয় অ্যান্ড ফ্রেন্ডস এবং দ্য স্পেড। রাত ৯টায় প্রচার হবে মুক্তিযুদ্ধভিত্তিক নাটক ‘অবহন’ প্রচার হবে। পান্থ শাহরিয়ারের রচনায় নাটকটি পরিচালনা করেছেন নঈম ইমতিয়াজ নেয়ামূল। অভিনয় করেছেন আরফান নিশো, অপর্ণা ঘোষ, ডায়না, শামসুল আলম বকুলসহ অনেকে। রাত ১১টা ৩০ মিনিটে বিষয়ভিত্তিক সরাসরি সম্প্রচারিত সংগীতানুষ্ঠান ‘ভব নদীর কূলে’র বিশেষ পর্ব। জাহাঙ্গীর চৌধুরীর প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন শিল্পী পারভেজ। এতে দেশাত্মবোধক লোক সংগীত ও বাংলাদেশ মুক্তিসংগ্রামী শিল্পী সংস্থার পরিবেশিত গান গাইবেন শিল্পীদ্বয়।

চ্যানেল আই: ‘রং তুলিতে মুক্তিযুদ্ধ’। ৮ম বারের মতো এটি আয়োজন করছে চ্যানেলটি। বরেণ্য পঞ্চাশজন চিত্রশিল্পীর অংশগ্রহণে বেলা ২টা ৩০ মিনিটে মুক্তিযুদ্ধবিষয়ক এই চিত্রকলা অনুষ্ঠানের উদ্বোধন করবেন শিক্ষাবিদ বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর। এবারের অনুুষ্ঠানটি উৎসর্গ করা হয়েছে প্রয়াত চিত্রশিল্পী কাইয়ুম চৌধুরী স্মরণে। মুক্তিযুদ্ধ যাদুঘরকে এ বছর দেওয়া হবে বিশেষ সন্মাননা। চিত্রাংকনের পাশাপাশি মূল মঞ্চে দেশাত্মবোধক সংগীত পরিবেশন করবেন রেজওয়ানা চৌধুরী বন্যা ও সুরের ধারার শিল্পীরা। চ্যানেল আই বিকেল ৫টা পর্যন্ত পুরো অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচার করবে।

আরটিভি: খুলনা জেলার চুকনগরের একটি সত্য ঘটনার ছায়া অবলম্বনে নির্মিত হয়েছে স্বাধীনতা দিবসের নাটক ‘শুক্লপক্ষের আহ্বান’। মেজবাহ উদ্দিন সুমন এর রচনায় নাটকটি পরিচালনা করেছেন হাবিব মাসুদ। নাটকে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন আরফান নিশো, অর্পণা, আবদুল্লাহ রানা ও ওবায়েদসহ অনেকে। নাটকটি প্রচার হবে রাত ৮টা ২০ মিনিটে।

দেশ টিভি: দুপুর ২টা ৩০ মিনিটে প্রচার হবে ‘গানে গানে উৎসব’। এতে সংগীত পরিবেশন করবেন ইমরান, নওমী এবং পূজা। সুমন সাহার প্রযোজনা এবং দেবলীনা সুরের উপস্থাপনায় অনুষ্ঠানটি সরাসরি প্রচার হবে দুপুর ২টা ৩০ মিনিটে। রাত ৯টা ৪৫ মিনিটে ‘উৎসবের রাতে’। এতে সংগীত পরিবেশন করবে জলের গান। সুমন সাহার প্রযোজনা এবং মেহনাজের উপস্থাপনায় এটি প্রচার হবে।

জিটিভি: সকাল ৮টায় চ্যানেলটি প্রচার করবে ‘চলচ্চিত্রে মুক্তিযুদ্ধ’। স্বাধীনতার পরবর্তী মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র নিয়ে এ অনুষ্ঠান। এইচ এ এম রাজনের প্রযোজনায় অনুষ্ঠানটি উপস্থাপনা করেছেন মিষ্টি জান্নাত। সন্ধ্যা ৬টায় প্রচার হবে মুক্তিযুদ্ধকালীন গল্প,আড্ডা, আবৃত্তি আর গানের অনুষ্ঠান ‘স্বাধীনতা আমার’। কবি আসাদ চৌধুরীর সঞ্চালনায় এবং এইচ এ এম রাজনের প্রযোজনায় এতে গান ও আবৃত্তি পরিবেশন করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রর দুই শিল্পী শাহীন সামাদ এবং আশরাফুল আলম। মুক্তিযুদ্ধের স্মৃতিচারণ করবেন গণসংগীতশিল্পী ফকির আলমগীর এবং মিডিয়া ব্যাক্তিত্ব ম.হামিদ।

মাছরাঙা: সন্ধ্যা ৭টা ৫০ মিনিটে টেলিছবি ‘গুডবাই কমান্ডার’। আবুল হোসেন খোকনের রচনা ও পরিচালনায় এর চিত্রনাট্য ও সংলাপ করেছেন মাজহারুল হক পিন্টু। অভিনয় করেছেন আজাদ আবুল কালাম, মৌসুমী নাগ, সাইদ বাবু ও অশোক ব্যাপারীসহ অনেকে। রাত ৯টা ২০ মিনিটে রয়েছে নৃত্যানুষ্ঠান ‘স্বাধীনতা তুমি’। রাত ১১ টায় বৈঠকী গানের আয়োজন ‘তোমায় গান শোনাবো’-তে গান পরিবেশন করবেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী তিমির নন্দী। কৌশিক শংকার দাশের উপস্থাপনায় সরাসরি এ অনুষ্ঠানে টেলিফোনের মাধ্যমে দর্শকরা তাদের পছন্দের গানের অনুরোধ করতে পারবেন।
‘গুডবাই কমান্ডার’ টেলিছবির একটি দৃশ্য

চ্যানেল নাইন: রাত ৮টা ৪৫ মিনিটে প্রচার হবে একক নাটক ‘অন্তরাল’। নাটকটি রচনায় রুম্মান রশীদ খান ও পরিচালনায় নুজহাত আলভী আহমেদ। অভিনয়ে রাইসুল ইসলাম আসাদ, বিন্দু, সজল।


বিনোদন বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

ছোট পর্দায় স্বাধীনতা দিবস
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet