জাতীয় পতাকা হাতে ব্যবসায়ীদের প্রতিবাদ

হরতাল-অবরোধ নিষিদ্ধের দাবি

এক মাসে সারা দেশে অর্থনীতিক ক্ষতি অন্তত ৭৫ হাজার কোটি টাকা

---জাতীয় পতাকা হাতে আর কণ্ঠে জাতীয় সংগীত নিয়ে সারা দেশে রাস্তায় দাঁড়িয়ে অবিলম্বে নেতিবাচক রাজনীতি বন্ধ ও আইন করে হরতাল-অবরোধ নিষিদ্ধের দাবি জানালেন ব্যবসায়ীরা। প্রতিবাদ জানালেন চলমান সহিংসতার।

ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের ডাকে পতাকা হাতে রাস্তায় নেমে রবিবার দুপুর ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত ১৫ মিনিটের এ প্রতিবাদ কর্মসূচি পালন করে তারা।

জাতীয় পতাকা হাতে এ কর্মসূচি পালনের জন্য এফবিসিসিআই ভবনের সামনে মঞ্চ তৈরি করা হয়। সেখানে ব্যবসায়ী নেতারা ১৫ মিনিট অবস্থান করে জাতীয় সঙ্গীত গেয়ে ও জাতীয় পতাকা নেড়ে দেশে চলমান সহিংসতার প্রতিবাদ জানান। ব্যবসায়ীদের পক্ষ থেকে স্মারকলিপি পাঠ করেন সংগঠনের সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ।

এফবিসিসিআই সভাপতি বলেন, “দেশ এগিয়ে যাচ্ছিল, এ রকম সময়ে এই রাজনৈতিক সহিসংতা।… দেশের স্বার্থে অর্থনীতির স্বার্থে রাজনৈতিক দলগুলোর সংঘাত ও নেতিবাচক কর্মসূচি, বিশেষ করে হরতাল-অবরোধ পরিহার করা জরুরি।”

তিনি আরও বলেন, “এ অবস্থা চলতে থাকলে অবিলম্বে আইন করে হরতাল অবরোধ ‘সম্পূর্ণভাবে’ নিষিদ্ধ করাসহ পাঁচ দফা দাবি তুলে ধরেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠনের এই নেতা। ”

গত ৬ জানুয়ারি থেকে সারা দেশে বিএনপি জোটের লাগাতার অবরোধের মধ্যেই দফায় দফায় হরতালে দেশের অর্থনীতির ক্ষতির চিত্র তুলে ধরে কাজী আকরাম উদ্দিন আহমদ বলেন, “গত এক মাসে সারা দেশে অন্তত ৭৫ হাজার কোটি টাকার আর্থিক ক্ষতি হয়েছে। আরও অনেক ক্ষতি হচ্ছে, যা পরিমাণ করা যায় না।”

এ কর্মসূচিতে অংশ নিতে বেলা ১১টার পর থেকেই ব্যবসায়ীরা যার যার সংগঠনের ব্যানার নিয়ে মতিঝিলের দিকে আসতে থাকেন। তারা দৈনিক বাংলা মোড় থেকে মতিঝিল শাপলা চত্বর পর্যন্ত এলাকায় রাস্তার মাঝখানে ডিভাইডারের পাশে অবস্থান নেন। এ সময় তাদের হাতে দেখা যায় ছোট ছোট জাতীয় পতাকা।

এর আগে দেশের বিরাজমান রাজনৈতিক পরিস্থিতি থেকে উত্তরণের দাবিতে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে ব্যবসায়ীদের পতাকা হাতে রাস্তায় নামার কর্মসূচি ঘোষণা করা হয়। এফবিসিসিআইয়ের সহ-সভাপতি হেলাল উদ্দিন জানিয়েছিলেন, “রবিবার নিজ নিজ ব্যবসা প্রতিষ্ঠান, বাণিজ্য সংগঠনের সামনে জাতীয় পতাকা হাতে ১৫ মিনিটির জন্য প্রায় ১৫ লাখ ব্যবসায়ী রাস্তায় অবস্থান করবেন।”

তিনি বলেন, “দুপুর ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত এ কর্মসূচি চলবে। ঢাকায় ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই ভবনের সামনে এ কর্মসূচি পালন করা হবে। এ উপলক্ষে ইতোমধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। অংশগ্রহণকারী বাণিজ্য সংগঠনগুলোর কাছে ইতোমধ্যে এফবিসিসিআইর পক্ষ থেকে প্রায় ১৫ হাজার পতাকা সরবরাহ করা হয়েছে বলে একটি সূত্র নিশ্চিত করেছে।”

রাজনৈতিক অস্থিরতা ও ঘনঘন হরতাল-অবরোধের প্রতিবাদে ২০১৩ সালের ১৫ ডিসেম্বর ব্যবসায়ীরা সারা দেশে সাদা পতাকা হাতে মানববন্ধন করেছিলেন, যদিও সে সময় তাদের আহ্বানে সাড়া দেননি রাজনৈতিক নেতারা।

গত ১ ফেব্রুয়ারি আবারও একই ধরনের কর্মসূচি ঘোষণা করে কাজী আকরাম জানান, পতাকা হাতে মানববন্ধনের পর ব্যবসায়ীদের পক্ষ থেকে তারা রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সংসদে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ ও ২০ দলীয় জোট নেত্রী খালেদা জিয়ার সঙ্গে দেখা করে স্মারকলিপি দেবেন।

গত ১০ জানুয়ারি কাজী আকরাম এক সংবাদ সম্মেলনে বলেছিলেন, সংলাপের উদ্যোগ ব্যর্থ হয়েছে। এবার আর কোনো উদ্যোগ নেওয়া হবে না। সম্ভব হলে তারা আইনি পদপেক্ষ নেবেন।

এ বিষয়ে এফবিসিসিআইয়ের পক্ষ থেকে ইতোমধ্যে পাঁচজন শীর্ষ আইনজীবীর সঙ্গে আলোচনাও করা হয়েছে বলে জানান তিনি।


জাতীয় বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

হরতাল-অবরোধ নিষিদ্ধের দাবি
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet