বিষয়টি যখন ক্যান্সার, এই লক্ষণগুলো এড়িয়ে যাবেন না

---

চিকিৎসা জগতে সম্ভবত সবচেয়ে বড় আতঙ্কের নাম ক্যান্সার। এ নিয়ে নিরন্তর গবেষণা চলছে। জানুয়ারির ২৬ তারিখে ‘ব্রিটিশ জার্নাল অব জেনারেল প্র্যাকটিস’-এ ইউনিভার্সিটি কলেজ লন্ডন এর এক গবেষণা প্রকাশিত হয়। সেখানে ক্যান্সারের লক্ষণ বুঝতে হিসেবে বেশ কিছু বিষয় তুলে ধরা হয়।

যদিও বলা হয়, এসবের অর্থ ক্যান্সার যে হয়েছে তা নয়। আবার ক্যান্সার হলে এসব নমুনা লক্ষণ আকারে প্রকাশ পেতে থাকে। জেনে নিন ক্যান্সারের সম্ভাব্য কিছু লক্ষণের কথা।

১. অনাকাঙ্ক্ষিত স্থূলতা : হঠাৎ করেই দেহের ওজন বেড়ে যাওয়া ভালো নয়। ক্যান্সার দেহের সুষ্ঠু বিপাকক্রিয়াকে বাধাগ্রস্ত করে। আবার ডায়াবেটিসের সঙ্গে ওজন হারানোর বিষয়টিও ক্যান্সারের লক্ষণ বলে বিবেচিত হয়।

২. ত্বকের মোলের আকার পরিবর্তন : ত্বকে ফুসকুরি বা তিল বা ব্রনের মতো নানা জিনিস দেখা দেয়। গাঢ় বাদামি বা কালো কিছুটা বড় আকারের তিলেরসদৃশ্য জিনিসকে বলা হয় মোল। হঠাৎ করেই মোলের আকার বৃদ্ধি পাওয়া বা রং আরো গাঢ় হওয়া বা যেকোনো পরিবর্তনে দ্রুত চিকিৎসক দেখান। এগুলো ত্বকের ক্যান্সারের লক্ষণ হতে পারে। তা ছাড়া হলদেটে ত্বক ও চোখ এবং ত্বকের যেকোনো বড় পরিবর্তনে ক্যান্সার ধরা পড়তে পারে।

৩. গলায় ব্যথা : কিছু খেতে গেলে দেখবেন গলা দিয়ে খাবার নামার সময় প্রচণ্ড ব্যথা হয়। সাধারণ গলা ব্যথায় এমন হতেই পারে। কিন্তু এ অবস্থা যদি কয়েক সপ্তাহ ধরে থাকে, তবে চিকিৎসকের কাছে যান। গলা, জিহ্বা বা মুখের ক্যান্সারের লক্ষণ হতে পারে এগুলো।

৪. দীর্ঘকাল হজমে সমস্যা : মাঝে মধ্যে হজমে সমস্যা হয়। কিন্তু বহু দিন ধরে হজমে সমস্যা হলে তা চিন্তার বিষয়। এ ছাড়া দীর্ঘস্থায়ী ডায়রিয়া এবং বমি ক্যান্সারের লক্ষণের মধ্যে পড়ে। এমনকি সামান্য খাদ্য গ্রহণের পর পেট ভরে গেলেও তা পাকস্থলীর ক্যান্সারের লক্ষণ বলে গণ্য হতে পারে।

৫. তিন বা তার বেশি সময় ধরে কাশি : ঠাণ্ডা-জ্বর এবং কাশি সবারই হয়। তবে বহু দিন এসব থাকা এবং কোনো চিকিৎসাতে ভালো না হওয়া ফুসফুস ক্যান্সারের লক্ষণ বলে গণ্য হতে পারে। কাজেই চিকিৎসককে দেখিয়ে আসুন। সূত্র : হিন্দুস্তান টাইমস


আলোচিত বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

বিষয়টি যখন ক্যান্সার, এই লক্ষণগুলো এড়িয়ে যাবেন না
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet