বিদায়, অভিজিৎ রায়

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে রবিবার সকালে অভিজিৎ রায়ের মরদেহে শেষ শ্রদ্ধা জানায় ছাত্র, লেখক, শিক্ষক, সাংস্কৃতিক কর্মীসহ সর্বস্তরের মানুষলেখক ও মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায়ের মরদেহ তার শেষ ইচ্ছা অনুযায়ী ঢাকা মেডিকেল কলেজের শিক্ষার্থীদের পাঠদানের কাজে দান করা হয়েছে।  সকালে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার পাদদেশে সামাজিক, রাজনৈতিক ও সাংস্কৃতিক অঙ্গনের প্রতিনিধিদের শেষ শ্রদ্ধা নিবেদনের পর রবিবার দুপুরে তার মরদেহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়।

অভিজিতের বাবা শিক্ষাবিদ অজয় রায় রবিবার দুপুর ১টা ৭ মিনিটে আনুষ্ঠানিকভাবে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের এ্যানাটমি বিভাগের প্রধান অধ্যাপক শামীম আরা’র কাছে তার মরদেহ হস্তান্তর করেন। এ সময় ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের অধ্যক্ষ ডা. মোহাম্মদ ইসমাইল খান উপস্থিত ছিলেন।

ঢামেক হাসপাতালের এ্যানাটমি বিভাগের প্রধান অধ্যাপক শামীম আরা জানান, মরদেহ গ্রহণের পর তিন মাস ফ্রিজআপ করে রাখা হবে। পরে শিক্ষার্থীরা গবেষণার কাজে ব্যবহার করতে পারবে।

এর আগে সকালে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের মর্গ থেকে লাশবাহী একটি অ্যাম্বুলেন্সে করে অভিজিৎ রায়ের মরদেহ প্রথমে তাঁর শিক্ষা প্রতিষ্ঠান বুয়েটে নিয়ে যাওয়া হয়। সেখানে শ্রদ্ধা নিবেদন শেষে সকাল ১০টা ২০ মিনিটে তাঁর মরদেহ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অপরাজেয় বাংলার সামনে নিয়ে যাওয়া হয়। সেখানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের তত্ত্বাবধানে শ্রদ্ধা নিবেদনের কার্যক্রম শুরু হয়।

ফুল দিয়ে শ্রদ্ধা জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হারুন-অর-রশিদ, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মীজানুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতি, আওয়ামী লীগের কৃষি ও সমবায়বিষয়ক সম্পাদক আবদুর রাজ্জাক, ছাত্রলীগ সভাপতি বদিউজ্জামান সোহাগ। পাশাপাশি বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট ও বাংলাদেশ ছাত্র ফেডারেশনের নেতাকর্মীসহ মুক্ত ও প্রগতিশীল চিন্তার বিভিন্ন সামাজিক-রাজনৈতিক সংগঠন ও মানুষ শ্রদ্ধা নিবেদন করেন। অভিজিৎ রায়ের বাবা বিশিষ্ট শিক্ষাবিদ অজয় রায়সহ তাঁর পরিবারের সদস্যরা এ সময় উপস্থিত ছিলেন।

বিদায়, অভিজিৎ রায়অপরাজেয় বাংলায় শ্রদ্ধা জানাতে আসা সবার কাছে অভিজিৎ হত্যার বিচার চেয়ে সহযোগিতা করার আহ্বান জানান তাঁর বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক অধ্যাপক অজয় রায়। এর পর মরদেহ নেওয়া হয় বিশ্ববিদ্যালয়ের টিএসসির কাছে, যেখানে তাঁকে হত্যা করা হয়েছিল।

সেখান থেকে তার মরদেহ নিয়ে যাওয়া হয় বড় মগবাজারে অজয় রায়ের বাসায়। সেখানে অভিজিতের মা সহ নিকটাত্মীয়রা মরদেহের কাছে একান্ত কিছু সময় কাটান। বিদায় জানান ছেলে ও স্বজন প্রিয় অভিজিৎকে।

এরপর দুপুর একটায় অভিজিতের মরদেহ ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয় গবেষণায় দানের উদ্দেশে।

গত ২৬ ফেব্রুয়ারি রাত সাড়ে ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি এলাকায় অমর একুশে বইমেলা থেকে বের হবার পর অভিজিৎ রায়কে কুপিয়ে হত্যা করে দুর্বৃত্তরা। হামলায় তাঁর স্ত্রী রাফিদা আহমেদ বন্যাও গুরুতর আহত হন। তিনি এখনো রাজধানীর স্কয়ার হাসপাতালে চিকিৎসাধীন।

গত শুক্রবার মার্কিন নাগরিক অভিজিৎ রায় হত্যার তীব্র নিন্দা জানিয়েছে যুক্তরাষ্ট্র। ঢাকায় ব্রিটিশ দূতাবাস থেকেও উদ্বেগ জানানো হয়। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইনভেস্টিগেশন (এফবিআই) তদন্ত কার্যক্রমে সহায়তা দেওয়ার আগ্রহ প্রকাশ করেছে। এ জন্য এরই মধ্যে অভিজিতের পরিবার ও বাংলাদেশের পুলিশের সঙ্গে যোগাযোগ করেছেন এফবিআই সদস্যরা।

হত্যাকাণ্ডের ঘটনায় গত শুক্রবার সকালে অজ্ঞাতসংখ্যক আসামী করে শাহবাগ থানায় মামলা করেন অভিজিতের বাবা ড. অজয় রায়। হত্যার তিন দিন হলেও এখনো কাউকে আটক করতে পারেনি পুলিশ।

ড. অভিজিৎ রায়ের প্রকাশিত গ্রন্থের মধ্যে রয়েছে ‘অবিশ্বাসের দর্শন’, ‘আলো হাতে চলিয়াছে আঁধারের যাত্রী’, ‘মহাবিশ্বে প্রাণ ও বুদ্ধিমত্তার খোঁজে’, ‘ভালবাসা কারে কয়’, ‘স্বতন্ত্র ভাবনা : মুক্তচিন্তা ও বুদ্ধির মুক্তি’, ‘সমকামিতা : বৈজ্ঞানিক এবং সমাজ-মনস্তাত্ত্বিক অনুসন্ধান’, ‘শূন্য থেকে মহাশূন্য’, ‘বিশ্বাসের ভাইরাস’, ‘ভিক্টোরিয়া ওকাম্পো : এক রবি বিদেশিনীর খোঁজে’ ইত্যাদি।


সবখবর বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

বিদায়, অভিজিৎ রায়
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet