টিএসসিতে দুর্বৃত্তদের হামলায় ব্লগার অভিজিৎ নিহত

স্ত্রী কন্যার সঙ্গে অভিজিৎ রায়ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বর এলাকার বটতলায় বইমেলায় প্রবেশের নিরাপত্তা ফটকের সামনে দুর্বৃত্তদের ধারালো অস্ত্রের আঘাতে নিহত হয়েছেন মুক্তমনা ব্লগের প্রতিষ্ঠাতা অভিজিৎ রায় (৩৮)।  এ ঘটনায় তার স্ত্রী  ব্লগার রাফিদা আহমেদ বন্যাও (৩৫) আহত হয়েছেন।

বৃহস্পতিবার রাত ৯টার দিকে এ ঘটনা ঘটে। টিএসসি এলাকায় এ হামলার সঙ্গে সঙ্গে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হয় দুজনকে। তারা বইমেলা থেকে বেরিয়েছিলেন। চিকিৎসাধীন অবস্থায় রাত ১০টা ২৫ মিনিটে মারা যান অভিজিৎ।

জরুরি বিভাগের আবাসিক চিকিৎসক একেএম রিয়াজ মোর্শেদ জানান, অভিজিতের মাথায় গুরুতর আঘাত লাগে।

রাফিদা হাসপাতালে চিকিৎসাধীন। তার একটি আঙুল বিচ্ছিন্ন হয়ে গেছে। অভিজিৎ ঢাকা বিশ্ববিদ্যালেয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক  ও জগন্নাথ হলের সাবেক প্রভোস্ট শিক্ষাবিদ অধ্যাপক অজয় রায়ের ছেলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, বইমেলার সোহরাওয়ার্দী উদ্যান অংশে প্রবেশপথের কাছে রাজুভস্কর্যের দিকে বটগাছের তলায় এ হামলার ঘটনা ঘটে। কয়েকজন যুবক তাদের চাপাতি দিয়ে এলোপাতাড়ি কোপায়। এসময় তারা দাঁড় করিয়ে রাখা একটি মোটরসাইকেলের উপর পরে যান। দুর্বৃত্তরা চলে যাওয়ার সময় ওই মোটরসাইকেলের নাম্বারপ্লেটটিও খুলে নিয়ে গেছে।

তবে দূর পানে চেয়ে আছে অভিজিৎ রায়অভিজিতের ওপর কারা হামলা চালিয়েছে, তা নিশ্চিত হওয়া যায়নি কোনো সূত্রে। তবে ঘটনাস্থলে দুটি চাপাতি পাওয়া গেছে।

শাহবাগ থানার উপ-পরিদর্শক (এসআই) অহিদুজ্জমানান জানান, হামলার কোনো কারণ জানা যায়নি এবং জড়িতদেরও চিহ্নিত করা যায়নি। তবে হামলাকারীদের খুঁজে বের করতে পুলিশ চেষ্টা করছে।

২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি বইমেলা থেকে বের হওয়ার পথে একইভাবে চাপাতি দিয়ে লেখক হুমায়ুন আজাদের ওপর হামলা হয়েছিল। ওই হামলায় জঙ্গিরা জড়িত ছিল বলে পরে তদন্তে বেরিয়ে আসে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এম আমজাদ আলী বলেন, অভিজিৎ রায় বিদেশ থাকা অবস্থায় মুক্তমনা নামে একটি ব্লগে লেখালেখি করতেন। তিনি যুক্তরাষ্ট্রে সফটওয়্যার ইঞ্জিনিয়ার হিসেবে কাজ করতেন।

এবার একুশের বইমেলায় তার দুটি বই প্রকাশ হওয়ার কারণেই তিনি সস্ত্রীক এক সপ্তাহ আগে দেশে ফিরেছেন।


এবারের একুশে বইমেলা বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

টিএসসিতে দুর্বৃত্তদের হামলায় ব্লগার অভিজিৎ নিহত
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet