ডিসিসি নির্বাচনে আওয়ামী লীগের প্রার্থী ঘোষণা

উত্তরে আনিসুল - দক্ষিণে খোকন

উত্তরে আনিসুল হক ও দক্ষিণে সাঈদ খোকন ডিসিসি নিরবাচনে আওয়ামীলীগের প্রার্থীঢাকা সিটি করপোরেশন (ডিসিসি) নির্বাচনে উত্তরের মেয়র পদে ব্যবসায়ী আনিসুল হক এবং সাবেক মেয়র মোহাম্মদ হানিফের ছেলে সাঈদ খোকনকে দক্ষিণের প্রার্থী হিসাবে চূড়ান্ত করেছে আওয়ামী লীগ।

সাঈদ খোকন বর্তমানে আওয়ামী লীগ ঢাকা মহানগর দক্ষিণের সাংগঠনিক সম্পাদক  এবং আনিসুল হক ব্যবসা ছাড়াও ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রির (এফবিসিসিআই) সাবেক সভাপতি।

প্রধানমন্ত্রীর প্রেস উইং বৃহস্পতিবার রাতে এ তথ্য নিশ্চিত করেছে।

গত ১৬ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে অনানুষ্ঠানিক আলোচনায় ঢাকা সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের তাগিদ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরপরই ঢাকা সিটি করপোরেশন (উত্তর ও দক্ষিণ) নির্বাচন অনুষ্ঠানের অনুরোধ জানিয়ে নির্বাচন কমিশনকে (ইসি) চিঠি দেয় স্থানীয় সরকার মন্ত্রণালয়।

মন্ত্রিসভার ওই বৈঠকে এই দুজনের নাম আলোচিত হওয়ার খবর গণমাধ্যমে এর আগে প্রকাশ হয়েছিল।

বৃহস্পতিবার সন্ধ্যা সাড়ে ৭টায় গণভবনে সাঈদ খোকনকে ডেকে পাঠান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে তার মনোনয়নের বিষয়ে সাইদ খোকন বলেন, “প্রধানমন্ত্রী কাজ করতে বলেছেন।”

অন্যদিকে ব্যবসায়ী আনিসুল হককেও আজ সন্ধ্যায় গনভবনে ডেকে নিয়ে উত্তর সিটি কর্পোরেশনের মেয়র পদে প্রার্থী হিসেবে নির্বাচনের প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২০১১ সালের ২৯ নভেম্বর জাতীয় সংসদে আইন পাসের মাধ্যমে দুই ভাগ হয় ঢাকা সিটি করপোরেশন।অভিভক্ত ঢাকা সিটি করপোরেশনের সর্বশেষ নির্বাচন হয় ২০০২ সালের এপ্রিলে। এরপর টানা প্রায় ১০ বছর মেয়র হিসেবে দায়িত্ব পালন করেন বিএনপি নেতা সাদেক হোসেন খোকা। ২০০৭ সালের ১৫ মে তার মেয়াদ শেষ হলে সেখানে প্রশাসক নিয়োগ করা হয়। আট বছর ধরে ঝুলে থাকা ডিসিসি বর্তমানে অনির্বাচিত প্রশাসক দিয়ে চলছে।

পরে ২০১২ সালের ২৯ এপ্রিল তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। তফসিলে ২৪ মে নির্বাচনের দিন ধার্য করা হয়। কিন্তু ভোটার তালিকা ও সীমানা নির্ধারণ সংক্রান্ত জটিলতা থাকায় নির্বাচনের ওপর নিষেধাজ্ঞা জারি করেন আদালত। এরপর ২০১৩ সালের ১৩ মে আদালত নিষেধাজ্ঞা তুলে নেন।


সবখবর বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

উত্তরে আনিসুল - দক্ষিণে খোকন
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet