বাকশালের সভায় উপস্থিত ছিলেন জিয়া-খালেদা

‘৭৪এর ৮ মার্চ দৈনিক সংবাদে বাকশাল সভার রিপোর্ট১৯৭১ সালের ৭ মার্চ তদানীন্তন রেসকোর্স ময়দানে (বর্তমানে সোহরাওয়ার্দী উদ্যান) এক ঐতিহাসিক ভাষণ দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। মহাকালের ইতিহাসে সর্বশ্রেষ্ঠ রাজনৈতিক ভাষণের তালিকায় ওপরের দিকে স্থান পাওয়া এই ভাষণে দ্বিধা-দ্বন্দ্ব ও নানা ধরনের অনিশ্চয়তায় ভোগা পুরো জাতিকে এক সুতোয় বেঁধে ফেলেন বঙ্গবন্ধু। ‘৭০ এর নির্বাচনে নিরঙ্কুশ বিজয়ের কারণে পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার ন্যায্য দাবি এবং আরও আগে থেকে পূর্ব পাকিস্তানের স্বায়ত্ত্বশাসনের দাবি থেকে সরে এসে এ ভাষণে সরাসরি বাংলাদেশকে স্বাধীন করার স্পষ্ট ঘোষণা দেন বঙ্গবন্ধু। পাকিস্তান সরকার ও সেনাবাহিনীর নির্যাতন প্রতিরোধের ডাক দিয়ে বঙ্গবন্ধু সেদিন স্পষ্ট ভাবে ঘোষণা দেন ‘এবারের সংগ্রাম মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’।

তাঁর মন্ত্রে উজ্জীবিত হয়ে টানা নয় মাস ধরে সশস্ত্র সংগ্রামের মাধ্যমে পাকিস্তান সেনাবাহিনীকে পরাজিত করেই বাংলার স্বাধীনতা এনেছিল এদেশের দামাল তরুণ-যুবারা। অসাধারণ ভাষায় গাঁথা অবিসংবাদিত, মহিমান্বিত ওই ভাষণ সেই থেকে বাংলাদেশের ইতিহাসের অংশ হয়ে আছে। স্বাধীনতার পর থেকেই গুরুত্বের সঙ্গে ৭ মার্চ পালিত হয়ে এসেছে। ১৯৭৫ সালে আওয়ামী লীগ থেকে বাকশালে (বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ) রূপান্তরিত দলটির আলোচনা সভায় অন্যান্য অতিথির সঙ্গে শ্রোতার সারিতে সস্ত্রীক উপস্থিত ছিলেন সামরিক বাহিনীর তদানীন্তন উচ্চ পদস্থ কর্মকর্তা জিয়াউর রহমান।

আর্কাইভের তথ্যানুযায়ী, ১৯৭৫ সালেই ৭ মার্চের ভাষণ নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হয়। সংবাদ প্রকাশের পাশাপাশি বিশেষ অায়োজনও ছিল পত্রিকাগুলোতে। অধিকাংশ পত্রিকাই ৭ মার্চের ভাষণ নিয়ে বিশেষ সংবাদ, উপসম্পাদকীয় ও সম্পাদকীয় প্রকাশ করে। তবে চোখ অাটকে যায় দৈনিক সংবাদের ৮ মার্চে প্রথম পাতার দিকে নজর দিলে। ঐতিহাসিক ৭ মার্চ নিয়ে বাকশাল অায়োজিত এক সভায় বক্তব্য রাখেন তৎকালীন প্রধানমন্ত্রী এম মনসুর অালী। সংবাদের বর্ণনা অনুযায়ী, ওই অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন ‘মন্ত্রিসভার সদস্যবর্গ, কূটনীতিক, জাতীয় রাজনৈতিক নেতা, সশস্ত্রবাহিনীর উচ্চ পদস্থ কর্মচারী, মহিলাসহ বিপুল সংখ্যক ছাত্র, যুব ও রাজনৈতিক কর্মী’।

ওই অনুষ্ঠানের শ্রোতাদের ছবিও প্রকাশ হয় পত্রিকাটিতে। যেখানে জিয়াউর রহমান এবং খালেদা জিয়াও শ্রোতাদের কাতারে ছিলেন। ছবির ক্যাপশনে লেখা অাছে- ‘৭ মার্চ বাকশাল অায়োজিত সভায় উপস্থিত শ্রোতাদের একাংশ’ (দৈনিক সংবাদ, ৮ মার্চ, ১৯৭৫)। সূত্র: বাংলাট্রিবিউন


অগ্নিঝরা মার্চ বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
<b>Historical 7th March Speech of Bangabandhu</b> Historical 7th March Speech of Bangabandhu
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা

বাকশালের সভায় উপস্থিত ছিলেন জিয়া-খালেদা
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet