ওবামার গাড়ি যেন চার চাকার এক দুর্গ

ছবি - এএফপিআন্তর্জাতিক ডেস্ক: আসছে ২৬ জানুয়ারি ভারতের প্রজাতন্ত্র দিবস। আর দিবসটির জাতীয় প্যারেডে প্রধান অতিথি হিসেবে যোগ দেবেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

আর যে গাড়িতে করে প্রেসিডেন্ট ওবামা ভারতীয় প্রেসিডেন্ট প্রণব মুখার্জির সাথে প্যারেড গ্রাউন্ড আসতে পারেন সেটাকে গাড়ি না বলে চার চাকার উপর এক দুর্গ বলায় ভাল।

প্রেসিডেন্টকে সন্ত্রাসী আক্রমণ থেকে রক্ষা করতে এবং তাকে সবসময় তার অফিসের সাথে যুক্ত রাখতে বিশেষভাবে তৈরি করা হয়েছে গাড়িটি। কাডিলাক ব্রান্ডের এই গাড়ির ডাক নাম ‘দ্যা বিস্ট’ বা পশু, যে নামটি প্রেসিডেন্টের সিক্রেট সার্ভিসের লোকজন ব্যবহার করে।

আপাতত পরিকল্পনা হচ্ছে প্রেসিডেন্ট ওবামা প্রোটোকল অনুসরণ করে প্রেসিডেন্ট মুখার্জির সাথে আগামী সোমবার সকালে রাজপথে উপিস্থত হবেন। যদি তাই হয়, সম্ভবত এটাই হবে প্রেসিডেন্ট ওবামার নিজস্ব গাড়িতে না চড়ে প্রথম ভ্রমণ।

প্রায় আড়াই কোটি টাকা মূল্যমানের গাড়িটি যেকোন ধরণের বোমা ও বুলেট প্রতিরোধ করতে পারে এবং এটি বন্দুক ও কাঁদুনে গ্যাস সজ্জিত। এটা ১৮ ফুট লম্বা আর ওজন ৮ টন যা একটি বোয়িং-৭৫৭ এর ওজনের সমান। ওবামার এই গাড়িটিকে বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক বুলেটপ্রুফ গাড়ি হিসেবে ধরা হয়।

এর টায়ারগুলো ছিদ্র প্রতিরোধী এবং বিস্ফোরণ থেকে জ্বালানি ট্যাংক রক্ষা করতে এর রয়েছে বিশেষ ধরণের ফোম। এছাড়া এটাতে রয়েছে অক্সিজেন ট্যাংক ও আগুন নেভানোর যন্ত্রপাতি। গাড়িটির সর্বচ্চ গতি প্রতি ঘণ্টায় মাত্র ৯৬ কিলোমিটার।

গাড়িটিতে প্রেসিডেন্টের শরীরে রক্ত দেওয়ার মত ব্যবস্থা আছে। ব্যবস্থাটি রাখা হয়েছে যদি প্রেসিডেন্টকে কোন ভাবে গুলি করা হয় এবং জরুরী রক্তের প্রয়োজন হয় তখন পুরাপুরি সার্ভিস দিতে প্রস্তুত এই বিস্ট।

গাড়ির চালক সিক্রেট সার্ভিস ( ওবামা নিরাপত্তারক্ষী গোয়েন্দা সংস্থা) কর্তৃক প্রশিক্ষণপ্রাপ্ত যিনি উচ্চ গতিতে চালিয়েও গাড়ি নিয়ন্ত্রণ ও ১৮০ ডিগ্রী কোণে টার্ন করতে পারেন।

গাড়িটি সবসময় যে কোনো জায়গা থেকে প্রেসিডেন্টকে তার প্রশাসনের সাথে যুক্ত রাখে। এতে আছে ভাইস প্রেসিডেন্ট ও পেন্টাগনের সাথে সরাসরি লাইনের স্যাটেলাইট ফোন। গাড়িটির পেছনের সিটে বসেই প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্র পরিচালনা করতে পারেন, সে ব্যবস্থা আছে এটাতে।তথ্যসূত্র: এএফপি

---


বিদেশ বিভাগের আরো খবর...
টাটকা মাছ কেনার ৭টি টিপস টাটকা মাছ কেনার ৭টি টিপস
ম্যাচ সেরা শিরোপা শেন ওয়ার্নকে উৎসর্গ স্যামুয়েলসের ম্যাচ সেরা শিরোপা শেন ওয়ার্নকে উৎসর্গ স্যামুয়েলসের
গাড়ির ওপর পড়লো বিমান গাড়ির ওপর পড়লো বিমান
সরকারকে চাপ দিতে হিলারির কাছে ইউনূসের ই-মেইল ফাঁস সরকারকে চাপ দিতে হিলারির কাছে ইউনূসের ই-মেইল ফাঁস
টিভি রিপোর্টারের সাথে…(ভিডিও) টিভি রিপোর্টারের সাথে…(ভিডিও)
নেপালে ৭.৯ মাত্রার ভূমিকম্প; ব্যাপক ক্ষয়ক্ষতি; ১৫০ জনের মৃত্যু নেপালে ৭.৯ মাত্রার ভূমিকম্প; ব্যাপক ক্ষয়ক্ষতি; ১৫০ জনের মৃত্যু
পাকিস্তানি মিডিয়ায় বাংলাদেশের জয়ের খবর পাকিস্তানি মিডিয়ায় বাংলাদেশের জয়ের খবর
যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ১১ বাংলাদেশি বংশোদ্ভুত প্রার্থী যুক্তরাজ্যের সাধারণ নির্বাচনে ১১ বাংলাদেশি বংশোদ্ভুত প্রার্থী
দুইবার মিলয়ন পাউন্ডের লটারি জয় এক দম্পতির দুইবার মিলয়ন পাউন্ডের লটারি জয় এক দম্পতির
জম্মু-কাশ্মীরের পার্লামেন্টে মারামারি, দেখল শিক্ষার্থীরা (ভিডিও) জম্মু-কাশ্মীরের পার্লামেন্টে মারামারি, দেখল শিক্ষার্থীরা (ভিডিও)

ওবামার গাড়ি যেন চার চাকার এক দুর্গ
(সংবাদটি ভালো লাগলে কিংবা গুরুত্ত্বপূর্ণ মনে হলে অন্যদের সাথে শেয়ার করুন।)
tweet