তাজ দর্শন বাদ, ওবামা যাচ্ছেন রিয়াদ

পৃথিবীর সপ্তাশ্চর্য ভারতের তাজমহলবিল ও হিলারি ক্লিনটন, ডায়ানা…….তাজমহলের বিখ্যাত অতিথিদের তালিকায় যোগ হল না বারাক ও মিশেল ওবামার নাম।

‘সৌদি আরবের রাজা আবদুল্লার মৃত্যুতে নাকি সুপ্রিম কোর্টের নির্দেশ’-কোনটা তাঁদের তাজ দর্শনে বাধা হল তা নিয়ে দ্বিমত রয়েছে মোদী সরকারের ভেতরেই।

২৭ জানুয়ারি তাজ দর্শনে যাওয়ার কথা ছিল ওবামা দম্পতির। সে জন্য আগ্রা জুড়ে কার্যত মহাযজ্ঞ চলেছে কয়েক দিন ধরে। কিন্তু মার্কিন প্রেসিডেন্টের সফরের ওই অংশটি বাদ পড়ছে বলে আজ সরকারি ভাবেই জানিয়ে দিয়েছে হোয়াইট হাউস। শুক্রবার মারা গেছেন সৌদি আরবের বাদশাহ আবদুল্লাহ। মার্কিন প্রশাসন জানিয়েছে, প্রয়াত আবদুল্লাহ’র প্রতি শ্রদ্ধা জানাতে রিয়াদ যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন ওবামা। সেখানে নতুন রাজা সালমান ও অন্য শীর্ষ সৌদি কর্তাদের সঙ্গে দেখা করবেন তিনি। ফলে, এ যাত্রা আর তাজমহল দর্শন করতে পারবেন না মার্কিন প্রেসিডেন্ট। ২৭ জানুয়ারিই সৌদি আরব রওনা দেবেন তিনি।

হোয়াইট হাউসের ব্যাখ্যা, আগে রিয়াদে মার্কিন প্রতিনিধি দলের নেতৃত্ব দেওয়ার কথা ছিল ভাইস-প্রেসিডেন্ট জো বাইডেনের। কিন্তু পরে দেখা যায় এতে সমস্যা হচ্ছে। সাধারণত মার্কিন প্রেসিডেন্ট বিদেশ সফরে থাকলে ভাইস-প্রেসিডেন্ট জরুরি অবস্থার মোকাবিলা করতে ওয়াশিংটনে থাকেন। কিন্তু, এ ক্ষেত্রে যে সময়ে ওবামা ভারত ছাড়বেন সেই সময়েই বাইডেনকে রিয়াদ যেতে হতো। তাই স্থির হয়, ভারত সফরের সূচি কাটছাঁট করে সৌদি আরব ঘুরে আসবেন ওবামা। সম্প্রতি ফ্রান্সে শার্লি এবদো পত্রিকার দফতরে হামলার পরে প্যারিসের মিছিলে যোগ দিতে কোনও শীর্ষ কর্তাকে পাঠায়নি আমেরিকা। ফলে, কড়া সমালোচনার মুখে পড়তে হয়েছিল তাদের। এ ক্ষেত্রে ওয়াশিংটন কোনও ঝুঁকি নিতে রাজি নয় বলে মনে করছেন অনেকে।

আগ্রা সফর বাতিল হওয়ার খবর মোদী সরকার ও আগ্রা প্রশাসনকে জানিয়ে দিয়েছে মার্কিন পক্ষ। ওবামার নিরাপত্তা ব্যবস্থা তদারক করতে যে মার্কিন গোয়েন্দারা আগ্রায় ছিলেন তাঁরাও কাল রাতে ফিরে এসেছেন।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্রেও দাবি করা হয়েছে, সৌদি আরবের বাদশাহর মৃত্যুর ফলেই সফরসূচি বদলেছেন ওবামা। পশ্চিম এশিয়ায় এখন ভারতেরও নির্ভরযোগ্য মিত্র সৌদি আরব। প্রয়াত আবদুল্লার সময়েই দু’দেশের সম্পর্কে উন্নতি শুরু হয়। সরকারি ভাবে স্বীকার করা না হলেও ইন্ডিয়ান মুজাহিদিন নেতা আবু জুন্দালকে সৌদি আরব থেকেই ভারতে আনা হয়েছিল বলে মনে করেন অনেকে। তাই আবদুল্লাহর মৃত্যুতে ওবামার শ্রদ্ধা জানাতে যাওয়ার প্রয়োজনটা নয়াদিল্লি ভালই বোঝে বলে জানাচ্ছেন কূটনীতিকেরা।

কিন্তু মোদী সরকারেরই অন্য একটি অংশের দাবি, সৌদি আরবের বিষয়টি দু’পক্ষের মুখরক্ষার সুযোগ করে দিয়েছে মাত্র। আসলে ওবামা দম্পতির তাজ দর্শনে বাধা হয়ে দাঁড়িয়েছিল সুপ্রিম কোর্টের একটি নির্দেশ।

শীর্ষ আদালতের নির্দেশ অনুযায়ী, তাজের সব অতিথিকেই ৫০০ মিটার দূরে শিল্পগ্রাম কমপ্লেক্সে গাড়ি থেকে নামতে হয়। সেখান থেকে বিদ্যুৎচালিত গাড়ি করে যেতে হয় তাজের প্রধান প্রবেশপথ পর্যন্ত। উত্তরপ্রদেশ সরকার জানায়, ওবামার ‘বিস্ট’ লিমুজিনকেও শিল্পগ্রাম কমপ্লেক্সেই থামতে হবে। তার পরে ব্যাটারিচালিত গল্ফ কার্টে করে ওবামা দম্পতিকে তাজের প্রধান প্রবেশপথে নিয়ে যাওয়া হবে। কিন্তু তাতে বাদ সাধেন মার্কিন গোয়েন্দারা। তাঁরা দাবি করেন, ‘বিস্ট’কেই ভিতরে ঢুকতে দিতে হবে। বিষয়টি নিয়ে নয়াদিল্লি ও ওয়াশিংটনের মধ্যে টানাপড়েন শুরু হয়। সুপ্রিম কোর্টের বিশেষ অনুমতি নেওয়ার জন্যও চাপ দেয় আমেরিকা। ভারতের পক্ষে জানানো হয়, এত অল্প সময়ে তা সম্ভব নয়। শেষ পর্যন্ত মার্কিন প্রেসিডেন্টের রিয়াদ যাওয়ার সিদ্ধান্তে স্বস্তি পায় দু’পক্ষই।

অতএব এ যাত্রায় তাজ বাদ। ওবামা চললেন রিয়াদ।


বিদেশ বিভাগের আরো খবর...
শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন শেখ হাসিনাকে নিয়ে ডিপ্লোম্যাট ম্যাগাজিনের প্রচ্ছদ প্রতিবেদন
শিরমাল রুটি শিরমাল রুটি
ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা ঢাকায় রবীন্দ্রনাথ ও বুড়িগঙ্গা
৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা ৩০০ আসনে মহাজোটের প্রার্থী যারা
বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা বিদেশি পর্যবেক্ষক আনতে অন অ্যারাইভাল ভিসা
আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি আ. লীগের যেসব হেভিওয়েট নেতা মনোনয়ন পাননি
গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ গণফোরামে যোগ দিলেন আ’লীগের সাবেক প্রতিমন্ত্রী আবু সাইয়িদ
ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি ঘোষণা ছাড়াই মনোনীত প্রার্থীদের চিঠি দিচ্ছে বিএনপি
আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা আ. লীগের মনোনয়ন পেলেন যেসব তারকা
আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন আওয়ামী লীগের মনোনয়ন যারা পেলেন

তাজ দর্শন বাদ, ওবামা যাচ্ছেন রিয়াদ
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet